বাংলা নিউজ > ময়দান > IPL 2023- পরের বছর KKR খেলবে কলকাতায়, ফের শুরু হচ্ছে হোম-অ্যাওয়ে লিগ
হরভজন সিং ও রবি শাস্ত্রীর সঙ্গে সৌরভ গঙ্গোপাধ্যায় (Sudipta Banerjee)

IPL 2023- পরের বছর KKR খেলবে কলকাতায়, ফের শুরু হচ্ছে হোম-অ্যাওয়ে লিগ

  • ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ  ২০২৩ মরশুম থেকে তার আসল ছন্দে ফিরতে চলেছে। প্রাক-কোভিড ফর্ম্যাটে ঠিক যেভাবে খেলা হত এবার আবার সেই ফর্ম্যাটেই ফিরে আসবে আইপিএল। বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় বোর্ডের অনুমোদিত ইউনিটগুলিকে এ বিষয়ে জানিয়ে দিয়েছেন।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ  অর্থাৎ আইপিএল ২০২৩ মরশুম থেকে তার আসল ছন্দে ফিরতে চলেছে। প্রাক-কোভিড ফর্ম্যাটে ঠিক যেভাবে খেলা হত এবার আবার সেই ফর্ম্যাটেই ফিরে আসবে আইপিএল। প্রত্যেক দল তাদের হোম গ্রাউন্ডে এবং প্রতিপক্ষ দলের মাঠে ম্যাচ খেলার সুযোগ পাবে। বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই) সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় বোর্ডের অনুমোদিত ইউনিটগুলিকে এ বিষয়ে জানিয়ে দিয়েছেন। 

২০২০ সালে, কোভিড -১৯ অতিমারী প্রাদুর্ভাবের কারণে, নির্দিষ্ট কয়েকটি জায়গায় আইপিএল আয়োজন করা হয়েছিল। ২০২০ সালের আইপিএল সংযুক্ত আরব আমির শাহিতে দুবাই, শারজাহ এবং আবুধাবির তিনটি ভেন্যুতে সংগঠিত করা হয়েছিল।

আরও পড়ুন… প্লেয়িং ইলেভেনে কার্তিকের জায়গা নিয়ে প্রশ্ন তুললেন অস্ট্রেলিয়ার প্রাক্তন তারকা

২০২১ সালে, এই T20 টুর্নামেন্টটি চারটি ভেন্যু দিল্লি, আমদাবাদ, মুম্বই এবং চেন্নাইতে আয়োজন করা হয়েছিল। তবে এখন অতিমারী নিয়ন্ত্রণে রয়েছে এবং তাই এই লিগটি ঘরের মাঠ এবং প্রতিপক্ষ দলের মাঠের পুরানো ফর্ম্যাটে খেলা হবে। রাজ্য ইউনিটগুলিতে পাঠানো এক বার্তায় সৌরভ গঙ্গোপাধ্যায় বলেছেন, ‘আগামী বছর থেকে আইপিএল আয়োজন করা হবে ঘরের মাঠে এবং প্রতিপক্ষ দলের মাঠে ম্যাচ খেলার ফর্ম্যাটে।’ ১০ টি দলই তাদের নিজ নিজ ভেন্যুতে তাদের হোম ম্যাচ খেলবে।

বিসিসিআই ২০২০ সালের পর থেকে এই প্রথমবারের মতো হোম এবং অ্যাওয়ে মাঠের পুরানো ফর্ম্যাটে দলগুলিকে নিয়ে তার পুরো ঘরোয়া মরশুমের আয়োজন করবে। এছাড়াও, বিসিসিআই আগামী বছরের শুরুতে বহুল প্রতীক্ষিত মহিলা আইপিএল আয়োজনের পরিকল্পনা করছে। পিটিআই গত মাসে জানিয়েছিল যে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপের পর মার্চে মহিলাদের আইপিএল অনুষ্ঠিত হতে পারে। ২০ সেপ্টেম্বর প্রেরিত একটি বার্তায় সৌরভ গঙ্গোপাধ্যায় বলেছিলেন, ‘বিসিসিআই বর্তমানে বহু প্রতীক্ষিত মহিলা আইপিএল আয়োজনের জন্য কাজ করছে। এর প্রথম মরশুম আগামী বছরের শুরুর দিকে আয়োজন করা যেতে পারে।’

আরও পড়ুন… IND vs AUS: হায়দরাবাদে টিকিট কাটতে গিয়ে তুমুল বিশৃঙ্খলা,পুলিশের লাঠিচার্জ, আহত ৪

এর মাঝেই ২০২৩ সালের ক্রিকেটের বেশকিছু ইভেন্টের ঘোষণা করা হয়েছে। টি টোয়েন্টি বিশ্বকাপের পরেই নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কার ম্যাচের আয়োজন করবে ভারত। মহিলাদের আইপিএল-এর পাশাপাশি মহিলাদের অনুর্ধ্ব ১৫ একটি টুর্নামেন্ট BCCI শুরু করতে চলেছে। অর্থাৎ বলা যেতে পারে যে ২০২৩ সাল ভারতীয় ক্রিকেট ভক্তদের জন্য একটা ভরা মরশুম আসতে চলেছে।  

বন্ধ করুন