বাংলা নিউজ > ময়দান > IND cs WI, 2nd Test: বিদেশের মাঠে টেস্ট সিরিজে ওপেনিং জুটিতে ভারতের হয়ে সর্বাধিক রান রোহিত-যশস্বীর

IND cs WI, 2nd Test: বিদেশের মাঠে টেস্ট সিরিজে ওপেনিং জুটিতে ভারতের হয়ে সর্বাধিক রান রোহিত-যশস্বীর

ওপেনিং জুটিতে বড় নজির রোহিত শর্মা, যশস্বী জয়সওয়ালের।

ভারতের বাইরে বিদেশের মাটিতে একটি নির্দিষ্ট টেস্ট সিরিজে ওপেনিংয়ে সর্বাধিক রান করার নজির গড়লেন রোহিত শর্মা এবং যশস্বী জয়সওয়াল জুটি। ক্যারিবিয়ান বাহিনীর বিরুদ্ধে দুই টেস্টের সিরিজে ওপেনিংয়ে তারা জুটিতে করলেন মোট ৪৬৬ রান। তাঁরা ভেঙে দিলেন ২০ বছর আগে গড়া বীরেন্দ্র সেহওয়াগ এবং আকাশ চোপড়ার নজির।

শুভব্রত মুখার্জি: গত আইপিএলেই ব্যাট হাতে দুরন্ত পারফরম্যান্স করেছিলেন যশস্বী জয়সওয়াল। রাজস্থান রয়্যালস অল্পের জন্য প্লে অফে যেতে না পারলেও, যশস্বীর ব্যাট কিন্তু প্রায় প্রতি ম্যাচেই জ্বলে উঠেছিল। এর পরে ডব্লুটিসি ফাইনালে ভারতের হারের পরেই টিম ম্যানেজমেন্ট সিদ্ধান্ত নেয় পরবর্তী ওয়েস্ট ইন্ডিজ সফরের টেস্ট দলে বাঁ-হাতি এই ব্যাটারকে সুযোগ দেওয়া হবে। তার বড় কারণ রোহিত শর্মা, রাহুল দ্রাবিড়দের প্রয়োজন ছিল একজন বাঁ-হাতি ওপেনারের। যশস্বী জয়সওয়াল ডমিনিকাতে প্রথম টেস্টে সুযোগ পেয়েই সেটা একেবারে লুফে নেন। ডমিনিকাতে যে জায়গায় শেষ করেছিল ভারতীয় ওপেনিং জুটি, পোর্ট অফ স্পেনে যেন সেই জায়গা থেকেই শুরু করলেন তারা। আর এর পাশাপাশি ভারতীয় টেস্ট ক্রিকেটের ইতিহাসে এক অনন্য নজির গড়ে ফেললেন যশস্বী জয়সওয়াল এবং রোহিত শর্মা জুটি।

আরও পড়ুন: ব্যাজবলও পারেনি, এতটাই দ্রুত রান করে ইতিহাসে নাম লেখাল রোহিত বাহিনী

ভারতের বাইরে বিদেশের মাটিতে একটি নির্দিষ্ট টেস্ট সিরিজে ওপেনিংয়ে সর্বাধিক রান করার নজির গড়লেন রোহিত শর্মা এবং যশস্বী জয়সওয়াল জুটি। ক্যারিবিয়ান বাহিনীর বিরুদ্ধে দুই টেস্টের সিরিজে ওপেনিংয়ে তারা জুটিতে করলেন মোট ৪৬৬ রান। তাঁরা ভেঙে দিলেন ২০ বছর আগে গড়া বীরেন্দ্র সেহওয়াগ এবং আকাশ চোপড়ার নজির। ২০০৩-০৪-এ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে জুটিতে এই দুই ব্যাটার করেছিলেন ৪৫৯ রান। যা এতদিন পর্যন্ত ছিল নজির। যে নজির ক্যারিবিয়ানদের বিরুদ্ধে ভাঙলেন যশস্বী-রোহিত। এই তালিকায় তিন নম্বরে রয়েছে বীরেন্দ্র সেহওয়াগ এবং রাহুল দ্রাবিড় জুটি। তারা ২০০৫/০৬ সিরিজে পাকিস্তানের বিরুদ্ধে তাদের মাঠেই ওপেনিংয়ে ৪৫৭ রান করেছিল। তালিকায় চার নম্বরে রয়েছে সুনীল গাভাসকর এবং চেতন চৌহান জুটি। ১৯৭৯ সালে ইংল্যান্ডের বিপক্ষে ওপেনিংয়ে তারা করেছিল মোট ৪৫৩ রান। তালিকার পাঁচ নম্বরে রয়েছেন ফের বীরেন্দ্র সেহওয়াগ। এবার তিনি জুটি বেঁধেছিলেন গৌতম গম্ভীরের সঙ্গে। ২০০৮ সালে শ্রীলঙ্কা সফরে ভারতের হয়ে তাঁরা করেছিলেন মোট ৪৩১ রান। অর্থাৎ তালিকায় থাকা পাঁচটি জুটির মধ্যে তিনটিতেই রয়েছেন বীরেন্দ্র সেহওয়াগ।

