বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > Ind vs Eng Adelaide Stats: টসে জেতা মানেই জয়! 'পয়া' অ্যাডিলেডে এগিয়ে ভারত? নাকি ‘অ্যাডভান্টেজ’ ইংল্যান্ড?

Ind vs Eng Adelaide Stats: টসে জেতা মানেই জয়! 'পয়া' অ্যাডিলেডে এগিয়ে ভারত? নাকি ‘অ্যাডভান্টেজ’ ইংল্যান্ড?

অ্যাডিলেডে বাড়তি সুবিধা পেতে পারে কোন দল? 

অ্যাডিলেডে বাড়তি সুবিধা পেতে পারে কোন দল? ভারতের ‘পয়া’ মাঠে কেমন অভিজ্ঞতা ইংল্যান্ডের?

বরাবরই অ্যাডিলেডকে ভারতের পয়া মাঠ বলে অভিহিত করা হয়। আজও পর্যন্ত অ্যাডিলেডের মাঠে ভারত দু'বার টি২০ ম্যাচ খেলেছে। এবং দু'বারই জয়ী হয়েছে ভারত। একবার ভারত হারিয়েছে অস্ট্রেলিয়াকে। এবং এই বিশ্বকাপেই বাংলাদেশকে ভারত হারিয়েছে অ্যাডিলেডে। আর এবার টি২০ বিশ্বকাপের সেমিফাইনালে অ্যাডিলেডে ইংল্যান্ডের বিরুদ্ধে মাঠে নামবে ভারত। এই মাঠে কতটা এগিয়ে ভারত, কতটা সম্ভাবনা থাকবে ইংল্যান্ডের?

‘ভারতের পয়া মাঠ’

আজ পর্যন্ত অ্যাডিলেডে মোট ১১টি আন্তর্জাতিক টি২০ ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। সেই মাঠে প্রথমে ব্যাট করা দলই জয়ী হয়েছে ৭ বার। মাত্র চারবার দ্বিতীয়বার ব্যাট করা দল জিতেছে এই মাঠে। অ্যাডিলেডের মাঠে বাংলাদেশ এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুটি টি২০ ম্যাচেই ভারত প্রথমে ব্যাট করে জিতেছিল। এদিকে ১৯৮০ সাল থেকে অ্যাডিলেডে ১৪টি ওডিআই ম্যাচ খেলেছে ভারত। এর মধ্যে ৯টি ম্যাচে জয়ী হয়েছিল ভারত।

অ্যাডিলেডে ‘অ্যাডভান্টেজ’ ভারত 

অ্যাডিলেডে বিরাট কোহলির ফর্ম 'অলৌকিক'। তা সে ওডিআই, টেস্ট হোক কি টি২০। আন্তর্জাতিক টি২০-তে অ্যাডিলেডে আজও পর্যন্ত আউট হননি বিরাট কোহলি। মাত্র দুই ম্যাচেই এই মাঠে আন্তর্জাতিক টি২০-তে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রহক বিরাট। এদিকে অ্যাডিলেডে বাংলাদেশে বিরুদ্ধে অর্ধশতরান করে ফর্মে ফিরেছেন কেএল রাহুল। বল হাতে দুটি করে উইকেট নিয়েছিলেন অর্শদীপ এবং হার্দিক পান্ডিয়া। এদিকে উইকেটের দুই পাশের বাউন্ডারি ছোট হওয়ায় এই মাঠে সূর্যকুমার যাদব ভালো খেলতে পারেন। মার্ক উডের পেসের লাভ পাবেন ভারতীয় ব্যাটাররা। এদিকে স্পিনে মোইন আলিকেও সুইপ খেলে মাঠের বাইরে পাঠাতে পারেন রাহুল, সূর্য, হার্দিকরা।

অ্যাডিলেডে ইংরেজদের অভিজ্ঞতা

এদিকে অ্যাডিলেডে শেষবার ২০১১ সালে টি২০ ম্যাচ খেলেছিল ইংল্যান্ড। বর্তমান দলের কেউই এই মাঠে আন্তর্জাতিক টি২০ খেলেননি। এই মাঠের বিভিন্ন অ্যাঙ্গেল বুঝে ওঠা তাঁদের পক্ষে কিছুটা সমস্যার হতে পারে। তবে বিশ্বকাপে চার ম্যাচে একটি অর্ধশতরান সহ মোট ১১৯ রান করে সেই অর্থে ফর্মে নেই ইংরেজ অধিনায়ক জস বাটলার। অ্যালেক্স হেলস অবশ্য শেষ দুই ম্যাচে কিছুটা ফর্মে ফিরেছেন। এই আবহে অর্শদীপ এবং ভুবনেশ্বর যদি এই দু'জনকে তাড়াতাড়ি সাজঘরে ফেরাতে পারেন, তাহলে সমস্যায় পড়তে হতে পারে 'থ্রি লায়ান্স'। কারণ বেন স্টোস থেকে শুরু করে হ্যারি ব্রুকরা এখনও বড় রানের দেখা পাননি এই বিশ্বকাপে। তবে বোলিংয়ে ইংল্যান্ডের হয়ে স্যাম কারান তাঁর স্লোয়ারের মাধ্যমে ভারতকে ভোগাতে পারেন। তাঁর স্লোয়ার বল যদি সূর্য, বিরাটরা চিনে নিতে পারেন, তাহলে ভারত এই ম্যাচে এগিয়েই থাকবে।

