বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > Cesar Luis Menotti Dies: প্রয়াত আর্জেন্তিনাকে প্রথম বার বিশ্বকাপ জেতানো কোচ, মারাদোনার উত্থানের কারিগর ছিলেন মেনোত্তিই

Cesar Luis Menotti Dies: প্রয়াত আর্জেন্তিনাকে প্রথম বার বিশ্বকাপ জেতানো কোচ, মারাদোনার উত্থানের কারিগর ছিলেন মেনোত্তিই

প্রয়াত আর্জেন্তিনাকে প্রথম বার বিশ্বকাপ জেতানো কোচ, মারাদোনার উত্থানের কারিগর ছিলেন মেনোত্তিই।

Legendary Argentina Manager Cesar Luis Menotti Passes Away: যাঁর কোচিংয়ে আর্জেন্তিনা প্রথম বার বিশ্বকাপ এবং যুব বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়েছিল, প্রয়াত হলেন সেই কিংবদন্তি কোচ সিজার লুইস মেনোত্তি। দিয়োগো মারাদোনার শুরুও তাঁর হাত ধরেই। মৃত্যুকালে মেনোত্তির বয়স হয়েছিল ৮৫ বছর।

বিশ্ব ফুটবলে ফের শোকের ছায়া। প্রয়াত হলেন আর্জেন্তিনাকে ১৯৭৮ বিশ্বকাপ জেতানো কিংবদন্তি কোচ সিজার লুইস মেনোত্তি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর। আর্জেন্তিনা ফুটবল অ্যাসোসিয়েশনের তরফে তাঁর প্রয়াণের খবর নিশ্চিত করা হয়েছে।

নিজেদের ‘এক্স’ হ্যান্ডলে আর্জেন্তিনা ফুটবল অ্যাসোসিয়েশনের তরফে লেখা হয়েছে, ‘বর্তমান জাতীয় দলের পরিচালক এবং আর্জেন্তিনার বিশ্বকাপজয়ী কোচ লুইস সিজার মেনোত্তির মৃত্যুতে আমরা গভীর ভাবে শোকাহত। বিদায় প্রিয় ফ্লাকো!’

আরও পড়ুন: পরের মরশুম নিয়ে ক্লাবের সঙ্গে কথা চলছে- মোহনবাগান ছাড়ার জল্পনা ফুৎকারে ওড়ালেন হাবাস

১৯৭৮ সালে বিশ্বকাপের ফাইনালে নেদারল্যান্ডসের মুখোমুখি হয়েছিল আর্জেন্তিনা। ফাইনালে অতিরিক্ত সময়ে ৩-১ গোলের ব্যবধানে ম্যাচ জিতেছিল মেনোত্তির দল। দু'গোল করেছিলেন মারিয়ো কেম্পেস। দলের প্রধান মগজাস্ত্র ছিলেন কোচ মেনোত্তি। মারাদোনার উত্থানও তাঁর হাত ধরেই। ১৯৭৬ সালে মেনোত্তির কোচিংয়েই আর্জেন্তিনা দলে অভিষেক হয়েছিল মারাদোনার। যদিও ১৭ বছর বয়সী মারাদোনাকে বিশ্বকাপের দলে না রাখায়, তুমুল বিতর্ক হয়েছিল।

ছিপছিপে গড়নের জন্য ‘এল ফ্লাকো’ তকমা পাওয়া মেনোত্তি আর্জেন্তিনাকে প্রথম বিশ্বকাপ জেতানোর পরের বছর অনূর্ধ্ব-২০ দলকেও জিতিয়েছিলেন যুব বিশ্বকাপ। জাপানে ১৯৭৯ সাল অনুষ্ঠিত সেই টুর্নামেন্টে সেরা খেলোয়াড় হয়েছিলেন কিংবদন্তি দিয়েগো মারাদোনা। ফাইনালে সেই সময়ে সোভিয়েত ইউনিয়নকে ৩-১ গোলে হারিয়েছিল আর্জেন্তিনা। মেনোত্তির হাত ধরেই সিনিয়রদের বিশ্বকাপের মতো, যুব বিশ্বকাপও সেবারই প্রথম জিতেছিল লা আলবিসেলেস্তেরা।

আরও পড়ুন: একেবারেই খেলতে পারিনি- আক্ষেপের সুর হাবাসের গলায়, বাগানকে শিল্ড জয়ের কৃতিত্ব দিয়ে সান্ত্বনা মুম্বই কোচের