আরও পড়ুন: নির্বাচকেরা কী শিখলেন- কোহলির সেঞ্চুরির পর দল নির্বাচন নিয়ে বড় প্রশ্ন গাভাসকরের

প্রসঙ্গত, ডমিনিকাতে প্রথম টেস্টে ভারতের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে রোহিত শর্মা এবং যশস্বী জয়সওয়াল জুটিতে ২২৯ রান করেছিল। যশস্বী জসওয়াল ১৭১ রানের একটি অনবদ্য ইনিংস খেলেন তাঁর অভিষেক টেস্টে। রোহিত শর্মা নিজেও করেছিলেন শতরান। দ্বিতীয় টেস্টে পোর্ট অফ স্পেনের প্রথম ইনিংসে রোহিত শর্মা এবং যশস্বী জয়সওয়াল জুটিতে শতরান করে। দু'জনেই অর্ধশতরান করে আউট হয়েছিলেন। একমাত্র শতরানটি এই ইনিংসে করেন বিরাট কোহলি। তিনি ১২১ রান করেছিলেন। দ্বিতীয় টেস্ট ম্যাচের দ্বিতীয় ইনিংসে ফের একবার জুটিতে শতরানের দোড়গোড়াতে পৌঁছে গিয়েছিলেন তারা। এবার ৯৮ রানেই ভাঙে জুটি। তবে জুটি ভাঙার আগে নজির গড়ে ফেলেছিলেন রোহিত শর্মা এবং যশস্বী জয়সওয়াল। রোহিত শর্মা আউট হয়েছেন ৫৭ রান করে। এর কিছুক্ষণ পরেই প্যাভিলিয়নে ফিরে যান যশস্বী। তিনি ৩৮ রান করে আউট হন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

ঝলক দিখলা জা ১১ জিতেছেন, কত টাকা পেলেন ‘বিগ বস’-খ্যাত মনীষা রানি? মাটির মানুষ অরিজিৎকে প্রথম দেখেই ভয় পেয়েছিলেন ইমন? বললেন, 'মনে হচ্ছিল যেন...' কেউ ধোনি হতে পারবেন না- জুরেলের প্রশংসা করার পরেই হঠাৎ কেন এমন বললেন গাভাসকর? বিনামূল্যে শহরে করা হবে ফেরুল পরিষ্কার, বড় সিদ্ধান্ত নিয়েছে কলকাতা পুরসভা সিজন চেঞ্জে এই খাবার না খেলেই বিপদ! ‘‌উনি আমাদের মধ্যে নেই– জেলে আছেন’‌, পার্থকে খোঁচা দিয়ে দীর্ঘ পোস্ট হিরণের ক্লাবের জমির উপর থাবা পড়ল প্রোমোটারের, তুমুল উত্তেজনা দেখা দিল নেতাজিনগরে নতুন শুরু প্রশ্মিতা-অনুপমের, গ্র্যান্ড রিসেপশনে উপল-জয়দের সঙ্গে এলেন কারা? রাহুল শেষ কবে রঞ্জি খেলেছিল? শ্রেয়সের পাশে দাঁড়িয়ে BCCI-কে একহাত নিল KKR কর্তা WTC 2023-25 Points Table: এক নম্বরে ভারত, অস্ট্রেলিয়া জিততেই শীর্ষে রোহিতরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.