বাংলা নিউজ > ময়দান > অভিষেকেই সবথেকে বেশি রানের রেকর্ড শেফালির, মন্ধনার সঙ্গে জুটিতে গড়েন একাধিক নজির
স্মৃতি মন্ধনা ও শেফালি বর্মা। ছবি- বিসিসিআই।
স্মৃতি মন্ধনা ও শেফালি বর্মা। ছবি- বিসিসিআই।

অভিষেকেই সবথেকে বেশি রানের রেকর্ড শেফালির, মন্ধনার সঙ্গে জুটিতে গড়েন একাধিক নজির

  • ছক্কায় হিলি ও উইনফিল্ডের বিশ্বরেকর্ড ছুঁয়ে ফেলেন ১৭ বছর বয়সী ওপেনার।

ব্রিস্টলে ইংল্যান্ডের ৯ উইকেটে ৩৯৬ রানের জবাবে পালটা ব্যাট করতে নেমে ভারত দুরন্ত শুরু করে। শেফালি বর্মা ও স্মৃতি মন্ধনার ওপেনিং জুটিতে ১৬৭ রান তুলে ফেলে ভারত। তবে দুই ওপেনার ফিরতেই ধস নামে ভারতীয় ইনিংসে। ১৬ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে যায় ভারতীয় দল। দ্বিতীয় দিনের শেষে ভারত তাদের প্রথম ইনিংসে ৫ উইকেটের বিনিময়ে ১৮৭ রান তুলেছে।

দল চাপে থাকলেও শেফালি ও মন্ধনা ব্রিস্টলে ব্যাট হাতে একাধিক রেকর্ড গড়েন। দেখে নেওয়া যাক এমনই সাতটি নজির।

১. ভারতের প্রথম মহিলা ক্রিকেটার হিসেবে টেস্ট অভিষেকে ছক্কা হাঁকানোর নজির গড়েন শেফালি বর্মা।

২. সবথেকে কম বয়সী ওপেনার হিসেবে মেয়েদের টেস্টে অভিষেকেই হাফ-সেঞ্চুরি করেন শেফালি বর্মা (১৭ বছর)।

৩. শেফালি ও মন্ধনা ভারতের হয়ে মেয়েদের টেস্টে সবথেকে বেশি রানের ওপেনিং জুটির রেকর্ড গড়েন। তাঁরা দু'জনে যোগ করেন ১৬৭ রান। আগের রেকর্ড ছিল সন্ধ্যা আগরওয়াল ও গার্গি বন্দ্যোপাধ্যায়ের। ১৯৮৪ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দু'জনে মুম্বই টেস্টের দ্বিতীয় ইনিংসে ১৫৩ রান তুলেছিলেন ওপেনিং জুটিতে।

৪. ভারতের হয়ে টেস্ট অভিষেকে সবথেকে বেশি রানের ইনিংস খেলার রেকর্ড গড়েন শেফালি। ব্রিস্টলে তিনি আউট হন ৯৬ রান করে। তিনি ভেঙে দেন চন্দ্রকান্তা কউলের রেকর্ড। ১৯৯৫ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে চন্দ্রকান্তা টেস্ট অভিষেকেই ৭৫ রান করেছিলেন। তিনি ব্যাট করতে নেমেছিলেন ৫ নম্বরে।

৫. শেফালি এখনও পর্যন্ত ভারতের একমাত্র মহিলা ক্রিকেটার, যিনি একই টেস্ট ইনিংসে একাধিক ছক্কা মারেন। শেফালি ব্রিস্টলে ২টি ছক্কা হাঁকিয়েছেন।

৬. শেফালি বর্মা বিশ্বের প্রথম মহিলা ক্রিকেটার, যিনি টেস্ট অভিষেকে একাধিক ছক্কা হাঁকান।

৭. অ্যালিসা হিলি ও উইনফিল্ড-হিলের পর শেফালি তৃীতয় মহিলা ক্রিকেটার, যিনি একটি টেস্ট ইনিংসে ২টি ছক্কা মারেন। মেয়েদের টেস্টে এক ইনিংসে ২টি'র বেশি ছক্কা মারেননি কেউ।

বন্ধ করুন