বাংলা নিউজ > ময়দান > ৬ অক্টোবর অস্ট্রেলিয়া উড়ে যাবে ভারত, দেখে নিন প্রস্তুতি ম্যাচ সহ ভারতের WC সূচি

৬ অক্টোবর অস্ট্রেলিয়া উড়ে যাবে ভারত, দেখে নিন প্রস্তুতি ম্যাচ সহ ভারতের WC সূচি

ভারতীয় ক্রিকেট টিম।

ভারত ১৩ অক্টোবর পর্যন্ত পার্থে প্রস্তুতি সারবে, যেখানে তারা ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটি অনুশীলন ম্যাচ খেলবে। এবং ব্রিসবেনে যাওয়ার আগে টুর্নামেন্টের আগে তারা অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের বিরুদ্ধে আরও দু'টি প্রস্তুতি ম্যাচ খেলবে।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ শেষ হওয়ার দু'দিন পর টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে প্রস্তুতিমূলক ক্যাম্পের জন্য ভারতীয় দল ৬ অক্টোবর অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে রওনা হবে। এর মানে হল ৬-১১ অক্টোবর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিনটি ওয়ানডে ম্যাচের জন্য নির্বাচকেরা শিখর ধাওয়ানের নেতৃত্বে দ্বিতীয় স্কোয়াড ঘোষণা করতে পারে। যার সম্ভাবনা প্রবল।

ভারত ১৩ অক্টোবর পর্যন্ত পার্থে প্রস্তুতি সারবে, যেখানে তারা ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটি অনুশীলন ম্যাচ খেলবে। এবং ব্রিসবেনে যাওয়ার আগে টুর্নামেন্টের আগে তারা অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের বিরুদ্ধে আরও দু'টি প্রস্তুতি ম্যাচ খেলবে।

আরও পড়ুন: মন্থর ব্যাটিং নিয়ে ফের সমালোচনা, রাহুলের পাশে দাঁড়ালেন প্রাক্তনীরা

টি-টোয়েন্টি বিশ্বকাপ স্কোয়াডের পাঁচ সদস্যের, সেটা স্ট্যান্ডবাই সহ- অস্ট্রেলিয়ায় ক্রিকেট খেলার অভিজ্ঞতা নেই। এটি হলেন সূর্যকুমার যাদব, হার্ষাল প্যাটেল (২০০৯ সালে অনুর্ধ্ব-১৯ দলের হয়ে একটি সফরে গিয়েছিলেন), আর্শদীপ সিং, দীপক হুডা (২০১৩ সালে অনুর্ধ্ব-১৯ দলের হয়ে একটি সফরে গিয়েছিলেন) এবং রবি বিষ্ণোই৷ তাই এই ম্যাচগুলি এই খেলোয়াড়দের আরও ভালো ভাবে মানিয়ে নিতে এবং আরও ম্যাচ প্রস্তুতিতে সাহায্য করতে পারে।

পরিস্থিতি যেমন দাঁড়িয়েছে, ভারত হুডা এবং বুমরাহের ফিটনেসের জন্য অপেক্ষা করছে, দু'জনেই বর্তমানে বেঙ্গালুরুতে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে চোট সারাচ্ছেন। হুডাকে দক্ষিণ আফ্রিকা সিরিজ থেকে সম্পূর্ণ ভাবে বাদ দেওয়া হলেও, বুমরাহকে পিঠে ব্যথার কারণে, প্রথম টি-টোয়েন্টির প্রাক্কালে বুধবারই বাদ দেওয়া হয়েছিল।

আরও পড়ুন: ‘MCG ঘরের মাঠ’ T20 বিশ্বকাপে ভারত-পাক ম্যাচের আগে রোহিতদের হুঁশিয়ারি হ্যারিসের

পিঠের সমস্যার কারণে এশিয়া কাপে খেলতে পারেননি বুমরাহ। এই মাসের শুরুতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টিতে দলে ফিরেছিলেন। কিন্তু এখন তিনি এনসিএ-তে মেডিকেল টিমের তত্ত্বাবধানে ফিরে রয়েছেন, যেখানে তাঁর স্ক্যান করা হয়েছে বলে মনে করা হচ্ছে। যদিও তাঁকে টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে পুরোপুরি বাদ দেওয়া হয়নি। তবে তিনি চূড়ান্ত অনিশ্চিত। চোটের জন্য যদি হুডা এবং বুমরাহ দু'জনকেই বাদ পড়তে হয়, তবে সম্ভবত দীপক চাহার এবং মহম্মদ শামিকে মূল দলে ডাকা হবে।

ভারত আইসিসি ইভেন্টে গ্রুপ দুইয়ে রয়েছে। যেখানে তারা পাকিস্তান, বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা এবং দু'টি কোয়ালিফায়ার দলের বিরুদ্ধে লিগ পর্বে খেলবে। ২৩ অক্টোবর পাকিস্তানের বিরুদ্ধে এমসিজি-তে তাদের উদ্বোধনী ম্যাচের পর ২৭ অক্টোবর সিডনিতে কোয়ালিফায়ারের বিরুদ্ধে ম্যাচ খেলবে। এর পর ৩০ অক্টোবর পার্থে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচ, ২ নভেম্বর অ্যাডিলেডে বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচ এবং ৬ নভেম্বর আর একটি কোয়ালিফায়ার দলের বিরুদ্ধে ম্যাচ হবে মেলবোর্নে।'

ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ স্কোয়াড: রোহিত শর্মা (অধিনায়ক), কেএল রাহুল (সহ-অধিনায়ক), বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, দীপক হুডা, ঋষভ পন্ত (উইকেট-রক্ষক), দীনেশ কার্তিক (উইকেট-রক্ষক), হার্দিক পান্ডিয়া, আর অশ্বিন, যুজবেন্দ্র চাহাল, অক্ষর প্যাটেল, জাসপ্রীত বুমরাহ*, ভুবনেশ্বর কুমার, হার্ষাল প্যাটেল, আর্শদীপ সিং।

রিজার্ভ খেলোয়াড়: মহম্মদ শামি, শ্রেয়স আইয়ার, রবি বিষ্ণোই, দীপক চাহার।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

বন্ধ করুন