বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > IPL-এর টাকা খরচ থেকেই পরিষ্কার, কেন ক্রিকেট বিশ্বের দ্বিতীয় জনপ্রিয় গেম: ওয়ার্ন
শেন ওয়ার্ন।
শেন ওয়ার্ন।

IPL-এর টাকা খরচ থেকেই পরিষ্কার, কেন ক্রিকেট বিশ্বের দ্বিতীয় জনপ্রিয় গেম: ওয়ার্ন

  • পরের মরশুম থেকেই এই দুই দল অংশ নেবে আইপিএলে। অর্থাৎ ১০ দলে আইপিএল হবে। ২টি বাড়তি দল যোগ দেওয়ায় পরের আইপিএলের ম্যাচ বেড়ে মোট ৭৪টি খেলা আয়োজিত হবে। ম্যাচ সংখ্যা বাড়ার পাশাপাশি খেলার নিয়মেও বেশ কিছু বদল দেখা যেতে পারে। বলা যেতেই পারে, নতুন দুই দল আইপিএল-কে বদলে দিতে বড় ভূমিকা পালন করতে চলেছে।

আহমেদাবাদ এবং লখনউ ২০২২ আইপিএলের নতুন দু'টি দল। আর সেই দল কিনতে যে টাকা খরচ হয়েছে, সেটা কয়েক হাজার কোটি টাকা। ৭০৯০ কোটি টাকায় লখনউয়ের মালিকানা কেনা হয়েছে। আর আহমেদাবাদের মালিকানা কেনা হয়েছে ৫৬২৫ কোটি টাকায়। এত টাকায় আইপিএলের দল কেনার পরই শেন ওয়ার্ন মন্তব্য করেছেন, আইপিএলের নতুন দু'টি টিম কিনতে যে টাকা খরচ হয়েছে, সেটা দেখার পরই পরিষ্কার হয়ে যায়, কেন ক্রিকেট বিশ্বের দ্বিতীয় জনপ্রিয় গেম।

একটি টুইট করে শেন ওয়ার্ন লিখেছেন, ‘ওয়াও! নতুন দুই ফ্র্যাঞ্চাইজি মালিকদের অনেক শুভেচ্ছা। প্রতিটা দলের জন্য যে টাকা খরচ করা হয়েছে এবং এতে পরিষ্কারও হয়ে গিয়েছে, কেন ক্রিকেট বিশ্বের দ্বিতীয় জনপ্রিয় গেম। ৯৩২ এবং ৬৯২ মিলিয়ন ডলার (ইউএসএ) খরচ হয়েছে আইপিএলের দু'টি টিম কেনার জন্য। সৌরভ গাঙ্গুলি এবং বিসিসিআই-এর সকলকে শুভেচ্ছা।’

পরের মরশুম থেকেই এই দুই দল অংশ নেবে আইপিএলে। অর্থাৎ ১০ দলে আইপিএল হবে। ২টি বাড়তি দল যোগ দেওয়ায় পরের আইপিএলের ম্যাচ বেড়ে মোট ৭৪টি খেলা আয়োজিত হবে। ম্যাচ সংখ্যা বাড়ার পাশাপাশি খেলার নিয়মেও বেশ কিছু বদল দেখা যেতে পারে। বলা যেতেই পারে, নতুন দুই দল আইপিএল-কে বদলে দিতে বড় ভূমিকা পালন করতে চলেছে। আগে আট দলের আইপিএল-এ ৬০টি করে ম্যাচ খেলা হত। কিন্তু এবার থেকে প্রতি আইপিএল-এ ৭৪টি করে ম্যাচ হবে। অর্থাৎ ম্যাচের সংখ্যা বাড়তে চলেছে। প্রত্যেকটা দল সাতটি করে হোম ম্যাচ ও সাতটি করে অ্যাওয়ে ম্যাচ খেলতে পারে। এর অর্থ, টুর্নামেন্টটি ২০১১ সালে ব্যবহৃত ফর্ম্যাটে ফিরে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

বন্ধ করুন