বাংলা নিউজ > ময়দান > IND vs NZ: ঝড়ের গতিতে ১০০০ রান, কোহলি-ধাওয়ানের সর্বকালীন রেকর্ড ভাঙলেন গিল, অল্পের জন্য হাতছাড়া বিশ্বরেকর্ড

IND vs NZ: ঝড়ের গতিতে ১০০০ রান, কোহলি-ধাওয়ানের সর্বকালীন রেকর্ড ভাঙলেন গিল, অল্পের জন্য হাতছাড়া বিশ্বরেকর্ড

শতরানের পরে শুভমন গিল। ছবি- এএনআই।

India vs New Zealand 1st ODI: ভিভ রিচার্ডস, কেভিন পিটারসেন, কুইন্টন ডি'ককদের পিছনে ফেলে দুর্দান্ত নজির শুভমন গিলের।

হায়দরাবাদের রাজীব গান্ধী ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম ওয়ান ডে ম্যাচে দুর্দান্ত শতরান করেন শুভমন গিল। ওয়ান ডে কেরিয়ারের তৃতীয় সেঞ্চুরি করার পথে অনবদ্য এক রেকর্ড গড়েন শুভমন।

আসলে উপ্পলে শতরানের সুবাদে গিল ওয়ান ডে কেরিয়ারে ১০০০ রানের মাইলস্টোন টপকে যান। দরকার ছিল ১০৬ রান, যা তিনি অনায়াসে সংগ্রহ করে নেন। উল্লেখযোগ্য বিষয় হল, ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সব থেকে কম ইনিংসে ১০০০ ওয়ান ডে রান করার নজির গড়েন গিল।

এর আগে ওয়ান ডে ফর্ম্যাটে ভারতীয়দের মধ্যে দ্রুততম ১০০০ রান করার রেকর্ড ছিল যুগ্মভাবে বিরাট কোহলি ও শিখর ধাওয়ানের নামে। দুই তারকা ২৪টি করে ইনিংসে ব্যাট করতে নেমে এই মাইলস্টোন ছুঁয়েছিলেন। গিল মাত্র ১৯টি ইনিংসে ব্যাট করতে নেমে এই কৃতিত্ব অর্জন করেন।

ভারতীয়দের মধ্যে সর্বকালীন রেকর্ড গড়লেও অল্পের জন্য এই নিরিখে সার্বিকভাবে বিশ্বরেকর্ড গড়া হয়নি গিলের। ওয়ান ডে ক্রিকেটে সব থেকে কম ইনিংসে ১০০০ রান করার রেকর্ড রয়েছে পাকিস্তানের ফখর জামানের নামে। তিনি ১৮টি ইনিংসে এই মাইলস্টোন টপকান। গিল যুগ্মভাবে সার্বিক তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন। গিলের মতোই ১৯টি ইনিংসে ১০০০ ওয়ান ডে রান করেন পাকিস্তানের ইমাম উল হক।

আরও পড়ুন:- IND vs NZ: ইতিহাস গড়লেন গিল, সব থেকে কম বয়সে ছেলেদের ODI ক্রিকেটে ডাবল সেঞ্চুরি শুভমনের, আর কারা করেছেন ২০০ রান?

গিল এই তালিকায় টপকে যান কিংবদন্তি ভিভ রিচার্ডসকে। ক্যারিবিয়ান তারকা ২১টি ইনিংসে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ১০০০ রানের মাইলস্টোন টপকান। রিচার্ডসের মতোই ২১টি ইনিংসে এমন কৃতিত্ব অর্জন করেন দুই ব্রিটিশ তারকা কেভিন পিটারসেন ও জোনাথন ট্রট। এছাড়া দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি'কক ও রাসি ভ্যান ডার দাসেন এবং পাকিস্তানের বাবর আজম ২১টি ইনিংসে ১০০০ ওয়ান ডে রান করেন।

উপ্পলে ১৯টি চার ও ৯টি ছক্কার সাহায্যে ১৪৯ বলে ২০৮ রান করে সাজঘরে ফেরেন শুভমন গিল। ফলে ১৯টি ওয়ান ডে ম্যাচের ১৯টি ইনিংসে গিলের সার্বিক সংগ্রহ দাঁড়ায় ১১০২ রান। তিনি ৩টি সেঞ্চুরি ও ৫টি হাফ-সেঞ্চুরি করেন।

