বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > Video: ভুয়ো ফিল্ডিংয়ের অভিনয়, কোহলির বিরুদ্ধে গুরুতর অভিযোগ বাংলাদেশের, পেনাল্টির ৫ রান পেলে ম্যাচ জিততেন শাকিবরা!

Video: ভুয়ো ফিল্ডিংয়ের অভিনয়, কোহলির বিরুদ্ধে গুরুতর অভিযোগ বাংলাদেশের, পেনাল্টির ৫ রান পেলে ম্যাচ জিততেন শাকিবরা!

কোহলির বিরুদ্ধে গুরুতর অভিযোগ তুললেন নুরুল। ছবি- গেটি/টুইটার।

India vs Bangaldesh T20 World Cup 2022: আইসিসির নিয়ম অনুযায়ী বল ছোঁড়ার মিথ্যা নাটক করার জন্য ৫ রান পেনাল্টি পাওয়া উচিত ছিল বাংলাদেশের!

ভারতের কাছে ম্যাচ হেরে বিরাট কোহলির বিরুদ্ধে গুরুতর অভিযোগ তুলল বাংলাদেশ শিবির। উইকেটকিপার-ব্যাটসম্যান নুরুল হাসানের অভিযোগ যথার্থ হলে অ্যাডিলেডে ম্যাচ জিতে যাওয়া উচিত ছিল বাংলাদেশের।

আসলে বিরাট কোহলির বিরুদ্ধে ‘ফেক ফিল্ডিং’এর অভিযোগ তোলেন নুরুল। কোহলি বল ছোঁড়ার নাটক করলেও ফিল্ড আম্পায়াররা কোনও পদক্ষেপ নেননি বলে দাবি বাংলাদেশের তারকার। অথচ আইসিসির নিয়ম অনুযায়ী নাকি এমন ভুয়ো ফিল্ডিংয়ের জন্য ৫ রান পেনাল্টি পাওয়ার কথা ছিল বাংলাদেশের।

ঘটনাটি ঘটে বাংলাদেশ ইনিংসের সপ্তম ওভারে। অক্ষর প্যাটেলের বলে অফ-সাইডে শট নেন লিটন দাস। নন-স্ট্রাইকার প্রান্তে ছিলেন নাজমুল হোসেন শান্ত। বাউন্ডারি লাইন থেকে বল ধরে উইকেটকিপার প্রান্তে থ্রো করেন অর্শদীপ সিং। তবে বল যখন পয়েন্টে ফিল্ডিং করা কোহলির পাশ দিয়ে যাচ্ছিল, বিরাট তখন বল ধরে নন-স্ট্রাইকার প্রান্তে থ্রো করার অভিনয় করেন।

আরও পড়ুন:- PAK vs SA: বিশ্বকাপ থেকেই ছিটকে গেলেন ফখর, দক্ষিণ আফ্রিকা ম্যাচের আগে নতুন ক্রিকেটার দলে নিল পাকিস্তান

কী বলছে আইসিসির নয়িম:-
আইসিসির নিয়মে যদিও প্রকৃতই এমন ঘটনাকে ‘আনফেয়ার প্লে’ হিসেবে চিহ্নিত করা হয়েছে। ব্যাটসম্যানকে বিভ্রান্ত করার জন্য কোনও ফিল্ডার বল হাতে না থাকা সত্ত্বেও বল ছোঁড়ার নাটক করলে সেই ডেলিভারিটিকে ডেড-বল হিসেবে ঘোষণা করতে পারেন আম্পায়াররা। শাস্তি হিসেবে ব্যাটিং দলকে ৫ রান উপহার দেওয়ারও নিদান রয়েছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার নিয়মে।

আরও পড়ুন:- IND vs BAN: রুদ্ধশ্বাস জয়ে লিগ টেবিলের শীর্ষে ভারত, সেমিফাইনালের সম্ভাবনা উজ্জ্বল রোহিতদের

ঠিক কী বলেন নুরুল:-
ম্যাচের শেষে নুরুল সাংবাদিকদের বলেন, ‘আমরা সবাই দেখেছি যে, মাঠ ভিজে ছিল এবং তার প্রভাব পড়েছে ম্যাচে। তাছাড়া ম্যাচে ফেক থ্রোয়েরও একটা ঘটনা ছিল, যাতে আমাদের পেনাল্টির ৫ রান পাওয়া উচিত ছিল। যদিও শেষমেশ তেমন কিছু ঘটেনি।’

ম্যাচের ফলাফল:-
বৃষ্টি বিঘ্নিত ম্যাচে বাংলাদেশ ডাকওয়ার্থ-লুইস নিয়মে ভারতের কাছে ৫ রানে পরাজিত হয়। টস হেরে শুরুতে ব্যাট করতে নামে ভারত। তারা নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটের বিনিময়ে ১৮৪ রান তোলে। পালটা ব্যাট করতে নেমে বাংলাদেশ ৭ ওভারে কোনও উইকেট না হারিয়ে ৬৬ রান তোলার পরে বৃষ্টির জন্য ম্যাচ সাময়িকভাবে বন্ধ থাকে। বৃষ্টির পরে পুনরায় খেলা শুরু হলে বাংলাদেশের সামনে জয়ের জন্য পরিবর্তিত লক্ষ্যমাত্রা দাঁড়ায় ১৬ ওভারে ১৫১ রানের। শেষমেশ বাংলাদেশ ১৬ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৪৫ রানে আটকে যায়।

বন্ধ করুন