বাংলা নিউজ > ময়দান > কোন প্রোটিয়া ক্রিকেটারকে ভবিষ্যতের বড় তারকা বলে দাবি করলেন ভারতের প্রাক্তন ওপেনার
ভারতকে হারানোর পর ট্রফি হাতে দক্ষিণ আফ্রিকার উচ্ছ্বাস। ছবি: রয়টার্স

কোন প্রোটিয়া ক্রিকেটারকে ভবিষ্যতের বড় তারকা বলে দাবি করলেন ভারতের প্রাক্তন ওপেনার

  • কেপ টাউনে দুই ইনিংসে যথাক্রমে পিটারসেন ৭২ এবং ৮২ রান করেছেন। তিনিই এই টেস্ট জিততে দক্ষিণ আফ্রিকাকে বড় সাহায্য করেছেন। সেই সঙ্গে সিরিজে ২৭৬ রান করেন পিটারসেন। এই সিরিজে সর্বোচ্চ রান তাঁরই।

কিগান পিটারসেনের দুরন্ত ৮২ রানের হাত ধরে শুক্রবার কেপটাউনে ৭ উইকেটে জিতে সিরিজ ২-১ পকেটে পুড়ে ফেলেছে দক্ষিণ আফ্রিকা। সেঞ্চুরিয়নে প্রথম টেস্ট জিতলেও, জোহানেসবার্গ এবং কেপটাউনে পরপর দুই টেস্ট জিতে নিয়েছে দক্ষিণ আফ্রিকা।

রাসি ভ্যান ডার ডুসেন (৪১) এবং টেম্বা বাভুমা (৩২) অপরাজিত থেকে চতুর্থ উইকেটে ৫৭ রানের জুটি গড়ে জয় এনে দেয় প্রোটিয়াদের। ভারত প্রথম টেস্ট ১১৩ রানে জিতেছিল। কিন্তু দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় ও তৃতীয় টেস্টে ৭ উইকেটে ম্যাচ জিতে সিরিজও পকেটে পুড়ে ফেলে। আর এই জয়ের বড় কাণ্ডারী পিটারসেন। 

কেপ টাউনে দুই ইনিংসে যথাক্রমে পিটারসেন ৭২ এবং ৮২ রান করেছেন। তিনিই এই টেস্ট জিততে দক্ষিণ আফ্রিকাকে বড় সাহায্য করেছেন। সেই সঙ্গে সিরিজে ২৭৬ রান করেন পিটারসেন। এই সিরিজে সর্বোচ্চ রান তাঁরই।

ভারতের প্রাক্তন ওপেনার গৌতম গম্ভীরও দক্ষিণ আফ্রিকার ২৮ বছরের পিটারসেনের ভূয়সী প্রশংসা করেছেন। তাঁকে ভবিষ্যতের উজ্জ্বল তারকা বলে বর্ণণাও করেছেন গম্ভীর।। প্রথম টেস্টের পর কুইন্টন ডি'ককের অবসরের পর দক্ষিণ আফ্রিকার ব্যাটিং শক্তিকে আরও মজবুত করতে পিটারসেনের তী ভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন, তারও উল্লেখ করেছেন গম্ভীর।

স্টার স্পোর্টসে দেওয়া এক সাক্ষাৎকারে গম্ভীর বলেছেন, ‘ওকে অবশ্যই দক্ষিণ আফ্রিকার ভবিষ্যৎ তারকা বলে মনে হচ্ছে। প্রোটিয়ারা ডি'কককে হারিয়েছে। কিন্তু পিটারসেনের ফর্ম এবং অবদান তাদের সিরিজ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল। আমি মনে করি, একজন খেলোয়াড়ের ফর্ম আরও গুরুত্বপূর্ণ। তার খ্যাতির চেয়ে। যদি ফর্ম যদি ভাল হয়, তবে যে কোনও ব্যাটিং ইউনিট নিয়ে মোকাবিলা করতে পারা যায়।’

গম্ভীর ভারতের হার প্রসঙ্গে বলেছেন, ‘এ ছাড়াও বোলারদের রক্ষণের জন্য বোর্ডে পর্যাপ্ত রান দিতে হবে। ভারতীয় ব্যাটিং ইউনিটের থেকে আমরা ৩০০-৩৫০টোটাল আশা করেছিলাম। কিন্তু ব্যাটাররা প্রত্যাশা পূরণ করতে পারেনি।’ সেখানে পিটারসেনের পারফরম্যান্সে অভিভূত গম্ভীর।

বন্ধ করুন