বাংলা নিউজ > ময়দান > IND vs SA: দুর্দান্ত ব্যাট করেও দিনের শেষে ভারতীয় বোলারদের শ্রেষ্ঠত্ব শিকার পিটারসেনের
কেপ টাউনে ভারতীয় বোলারদের ঝাঁঝালো বাউন্সার সামলাচ্ছেন পিটারসেন। ছবি- রয়টার্স। (REUTERS)
কেপ টাউনে ভারতীয় বোলারদের ঝাঁঝালো বাউন্সার সামলাচ্ছেন পিটারসেন। ছবি- রয়টার্স। (REUTERS)

IND vs SA: দুর্দান্ত ব্যাট করেও দিনের শেষে ভারতীয় বোলারদের শ্রেষ্ঠত্ব শিকার পিটারসেনের

  • কেপ টাউনে প্রথম ইনিংসে মাত্র ২১০ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা।

কেপ টাউনে সিরিজের অন্তিম ও নির্ণায়ক টেস্টের প্রথম ইনিংসে ভারতীয় দল মাত্র ২২৩ রানে অলআউট হয়ে যায়। তবে ভারতীয় বোলারদের দাপটে বড় লিড নেওয়া তো দূর, বরং ভারতের থেকেও ১৩ রান কম করে দক্ষিণ আফ্রিকা দল। দিনের শেষে ভারতীয় বোলিং আক্রমণের দক্ষতা মেনে নিয়ে, শামি-বুমরাহদের ভূয়সী প্রশংসায় ভরিয়ে দেন কিগান পিটারসেন।

সাংবাদিক সম্মেলনে ২৮ বছর বয়সী পিটারসেন বলেন, ‘ভারতীয় বোলিং আক্রমণ এককথায় অসাধারণ। আমার কেরিয়ারে এর থেকে ভাল বোলিং আক্রমণের বিরুদ্ধে আমি কখনও ব্যাট করিনি। ওদের বিরুদ্ধে ব্যাট করার সময় প্রতিটা মুহূর্ত ফোকাস থাকার প্রয়োজন। একটু এদিক থেকে ওদিক হলেই ওরা প্রতিপক্ষকে ভীষণ বিপদে ফেলে দিতে পারদর্শী। ওদের বিরুদ্ধে তো রান করতে পারাটাও একটা বড় বিষয়। আমাদের তেমন রান করার সুযোগই দেয়নি ভারতীয় বোলাররা।’

শামি, বুমরাহদের নিয়ে তৈরি আক্রমণকে, ভারতীয় ইতিহাসে তো বটেই, বর্তমানে বিশ্বক্রিকেটের অন্যতম সেরা আক্রমণ হিসেবেও গণ্য করা হয়। প্রোটিয়া তারকা সেই কথাই ফের একবার মনে করিয়ে দেন। ‘ওরা মতান্তরে বর্তমানে বিশ্বের সেরা বোলিং আক্রমণ। আমরা সিরিজ শুরুর আগে থেকেই সেটা ভালভাবে জানতাম। গোটা সিরিজেই ওরা বারবার কঠিন চ্যালেঞ্জ জানিয়েছে। তবে সেই চ্যালেঞ্জের মোকাবিলা করে সেটাকে সামাল দাওয়া ছাড়া আর কোনো রাস্তাও নেই।’ দাবি পিটারসেনের।

তবে শামি, বুমরাহদের আগুনে বোলিংয়ের সামনে বাকি প্রোটিয়া ব্যাটাররা ব্যর্থ হলেও কিগান পিটারসেন কিন্তু ফের একবার অনবদ্য ৭২ রানের একটি ইনিংস খেলে নজর কেড়েছেন। নাগাড়ে দ্বিতীয়বার ৫০ করার পর শতরান করার সুযোগ হাতছাড়া করার থেকে, দলের হয়ে ভাল স্টার্ট করেও বড় ইনিংস না খেলতে পারা ভাবাচ্ছে পিটারসেনকে। দ্বিতীয় দিনের শেষে বর্তমানে ভারতীয় দল ৭০ রানে এগিয়ে রয়েছে। প্রোটিয়া দলের সামনে ভারত কত রানের লক্ষ্য রাখতে সক্ষম হয়,এখন সেটাই দেখার।

বন্ধ করুন