বাংলা নিউজ > ময়দান > IND vs SA- বাভুমা কি আদৌ খেলবেন? পন্ত কি কোনও পরিবর্তন করবেন? দেখুন দুই দলের সম্ভাব্য একাদশ

IND vs SA- বাভুমা কি আদৌ খেলবেন? পন্ত কি কোনও পরিবর্তন করবেন? দেখুন দুই দলের সম্ভাব্য একাদশ

চোট পেয়েছেন তেম্বা বাভুমা (ছবি-এপি) (AP)

রাজকোটে শেষ ম্যাচে চোট পান দক্ষিণ আফ্রিকার অধিনায়ক তেম্বা বাভুমা। অবসর নেওয়ার পর শেষ পর্যন্ত ব্যাট করতে নামেননি। মিডিয়া রিপোর্ট অনুসারে, বাভুমার সিরিজের ফাইনাল টি-টোয়েন্টি ম্যাচটি খেলার সম্ভাবনা ক্ষীণ বলে মনে করা হচ্ছে। এমন পরিস্থিতিতে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক কে হবেন সেটাই বড় প্রশ্ন।

ভারত এবং দক্ষিণ আফ্রিকার মধ্যে পাঁচ ম্যাচের টি টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচটি ব্যাঙ্গালোরের এম চিন্নাস্বামী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। সিরিজের প্রথম দুই ম্যাচ জিতে সফরকারী দল ভারতকে পিছনে ঠেলে দিয়ে ছিল। টিম ইন্ডিয়ার তরুণ তারকারা দৃঢ়ভাবে ফিরে আসেন এবং পরের দুটি ম্যাচ জিতে সিরিজে সমতা ফেরায়। রাজকোটে শেষ ম্যাচে চোট পান দক্ষিণ আফ্রিকার অধিনায়ক তেম্বা বাভুমা। অবসর নেওয়ার পর শেষ পর্যন্ত ব্যাট করতে নামেননি। মিডিয়া রিপোর্ট অনুসারে, বাভুমার সিরিজের ফাইনাল টি-টোয়েন্টি ম্যাচটি খেলার সম্ভাবনা ক্ষীণ বলে মনে করা হচ্ছে। এমন পরিস্থিতিতে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক কে হবেন সেটাই বড় প্রশ্ন। অন্যদিকে, আমরা যদি টিম ইন্ডিয়ার কথা বলি, এখনও পর্যন্ত ভারত একই প্লেয়িং ইলেভেনের সঙ্গে চারটি ম্যাচ খেলেছে। টিম ইন্ডিয়া কি একই একাদশ রাখবে নাকি বেঞ্চে বসে থাকা খেলোয়াড়রা সুযোগ পাবেন? সেটাই দেখার। চলুন জেনে নেওয়া যাক শেষ টি-টোয়েন্টি ম্যাচে দুই দলের সম্ভাব্য একাদশ কী হতে পারে?

ঋষভ পন্তকে অধিনায়ক হিসেবে তার পরামর্শদাতা মহেন্দ্র সিং ধোনির পথ অনুসরণ করতে দেখা যাচ্ছে। ধোনি যেমন সিরিজ বা টুর্নামেন্টের শুরু থেকে তার সেরা একাদশ নিয়ে আসতেন, একইভাবে পন্তও এই সিরিজে তার সেরা ১১ জন খেলোয়াড় নিয়ে এসেছেন। সিরিজের প্রথম দুই ম্যাচ হেরে গেলেও অধিনায়ক তার একাদশে কোনও পরিবর্তন করেননি এবং তার সিদ্ধান্ত খেলোয়াড়দের আত্মবিশ্বাস বাড়িয়েছে। আশা করা যায় যে পন্ত ফাইনাল ম্যাচেও কোনও পরিবর্তন করবেন না এবং বেঞ্চে বসে থাকা খেলোয়াড়দের আয়ারল্যান্ড সিরিজের জন্য অপেক্ষা করতে হবে।

এদিকে তেম্বা বাভুমা আজকের ম্যাচ থেকে বাদ পড়লে তার জায়গায় অধিনায়কত্বের দায়িত্ব নিতে পারেন কেশব মহারাজ। তেম্বা বাভুমা ছিটকে গেলে রিজা হেন্ডরিক্স সুযোগ পেতে পারেন। এছাড়া সফরকারী দলের একাদশে আরও দুটি পরিবর্তন দেখা যেতে পারে। গত ম্যাচে কাগিসো রাবাদা ও ওয়েন পার্নেল গিলে চোটের কারণে খেলতে পারেননি। আশা করা হচ্ছে যে এই দুই খেলোয়াড়ই এখন ফিট এবং সিরিজের চূড়ান্ত টি-টোয়েন্টি ম্যাচে তাদের পাওয়া যাবে। এই দুই খেলোয়াড়ের ফেরার ফলে বসতে হতে পারে মার্কো জেনসেন ও তাবরেজ শামসিকে।

দেখে  নিন ভারত বনাম দক্ষিণ আফ্রিকা সম্ভাব্য প্লেয়িং একাদশ-

ভারতের সম্ভাব্য একাদশ: রুতুরাজ গায়কোয়াড়, ইশান কিষাণ, শ্রেয়স আইয়ার, ঋষভ পন্ত, হার্দিক পান্ডিয়া, দীনেশ কার্তিক, অক্ষর প্যাটেল, হার্ষাল প্যাটেল, ভুবনেশ্বর কুমার, যুজবেন্দ্র চাহাল, আভেশ খান

দক্ষিণ আফ্রিকার সম্ভাব্য একাদশ: তেম্বা বাভুমা/রিজা হেন্ডরিক্স, কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), ডোয়েন প্রিটোরিয়াস, রাসি ভ্যান ডের ডুসেন, হেনরিক ক্লাসেন, ডেভিড মিলার, ওয়েন পার্নেল, কাগিসো রাবাদা, কেশব মহারাজ, এনরিখ নরকিয়া, লুঙ্গি এনগিদি

বন্ধ করুন