বাংলা নিউজ > ময়দান > WTC-র উদ্বোধনী দুই সংস্করণের ফাইনালে উঠেও ট্রফি অধরা- যন্ত্রণার বিশ্বরেকর্ড ভারতীয় পুরুষ দলের

WTC-র উদ্বোধনী দুই সংস্করণের ফাইনালে উঠেও ট্রফি অধরা- যন্ত্রণার বিশ্বরেকর্ড ভারতীয় পুরুষ দলের

ফের ট্রফি হাতছাড়া হল বিরাট কোহলির।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম দুই সংস্করণের ফাইনালে উঠলেও, খালি হাতে ফিরতে হল ভারতকে। আইসিসি-র কোনও বড় টুর্নামেন্টের ক্ষেত্রে প্রথম দুই সংস্করণের ফাইনালে পৌঁছেও, দু'বারই হারল ভারতীয় পুরুষ ক্রিকেট টিম। সেই সঙ্গে প্রথম বার কোনও পুরুষ ক্রিকেট টিম হিসেবে কোহলিরা লজ্জার পাশাপাশি যন্ত্রণার নজির গড়ল।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পঞ্চম দিনের শুরুর আগে থেকেই আশায় বুক বেঁধেছিলেন ভারতীয় ক্রিকেট ভক্তরা। তাঁরা চোৎ বুজে বিশ্বাস রেখেছিলেন বিরাট কোহলি এবং অজিঙ্কা রাহানের জুটির উপর। কিন্তু কোথায় কী! পঞ্চম দিন শুরু হওয়ার আড়াই ঘণ্টার মধ্যে ভারতের ল্যাজেগোবরে হাল করে ছাড়ল অস্ট্রেলিয়া। বাকি সাত উইকেট তুলে নিয়ে পঞ্চম দিনের খেলা শুরুর আড়াই ঘণ্টার মধ্যেই ভারতকে বাণ্ডিল করে দিল। ২০৯ রানের বিশাল ব্যবধানে তারা জয় ছিনিয়ে নিল।

আর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম দুই সংস্করণের ফাইনালে উঠলেও, খালি হাতে ফিরতে হল টিম ইন্ডিয়াকে। সেই সঙ্গে রোহিত শর্মা ব্রিগেড গড়ল লজ্জার বিশ্বরেকর্ড। আন্তর্জাতিক ক্রিকেটে আইসিসি-র কোনও বড় টুর্নামেন্টের ক্ষেত্রে প্রথম দুই সংস্করণের ফাইনালে পৌঁছেও, দু'বারই হারল ভারতীয় পুরুষ ক্রিকেট টিম। সেই সঙ্গে প্রথম বার কোনও পুরুষ ক্রিকেট টিম হিসেবে কোহলিরা লজ্জার পাশাপাশি যন্ত্রণার নজির গড়ল।

মহিলা বিশ্বকাপের উদ্বোধনী দুই সংস্করণের ফাইনালে পৌঁছেও, দু'বারই হেরে রানার্স হতে হয়েছিল ইংল্যান্ডকে। মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী দুই সংস্করণে নিউজিল্যান্ড ফাইনালে উঠেছিল। কিন্তু ফাইনালে দু'বারই হারে। আর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের উদ্বোধনী দুই সংস্করণের ফাইনালে পৌঁছেও শিরোপা অধরা থাকল ভারতের পুরুষ ক্রিকেট টিমের।

আরও পড়ুন: বিতর্কিত ক্যাচ নিয়ে শুভমনের প্রতিক্রিয়ায় খুশি নন BCCI কর্তা, গিলকে দিলেন বড় বার্তা

জেতার জন্য ভারতের ঘাড়ে ৪৪৪ রানের বোঝা চাপিয়ে দিয়েছিল অস্ট্রেলিয়া। ম্য়াচের চতুর্থ ইনিংসে জেতার জন্য এই রান তাড়া করাটা মোটেও সহজ কাজ ছিল না। তাও চতুর্থ দিনের শেষে ৩ উইকেটে ১৬৪ রান করেছিল ভারত। ক্রিজে ছিলেন বিরাট কোহলি এবং অজিঙ্কা রাহানে। পঞ্চম দিনে টিম ইন্ডিয়াকে আরও ২৮০ রান করতে হত। হাতে ৭ উইকেট ছিল। কিন্তু ফাইনালের শেষ দিনে মাত্র ৭০ রান যোগ করল ভারত। হুড়মুড়িয়ে পড়ে গেল ৭ উইকেট। টিমে রোহিত শর্মা, বিরাট কোহলি, শুভমন গিল, চেতেশ্বর পূজারা, অজিঙ্ক রাহানের মতো বড় বড় নাম। কিন্তু এক ইনিংসেও ৩০০ রান করতে পারেনি ভারত।

স্বাভাবিক ভাবেই কাটল না দশ বছরের খরা। আরও একবার নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করল অস্ট্রেলিয়া। আইপিএলের দারুণ ছন্দে থাকে কোহলি, শুভমন গিলরা টেস্টের মঞ্চে চূড়ান্ত ফ্লপ। অধিকাংশ ভারতীয় ক্রিকেটার টানা দুই মাসের আইপিএল খেলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে নেমেছে। এটাই কি কাল হল?

