বাংলা নিউজ > ময়দান > Budget 2024-এ অর্থমন্ত্রীর মুখে কার্লসেন-প্রজ্ঞানন্দের কথা! জানেন কী বললেন নির্মলা সীতারামন?

Budget 2024-এ অর্থমন্ত্রীর মুখে কার্লসেন-প্রজ্ঞানন্দের কথা! জানেন কী বললেন নির্মলা সীতারামন?

বাজেট 2024-এর সময়ে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের গলায় ম্যাগনাস কার্লসেন এবং রমেশবাবু প্রজ্ঞানন্দ কথা (ছবি-এক্স)

Interim Budget 2024: বৃহস্পতিবার লোকসভায় ২০২৪-এর অন্তর্বর্তী বাজেট পেশ করেছেন দেশের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সেই সময়ে ভারতীয় দাবা খেলোয়াড় রমেশবাবু প্রজ্ঞানন্দের কথা বলেছেন তিনি। খেলাধুলার ক্ষেত্রে ভারত যে অগ্রগতি করেছে সে কথা বলতে গিয়েই নির্মলা সীতারামন ভারতের দাবার উদাহরণ দিয়েছেন।

Finance Minister Nirmala Sitharaman on R Praggnanandhaa: জানেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন কেন তাঁর ভাষণে ম্যাগনাস কার্লসেন এবং রমেশবাবু প্রজ্ঞানন্দ কথা উল্লেখ করেছিলেন? হ্যা, বৃহস্পতিবার লোকসভায় ২০২৪-এর অন্তর্বর্তী বাজেট পেশ করেছেন দেশের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সেই সময়ে ভারতীয় দাবা খেলোয়াড় রমেশবাবু প্রজ্ঞানন্দের কথা বলেছেন তিনি। খেলাধুলার ক্ষেত্রে ভারত যে অগ্রগতি করেছে সে কথা বলতে গিয়েই নির্মলা সীতারামন ভারতের দাবার উদাহরণ দিয়েছেন।

চেন্নাইয়ের ১৮ বছর বয়সি গ্র্যান্ডমাস্টারের কথা বলেন ভারতের বর্তমান অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। আসলে এদিন তিনি তাঁর ষষ্ঠ বাজেট পেশ করছিলেন। প্রথমবার ২০১৯ সালে নির্মলা সীতারামন নিজের বাজেট পেশ করেছিলেন। এদিন নির্মলা সীতারমণ নিজের ছয় নম্বর বাজেট পেশ করলেন। এদিন বাজেট পেশ করার সময়ে দেশের খেলাধুলা যে নতুন উচ্চতায় পৌঁছে গিয়েছে সেটাই ব্যাখ্যা করেছিলেন তিনি। সেই তুলনাটা বোঝাতে গিয়েই দাবাকে বেছে নিয়েছিলেন নির্মলা সীতারামন। তিনি বোঝান ২০১০ সালে দেশে কত জন দাবা গ্র্যান্ডমাস্টার ছিলেন। সেই সঙ্গে বর্তমান সংখ্যাটাকে গুনিয়ে দিয়ে দেশের খেলার উন্নতিকে তুলে ধরেন দেশের অর্থমন্ত্রী।

নির্মলা সীতারামন বলেন, ‘দেশের যুব সম্প্রদায় খেলাধুলার নতুন উচ্চতায় পৌঁছে গিয়েছে এবং তার জন্য গোটা দেশ গর্বিত। অসাধারণ সাফল্য পেয়েছেন আমাদের এক নম্বর দাবা খেলোয়াড় আর প্রজ্ঞানন্দ। ২০২৩ সালে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ম্যাগনাস কার্লসেনের বিরুদ্ধে কঠিন লড়াই করেছিলেন তিনি। আজ, ভারতে ৮০ জনেরও বেশি দাবা গ্র্যান্ডমাস্টার রয়েছেন, যা ২০১০ সালে ২০ জনের একটু বেশি ছিল।’

সীতারমণ মর্যাদাপূর্ণ ফিডে বিশ্বকাপের কথা উল্লেখ করছিলেন, যেখানে রমেশবাবু প্রজ্ঞানন্দ প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন ম্যাগনাস কার্লসেনের সঙ্গে শিরোপার জন্য লড়াই করেছিলেন। যদিও ভারতের দাবা গ্র্যান্ডমাস্টার শেষ পর্যন্ত হেরে গিয়েছিলেন। তবে হেরে যাওয়ার আগে রমেশবাবু প্রজ্ঞানন্দ তাঁর প্রতিপক্ষের কপালে কিছুটা উদ্বেগ তৈরি করতে সফল হয়েছিলেন।

