বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > T20 WC-এ পাকিস্তানের বিরুদ্ধে অর্ধশতরান করে টপকে গেলেন গেইলকে, নয়া নজির বিরাটের
বিরাট কোহলি। ছবি: পিটিআই
বিরাট কোহলি। ছবি: পিটিআই

T20 WC-এ পাকিস্তানের বিরুদ্ধে অর্ধশতরান করে টপকে গেলেন গেইলকে, নয়া নজির বিরাটের

  • টি-টোয়েন্টি বিশ্বকাপে ১০টি অর্ধশতরান করে ফেলেছেন কোহলি। এটাই টি-টোয়েন্টি বিশ্বকাপে একজন ক্রিকেটারের করা সর্বোচ্চ অর্ধশতরান। দ্বিতীয় স্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল ৯টি অর্ধশতরান করেছেন। শ্রীলঙ্কার মাহেলা জয়বর্ধনে টি-টোয়েন্টি বিশ্বকাপে ৭টি অর্ধশতরান করেছেন।

রবিবার পাকিস্তানের বিরুদ্ধে রোহিত শর্মা, কেএল রাহুলরা যখন চূড়ান্ত ব্যর্থ হয়ে সাজঘরে ফিরে গিয়েছেন। তখন দায়িত্ব নিয়ে দলের হাল ধরেন বিরাট কোহলি। একটা সময়ে ৩১ রানে ৩ উইকেট হারিয়ে বসেছিল ভারত। সেই পরিস্থিতিতে কখনও সূর্যকুমার যাদবের সঙ্গে, কখনও ঋষভ পন্তের সঙ্গে জুটি বেঁধে ভারতকে কিছুটা শক্ত ভিতের উপর দাঁড় করানোর চেষ্টা করেন কোহলি। ৪৯ বলে ৫৭ রানের অধিনায়োকচিত ইনিংস খেলেন কোহলি। আর সেই সঙ্গেই টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে গড়ে ফেলেন নয়া নজির।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ১০টি অর্ধশতরান করে ফেলেছেন কোহলি। এটাই টি-টোয়েন্টি বিশ্বকাপে একজন ক্রিকেটারের করা সর্বোচ্চ অর্ধশতরান। দ্বিতীয় স্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল ৯টি অর্ধশতরান করেছেন। শ্রীলঙ্কার মাহেলা জয়বর্ধনে টি-টোয়েন্টি বিশ্বকাপে ৭টি অর্ধশতরান করেছেন। স্বভাবতই টি-টোয়েন্টি অর্ধশতরান করার তালিকায় এই মুহূর্তে শীর্ষে বিরাট কোহলি।

এখানেই শেষ নয় পুরুষদের টি -টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় অধিনায়কের মধ্যে বিরাট কোহলই প্রথম ৫০-এর উপর রান করলেন। কোহলির আগে মহেন্দ্র সিং ধোনি টি-টোয়েন্টি বিশ্বকাপে অধিনায়ক ছিলেন। কিন্তু তিনি ৫০-এর উপর রান করতে পারেননি। এ দিন বিরাটের ৫৭ রানের হাত ধরেই ভারতের ইনিংস শেষ হয় ১৫১ রানে। কোহলি ছাড়াও ঋষভ পন্ত ৩০ বলে ৩৯ রান করেছেন। ভারতের বাকি ব্যাটসম্যানরা কেউ ১৫ রানের গণ্ডিও টপকাতে পারেননি।

বন্ধ করুন