আরও পড়ুন: আয়ারল্যান্ডের বিরুদ্ধে T20 Series-এ দলে ফিরতে মরিয়া বুমরাহ- বড় আপডেট দিলেন কার্তিক

৪৪৪ রান তাড়া করতে নেমে পঞ্চম দিন মধ্যাহ্নভোজের বিরতির আগেই অলআউট। ২০৯ রানে হার। প্রথম ইনিংসে অজিঙ্কা রাহানে, রবীন্দ্র জাদেজা এবং শার্দূল ঠাকুরের লড়াইয়ে তিনশোর কাছাকাছি পৌঁছেছিল ভারত। কিন্তু দ্বিতীয় ইনিংসে এদের মধ্যে দু'জন শূন্য রানে ফেরেন। কিছুটা লড়লেন রাহানে। ১০৮ বলে ৪৬ রান করে আউট হন। দিনের শুরুতেই ফিরে যান বিরাট কোহলি। চতুর্থ দিনের শেষে ৪৪ রানে অপরাজিত ছিলেন। এদিন মাত্র ৫ রান যোগ করেন নিজের ব্যক্তিগত স্কোরে। ৪৯ রানে ফেরেন ভারতের প্রাক্তন নেতা।

একই ওভারের তিন বলে দুই উইকেট নিয়ে এদিন অস্ট্রেলিয়াকে জয়ের দিকে আরও একধাপ এগিয়ে দেন হ্যাজেলউডের পরিবর্তে খেলা স্কট বোল্যান্ড। একই ওভারে মাত্র এক বলের ব্যবধানে কোহলি এবং রবীন্দ্র জাদেজার আউটই টার্নিং পয়েন্ট হয়ে যায়। প্রথম বলেই শূন্য রানে ফেরেন ভারতের সেরা অলরাউন্ডার। প্রথম ইনিংসে অর্ধশতরান করা শার্দূলও শূন্য। শেষ দিকে শ্রীকর ভরত ২৩ করেন। নাথান লিয়ন ৪ উইকেট নেন, ৩ উইকেট স্কট বোল্যান্ডের। লিয়নের স্পেল দেখে নিঃসন্দেহে মাথা চাপড়াচ্ছেন রোহিত শর্মা, রাহুল দ্রাবিড়রা। ভুল টিম নির্বাচন, টস জিতে ভুল সিদ্ধান্ত, সর্বোপরি ভারতের তারকাখচিত ব্যাটিং অর্ডারের ব্যর্থতা- সবে মিলেই আরও একবার আইসিসি টুর্নামেন্টের শিরোপা ভারতের কাছে অধরাই থেকে গেল।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

২০ বছরের দাম্পত্য, নীলাঞ্জনাকে কবে ডিভোর্স দিচ্ছেন? প্রশ্নের জবাবে যিশু যা বললেন মাউথ ফ্রেশনার খেয়েই মুখ থেকে উঠল রক্ত, শুরু বমি! রেস্তোরাঁয় অসুস্থ ৫ জন, কী ছিল? হাওড়া পুর এলাকায় বন্ধ থাকবে জল সরবরাহ, সমস্ত ওয়ার্ডের বিজ্ঞপ্তি, দিনটা জানুন স্মৃতি-পেরির যুগলবন্দির সঙ্গে, বোলারদের মরণপণ লড়াই,UPW-কে ২৩ রানে হারাল RCB পরমের প্রাক্তন ও বর্তমান পরস্পরকে জড়িয়ে! অনুপমের তৃতীয় বিয়ের মাঝে চর্চায় পিয়া ‘আরও ২জন তৈরি, আসন খুঁজছেন,’ আদালতেই বিচারপতি গাঙ্গুলি প্রসঙ্গ টেনে বললেন কল্যাণ এয়ারপোর্টে গিয়েই মোদীর সঙ্গে দেখা করলেন গডকরি, নাম নেই প্রথম প্রার্থী তালিকায় ডেল স্টেইনের বদলি ঘোষণা করল SRH, হায়দরাবাদে যোগ দিলেন ভেত্তোরির এক সময়ের সতীর্থ এক টিকিটেই হাওড়া থেকে রুবি, ভাড়া ৫০ টাকা! বাকি স্টেশনে কত লাগবে? জানাল মেট্রো শেষ ওভারে ২ উইকেট পড়ল বাংলাদেশের, ব্যর্থ হল জাকেরের লড়াই,৩ রানে জিতল শ্রীলঙ্কা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.