লিওনেল মেসির শহর রোজারিওতে ১৯৩৮ সালে মেনোত্তির জন্ম। ফুটবলার জীবনে স্ট্রাইকার পজিশনে খেলা মেনোত্তি ১৯৬৩ থেকে ১৯৬৮ পর্যন্ত আর্জেন্তিনা জাতীয় দলের হয়ে ১১ ম্যাচ খেলে ২ গোল করেন। খেলোয়াড় জীবনে রোসারিয়ো সেন্ট্রাল, রেসিং ক্লাব, বোকা জুনিয়র্স, স্যান্টোস, জুভেন্টাসের মতো দলে খেলেছেন মেনোত্তি। তবে কোচ হিসাবেই বেশি পরিচিত তিনি। কেরিয়ারে ১৬টি দলকে কোচিং করিয়েছেন মেনোত্তি। তার মধ্যে আর্জেন্তিনা ছাড়াও মেক্সিকোর জাতীয় দল রয়েছে। বার্সেলোনা ও অ্যাটলেটিকো মাদ্রিদের মতো ক্লাবেরও কোচ ছিলেন মেনোত্তি।

আরও পড়ুন: নিজেদের সেরাটাই দিতে পারিনি- হারের পর অজুহাত নয়, বরং ভুল স্বীকার কামিন্স-পেত্রাতোসদের

মেনোত্তির মৃত্যুতে শোক প্রকাশ করে নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে লিওনেল মেসি লিখেছেন, ‘আর্জেন্তিনার ফুটবলের অন্যতম গ্রেট আমাদের ছেড়ে চলে গেছেন। তাঁর পরিবার এবং প্রিয়জনদের প্রতি সমবেদনা। শান্তিতে ঘুমান।’ আর্জেন্তিনার জাতীয় দলের কোচ লিওনেল স্কালোনি ইনস্টাগ্রামে শোক প্রকাশ করে লিখেছেন, ‘ফুটবলের একজন শিক্ষক আমাদের ছেড়ে চলে গেলেন। সেই সব স্নেহ সঞ্চারক কথার জন্য ধন্যবাদ, যার মাধ্যমে আপনি আমাদের মনে ছাপ রেখে গেছেন। চিরকাল হৃদয়ে থাকবেন প্রিয়।’

দীর্ঘদিন ধরেই অসুস্থতায় ভুগছিলেন মেনোত্তি। লোকচক্ষুর অন্তরালে্ও ছিলেন দীর্ঘদিন। আর্জেন্তিনার সংবাদমাধ্যম জানিয়েছে, মৃত্যুর আগে রক্তশূন্যতায় ভুগে প্রায় মাসখানেক হাসপাতালে ভর্তিও ছিলেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

আম্বানির ছোট বউ রাধিকা ‘কাপড় তুলে’ ছুটল মোদীর পিছন,ভাই-বোন ইশা-আকাশকে করল আলাদা ট্রাম্পকে গুলি করা শুটারের ওপর নজর স্নাইপারের! তাও কেন ঘটল এই ঘটনা? সামনে ভিডিয়ো রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের বয়সের সঙ্গে সঙ্গে প্রজনন ক্ষমতা কমতে থাকে পুরুষদের, কীভাবে ধরে রাখা যায় এটি বুধাদিত্য রাজযোগে ৫ রাশির ভাগ্য চমকাবে, দেখুন সাপ্তাহিক ট্যারো রাশিফল আনোয়ার-কাণ্ডের মধ্যেই FIFA প্রেসিডেন্টের সঙ্গে হাসিমুখে ছবি গোয়েঙ্কার! ছড়াল মিম গুলিবিদ্ধ হয়ে মাটিতে পড়ে গিয়েও উঠে দাঁড়ালেন ট্রাম্প, হামলা নিয়ে কী বললেন তিনি? রবিবারে হাসতে হবে কিন্তু! পড়ুন দিনের সেরা ৫ জোকস, ছুটির দিন আরও একটু মজার হোক শেষ চমক দিতে তৈরি গিলরা, কোন চ্যানেলে ও অনলাইনে কোথায় দেখবেন IND vs ZIM ৫ম T20I? 'বন্ধু' ট্রাম্পের ওপর হামলার পরপরই উদ্বেগ প্রকাশ মোদীর, কী বললেন প্রধানমন্ত্রী?

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.