১৯৮৮ সালে বিশ্বনাথন আনন্দ দেশের প্রথম গ্র্যান্ডমাস্টার হওয়ার পর থেকে, ভারতে দাবা গ্র্যান্ডমাস্টারদের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। যেখানে প্রজ্ঞানন্দের বোন আর বৈশালী ভারতের ৮৪তম গ্র্যান্ডমাস্টার হয়েছেন। ২০১০ সালের শেষে ভারতে ২৩ জন গ্র্যান্ডমাস্টার ছিলেন।

নির্মলা সীতারামন হাংঝুতে এশিয়ান গেমসে ভারতের উল্লেখযোগ্য পদক তালিকার কথাও উল্লেখ করেছেন। যেখানে ভারত এশিয়াডের ইতিহাসে প্রথমবারের মতো তিন অঙ্কের পদকের মাইলফলকে পৌঁছে ছিল। প্রেস ইনফরমেশন ব্যুরোর এক্স হ্যান্ডেলে তিনি বলেন, ‘২০২৩ সালে এশিয়ান গেমস এবং এশিয়ান প্যারা গেমসে দেশ তার সর্বোচ্চ পদক জিতেছে।’

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

টসে জিতল New Zealand , প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিল| ধনু-মকর-কুম্ভ-মীনের বৃহস্পতিবার কেমন কাটবে? জানুন রাশিফল সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল T20 WC 2024: WI-এর বিরুদ্ধে নামার আগে অনুশীলনই করতে পারল না NZ, বিরক্ত কিউয়ি কোচ ৪-৯-৪- দুরন্ত বোলিং ফিগার আর্শের, ইতিহাস গড়ে ভাঙলেন অশ্বিনের ১০ বছর আগের রেকর্ড ফের ব্যর্থ, নিউইয়র্কে চলল না কোহলির ম্যাজিক! T20I-তে লজ্জার নজির গড়লেন বিরাট ‘ডায়মন্ডহারবারে ১০ লাখের বেশি ছাপ্পা,’ দাবি শুভেন্দুর, আদালতে যাচ্ছে বিজেপি ভারতকে কেন ৫ পেনাল্টি রান দিলেন আম্পায়াররা? কারণটা কী? হাসি ফুটল পাকিস্তানে কুয়েতে অগ্নিকাণ্ড, মৃত ভারতীয়দের পরিবারের পাশে সরকার,মিটিংয়ে মোদী, চালু Helpline

Latest IPL News

T20 WC 2024: IPL 2024 থেকে সরে দাঁড়ানোর কারণেই সাফল্য-চাঞ্চল্যকর দাবি জাম্পার ১৪টি ছক্কায় ২৫ বলে সেঞ্চুরি, T20 বিশ্বকাপের আবহে ব্যাট হাতে তাণ্ডব অভিষেক শর্মার এত চাপ থাকে, সেক্স তো… চাঞ্চল্যকর দাবি KKR-এর সহকারী কোচের রিটেনশন বাড়াও, কেকেআরকে বাঁচাও… আইপিএলের নিলাম নিয়ম নিয়ে বিরক্ত অভিষেক নায়ার BCCI-এর চুক্তি বাতিল নিয়ে মুখ খুললেন শ্রেয়স, হাঁকালেন ছক্কা 'IPL-এর ব্যর্থতা ঢাকতে ডিভোর্সের নাটক!' হার্দিক-নাতাশার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ MLC 2024-তে খেলবেন কামিন্স, San Francisco Unicorns-এর সঙ্গে হল ৪ বছরের চুক্তি T20 WC 2024-এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ট্র্যাভিস হেড- কামিন্সের বড় বার্তা IPL 2025-এর আগেই CSK-র মালিক ইন্ডিয়া সিমেন্টস বড় দায়িত্ব দিল অশ্বিনকে! T20 WC 2024 IND vs IRE: মিটল তিক্ততা! অনুশীলনে কাছাকাছি এলেন রোহিত ও হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.