বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > ৫ উইকেট সঙ্গে ২৭ রান ভুবির- ১১ বছর বাদে IPL-এ এমন অলরাউন্ড পারফর্মেন্সের নজির

৫ উইকেট সঙ্গে ২৭ রান ভুবির- ১১ বছর বাদে IPL-এ এমন অলরাউন্ড পারফর্মেন্সের নজির

গুজরাট টাইটানসের বিরুদ্ধে বল হাতে ভুবনেশ্বর কুমার (ছবি-এএফপি) (AFP)

আরও একটি ক্ষেত্রে নিজের নাম নথীভুক্ত করেছেন ভুবনেশ্বর কুমার। আসলে আইপিএল-এর রেকর্ডের বইতে নিজের নাম তুলেছেন ভুবি। বল হাতে ও ব্যাট হাতে সফল হওয়া ক্রিকেটারদের তালিকায় রবীন্দ্র জাদেজার পরেই জায়গা পেয়েছে ভুবনেশ্বর কুমারের নাম।

IPL 2023 এর ৬২ তম ম্যাচটি সোমবার গুজরাট টাইটানস এবং সানরাইজার্স হায়দরাবাদের মধ্যে খেলা হয়েছিল। আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়াম একদিকে জিটি-র শুভমন গিল নিজের প্রথম আইপিএল সেঞ্চুরির করলেন এবং অন্যদিকে অভিজ্ঞ SRH ফাস্ট বোলার ভুবনেশ্বর কুমার বল হাতে ম্যাজিক দেখালেন। এই দুই কৃতিত্বের সাক্ষী থাকলেন সকলে। এদিনের ম্যাচে দারুণ পারফর্মেন্স করেছিলেন ভুবনেশ্বর কুমার। ভুবি বল হাতে ৪ ওভারে ৩০ রান খরচ করে ৫ উইকেট নেন। তার করা শেষ ওভারটি ছিল অত্যন্ত মারাত্মক, যেটিতে জিটির চারটি উইকেট পড়েছিল। ইনিংসের শেষ ওভারটি করার পরে ব্যাট হাতেও সফল ছিলেন ভুবি। যদিও তাঁর দল জিততে পারেনি, তবে আইপিএল-এ এক ইতিহাস গড়ে ফেলেছেন ভুবনেশ্বর কুমার। বাইশ গজে ভুবি একটি বড় কীর্তি সম্পন্ন করেছেন।

আরও পড়ুন… রিঙ্কু ভাঙলেন রাসেলের রেকর্ড! এই বিষয়ে সূর্য-ফ্যাফ-পুরানকে পিছনে ফেললেন KKR তারকা

আইপিএল ২০০৮ সালে শুরু হয়েছিল কিন্তু এখন পর্যন্ত শুধুমাত্র নির্বাচিত বোলাররাই দুইবার একই ম্যাচে পাঁচ উইকেট নিতে সক্ষম হয়েছেন। এবার সেই তালিকায় যুক্ত হল ভুবনেশ্বরের নাম। তৃতীয় বোলার হিসেবে আইপিএলে দুইবার পাঁচ উইকেট শিকার করেছেন তিনি। তিনি ছাড়াও এই কীর্তি করেছেন জয়দেব উনাদকাট ও জেমস ফকনার। একই সময়ে, ভুবি হলেন SRH-এর দ্বিতীয় বোলার যিনি GT-এর বিরুদ্ধে পাঁচ উইকেট পেয়েছেন। তিনি ছাড়াও স্পিড ডিলার উমরান মালিকও একই কাজ করেছেন। ২০২২ সালে, উমরান গুজরাটের সামনে ২৫ রানে ৫ উইকেট নিয়েছিলেন।

আরও পড়ুন… মেসিকে ফেরাতে ‘সবকিছু’ করবে দল! বার্সেলোনা সভাপতি লাপোর্তার বড় বার্তা

এছাড়াও আরও একটি ক্ষেত্রে নিজের নাম নথীভুক্ত করেছেন ভুবনেশ্বর কুমার। আসলে আইপিএল-এর রেকর্ডের বইতে নিজের নাম তুলেছেন ভুবি। বল হাতে ও ব্যাট হাতে সফল হওয়া ক্রিকেটারদের তালিকায় রবীন্দ্র জাদেজার পরেই জায়গা পেয়েছে ভুবনেশ্বর কুমারের নাম। ২০১২ সালে চেন্নাই সুপা কিংসর হয়ে ডেকান ভাইজ্যাগের বিরুদ্ধে ব্যাট হাতে ২৫ এর বেশি রান করার পাশাপাশি বল হাতে ১৬ রানে ৫ উইকেট নিয়েচিলেন। ১১ বছর পরে সানরাইজার্স হায়দরাবাদের ভুবনেশ্বর কুমার গুজরাট টাইটানেসর বিরুদ্ধে ব্যাট হাতে ২৭ রান করার পাশাপাশি বল হাতে ৩০ রানে ৫ উইকেট নিয়েছেন।

(আইপিএলের আরও খবরের জন্য ক্লিক করুন এই লিঙ্কে- https://bangla.hindustantimes.com/sports/ipl)

এই ম্যাচে ভুবির পারফরমেন্সের কথা বললে, প্রথম ওভারেই হায়দরাবাদকে সাফল্য এনে দেন ভুবনেশ্বর। ভুবির বলে অভিষেক শর্মার হাতে ক্যাচ দিয়ে বসেন ঋদ্ধিমান সাহা, শূন্য রানে আউট হন তিনি। এরপর ১৬তম ওভারে অধিনায়ক হার্দিক পান্ডিয়াকে শিকার করেন ভুবনেশ্বর। ৬ বলে ৮ রান করে রাহুল ত্রিপাঠীর হাতে ক্যাচ তুলে দেন তিনি। ২০তম ওভারের প্রথম দুই বলে শুভমন গিল ও রশিদ খানকে নিজের জালে তুলে ফেলেন ভুবি। ৫৮ বলে ১০১ রান যোগ করেন গিল, শূন্য রানে ক্লাসেনকে ক্যাচ দেন। আব্দুল সামাদ ধরেন রশিদের ক্যাচ। তৃতীয় বলে রান আউট হন নূর আহমেদ (০)। পঞ্চম বলে মহম্মদ শামির উইকেট শিকার করেন ভুবি। শূন্য রানে সাজঘরে ফেরেন শামি। গুজরাট ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৮৮ রান তোলে। জবাবে ৯ উইকেট হারিয়ে নির্ধারিত ২০ ওভারে ১৫৪ রান তোলে সানরাইজার্স হায়দরাবাদ। ভুবি ব্যাট হাতে ২৬ বলে ২৭ রান করেন।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

বন্ধ করুন