আরও পড়ুন:- IND vs NZ: গিলের তাণ্ডবে সচিন তেন্ডুলকরের ২৪ বছরের পুরনো রেকর্ড ভেঙে চুরমার

উল্লেখযোগ্য বিষয় হল, নিউজিল্যান্ডের বিরুদ্ধে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে সব থেকে বেশি রানের ব্যক্তিগত ইনিংস খেলার রেকর্ড গড়েন শুভমন গিল। শুধু ভারতীয়দের মধ্যেই নয়, বরং বিশ্বের সমস্ত ক্রিকেটারদের মধ্যে এই নজির গড়েন শুভমন। তিনি ভেঙে দেন সচিন তেন্ডুলকরের ২৪ বছরের পুরনো রেকর্ড। ১৯৯৯ সালে হায়দরাবাদে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ১৮৬ রান করে অপরাজিত ছিলেন সচিন। বুধবার উপ্পলে প্রথম ব্যাটসম্যান হিসেবে কিউয়িদের বিরুদ্ধে ওয়ান ডে ফর্ম্যাটে ডাবল সেঞ্চুরি করেন শুভমন।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

‘খেল খেল মে’ নিয়ে বড় আপডেট! প্রকাশ্যে এল অক্ষয় কুমারের ছবি মুক্তির দিকক্ষণ প্রাথমিক দুর্নীতির ৩০ কোটি টাকা ঢুকেছে প্রভাবশালীর কোম্পানিতে, আদালতকে জানাল CBI Anushka Sharma: ভারত বনাম পাকিস্তান ম্যাচ দেখতে এসে রেগে লাল অনুষ্কা! ইস্টবেঙ্গলে চমক শাসক গোষ্ঠীর, নতুন দায়িত্বে ঝুলন! বড় প্রতিশ্রুতি ক্লাব কর্তাদের বিয়ের পরেই তামিম ইকবালের সঙ্গে সম্পর্কের অবনতি! অকপট স্বীকারোক্তি শাকিবের টি২০তে অ্যাডাম জাম্পার পর সফল অস্ট্রেলিয়ান বোলার কারা? আইসিসি টি২০ বিশ্বকাপে গ্রুপ টেবিলে দ্বিতীয় স্থানে কারা? শুধু ঋতুপর্ণা নয়, ৫০ জনের কাছে গিয়েছে রেশন দুর্নীতির টাকা, একে একে তলব করবে ED? কথা রাখলেন সানি দেওল, গদর ২-এর পর আসছে বর্ডার ২! বড় মন্তব্য সৎ বোন এষার তিনটি কম স্কোর করা মানে… T20 WC 2024-এ কোহলির ব্যর্থতা নিয়ে মুখ খুললেন গাভাসকর

Latest IPL News

T20 WC 2024: IPL 2024 থেকে সরে দাঁড়ানোর কারণেই সাফল্য-চাঞ্চল্যকর দাবি জাম্পার ১৪টি ছক্কায় ২৫ বলে সেঞ্চুরি, T20 বিশ্বকাপের আবহে ব্যাট হাতে তাণ্ডব অভিষেক শর্মার এত চাপ থাকে, সেক্স তো… চাঞ্চল্যকর দাবি KKR-এর সহকারী কোচের রিটেনশন বাড়াও, কেকেআরকে বাঁচাও… আইপিএলের নিলাম নিয়ম নিয়ে বিরক্ত অভিষেক নায়ার BCCI-এর চুক্তি বাতিল নিয়ে মুখ খুললেন শ্রেয়স, হাঁকালেন ছক্কা 'IPL-এর ব্যর্থতা ঢাকতে ডিভোর্সের নাটক!' হার্দিক-নাতাশার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ MLC 2024-তে খেলবেন কামিন্স, San Francisco Unicorns-এর সঙ্গে হল ৪ বছরের চুক্তি T20 WC 2024-এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ট্র্যাভিস হেড- কামিন্সের বড় বার্তা IPL 2025-এর আগেই CSK-র মালিক ইন্ডিয়া সিমেন্টস বড় দায়িত্ব দিল অশ্বিনকে! T20 WC 2024 IND vs IRE: মিটল তিক্ততা! অনুশীলনে কাছাকাছি এলেন রোহিত ও হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.