অ্যাডিলেডের পরিসংখ্যান

এদিকে আন্তর্জাতিক টি২০-তে অ্যাডিলেডে প্রথমে ইনিংসে ব্যাট করা দলের গড় রান ১৬৮ রান। প্রতি ওভারে রানের গড় ৭.৯৪ রান। এদিকে প্রতি উইকেট পিছু ২৩.৬০ রান হয় এই মাঠে। এই মাঠে সর্বোচ্চ রান তাড়া করে জেতার নজির রয়েছে ইংল্যান্ডের। ২০১১ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৫৮ রান তাড়া করেছিল তারা। এদিকে এই মাঠে সর্বনিম্ন রানের নজির জিম্বাবোয়ের। এই বিশ্বকাপেই অ্যাডিলেডে নেদারল্যান্ডসের বিরুদ্ধে ১১৭ রানে অলআউট হয়ে গিয়েছিল জিম্বাবোয়ে। এদিকে এই মাঠে টসে জেতা দলই প্রতিটি ম্যাচ জিতেছে।

চলতি বিশ্বকাপে অ্যাডিলেড

চলতি বিশ্বকাপে অ্যাডিলেডে অনুষ্ঠিত প্রথম ম্যাচে জিম্বাবোয়ের বিরুদ্ধে ১১৭ রান তাড়া করে জিতেছিল নেদারল্যান্ডস। টুর্নামেন্টের দ্বিতীয় ম্যাচে এই মাঠে মুখোমুখি হয়েছিল ভারত-বাংলাদেশ। প্রথমে ব্যাট করে ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে ভারত জেতে পাঁচ রানে। ম্যাচে পেসারদের দাপট ছিল চোখে পড়ার মতো। তবে ম্যাচের দ্বিতীয়ার্ধে পিচ কিছুটা স্লো হয়েছিল বৃষ্টি সত্ত্বেও। এরপর এই মাঠে মুখোমুখি হয়েছিল নিউজিল্যান্ড এবং আয়ারল্যান্ড। সেই ম্যাচেও প্রথমে ব্যাট করা দল নিউজিল্যান্ড জয়ী হয়েছিল ৩৫ রানে। এরপর অস্ট্রেলিয়া এই মাঠে প্রথমে ব্যাট করে আফগানিস্তানকে চার রানে হারিয়েছিল। এরপরই এই মাঠে অঘটন ঘটায় নেদারল্যান্ডস। প্রথমে ব্যাট করে দক্ষিণ আফ্রিকাকে ১৩ রানে হারায় ডাচরা। প্রতিটি ম্যাচেই দ্বিতীয়ার্ধে পিচ কতকটা স্লো হয়েছে। তবে আঙুলের ফেরে বেশি সফল হয়েছেন পেসাররাই। গ্রুপ পর্যায়ে অ্যাডিলেডে শেষ ম্যাচটি হয়েছিল বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে। সেখানে ১২৭ রান তাড়া করে জয় তুলে নিয়েছিল পাকিস্তান। তবে খেলা যত এগিয়েছে, পিচ তত স্লো হয়েছে সেই ম্যাচেও।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

নিময় অমান্য করায়... কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনায় জমা পড়ল রেলের 'জয়েন্ট রিপোর্ট' জকোভিচের ভক্তদের জন্য সুখবর, প্যারিস অলিম্পিক্স ২০২৪-এ খেলবেন সার্বিয়া‌ন তারকা শীঘ্রই নক্ষত্র পরিবর্তন হবে রাহুর, ৩ রাশির আর্থিক সমৃদ্ধির সঙ্গে আসবে সাফল্য সেরা ফিল্ডারের পুরস্কার পেয়েই রাহুল দ্রাবিড়কে কোলে তুলে নিলেন রবীন্দ্র জাদেজা ওয়ার্নার-ট্র্যাভিস ঝড় সঙ্গে বৃষ্টি, অস্ট্রেলিয়ার কাছে ২৮ রানে হারল বাংলাদেশ ভিডিয়ো-একই বলে দু'বার আউট,তবু সাজঘরে ফিরলেন না মাসুদ, ইংল্যান্ড T20তে অবাক কাণ্ড বামেদের কেরলেই সম্পদের বৈষম্য মারাত্মক বেশি, বাংলায় অনেক কম, বাস্তব দেখাল তথ্য শরীর আকাশে ছুঁড়ে অবিশ্বাস্য ক্যাচ ল্যাবুশান-র, না দেখলে বিশ্বাসই হবে না, ভিডিয়ো পশ্চিমবঙ্গের শিক্ষকদের জন্য সুখবর, নীরবেই জারি নয়া বিজ্ঞপ্তি, সই রাজ্যপালের ডিভোর্স মামলা ঝুলে, সানিয়াকে বিয়ে করছেন শামি? মুখ খুললেন টেনিস সুন্দরীর বাবা

T20 WC 2024

বিশ্বকাপের নতুন রাজা মিচেল স্টার্ক! মালিঙ্গাকে টপকে নতুন ইতিহাস লিখলেন KKR তারকা IND vs AFG: প্রত্যেকে নিজেদের কাজ করেছেন, তবে ওরা… ৩ ক্রিকেটারের প্রশংসায় রোহিত T20 WC-এর ইতিহাসে সূর্য ১৮৩ স্ট্রাইকরেটে প্রথম ইনিংসে ব্যাট করে গড়লেন রেকর্ড ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.