বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > KKR Qualification Criteria: MI-কে উড়িয়ে ভেন্টিলেশন চালু রাখল KKR, কীভাবে প্লে-অফে পৌঁছাতে পারবে? রইল অঙ্ক
আন্দ্রে রাসেল এবং প্যাট কামিন্সের উচ্ছ্বাস। (ছবি সৌজন্যে আইপিএল)
আন্দ্রে রাসেল এবং প্যাট কামিন্সের উচ্ছ্বাস। (ছবি সৌজন্যে আইপিএল)

KKR Qualification Criteria: MI-কে উড়িয়ে ভেন্টিলেশন চালু রাখল KKR, কীভাবে প্লে-অফে পৌঁছাতে পারবে? রইল অঙ্ক

  • IPL 2022 KKR Qualification Criteria: মুম্বই ইন্ডিয়ান্সকে হারানোর পর আইপিএলের তালিকায় সাত নম্বরে উঠে এসেছে কলকাতা নাইট রাইডার্স (কেকেআর)। সেইসঙ্গে ৫২ রানের বড়সড় জয়ের ফলে নেট রানরেটও অনেকটা ভালো হয়েছে। আপাতত কেকেআরের নেট রানরেট ঠেকেছে -০.০৫৭-তে।

আশার প্রদীপ এখনও টিমটিম করে জ্বলে রইল। মুম্বই ইন্ডিয়ান্সকে উড়িয়ে দিয়ে এবারের আইপিএলে প্লে-অফের আশা বাঁচিয়ে রাখল কলকাতা নাইট রাইডার্স (কেকেআর)। যদিও আদৌও কেকেআর শেষ চারে যাবে কিনা, তা প্রচুর ‘কিন্তু, তবে’-র উপর নির্ভর করছে।

সোমবার মুম্বইকে হারানোর পর আইপিএলের তালিকায় সাত নম্বরে উঠে এসেছে কেকেআর। সেইসঙ্গে ৫২ রানের বড়সড় জয়ের ফলে নেট রানরেটও অনেকটা ভালো হয়েছে। আপাতত কেকেআরের নেট রানরেট ঠেকেছে -০.০৫৭-তে।  তাতে অবশ্য যে মারাত্মক কিছু লাভ হয়েছে, তা নয়। কারণ বাকি দুটি ম্যাচে জিতলেও কেকেআরের প্লে-অফের টিকিট নিশ্চিত হবে না। তবে ভেন্টিলেশন বন্ধ হয়ে যাওয়ার যে আশঙ্কা তৈরি হয়েছিল, সেটা হল না। চালু থাকল কেকেআরের ভেন্টিলেশন। 

আরও পড়ুন: MI vs KKR: বুমরাহর ৫ উইকেটেও রোগ সারল না মুম্বইয়ের, রোহিতদের হারিয়ে কোনও রকমে টিকে রইল কলকাতা

কীভাবে প্লে-অফে যেতে পারবে কেকেআর?

কেকেআর যদি বাকি দুটি ম্যাচই জেতে, তাহলে নাইটদের পয়েন্ট হবে ১৪।ইতিমধ্যে চার দলের ঝুলিতে ১৪ পয়েন্ট বা তার বেশি আছে। ১৬ পয়েন্ট-সহ লখনউ সুপার জায়েন্টস এবং গুজরাট টাইটানস আইপিএলের প্রথম দুইয়ে রয়েছে। সেই পরিস্থিতিতে ভাগ্য প্রবল ভালো থাকলেও তিন বা চারের উপরে শেষ করতে পারবে না কেকেআর। চারে শেষ করতে গেলেও কেকেআরের পক্ষে এতগুলি ম্যাচের ফলাফল যেতে হবে যে চাঁদে ঘুরে আসার পরিকল্পনাও করতে পারে নাইট ব্রিগেড।

আপাতত চার নম্বর দল হিসেবে প্লে-অফের দৌড়ে আছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। ১২ ম্যাচে বিরাট কোহলিদের পয়েন্ট ১৪। এক ম্যাচ কম খেলে রাজস্থান রয়্যালসের ঝুলিতেও ১৪ পয়েন্ট আছে। সেক্ষেত্রে দুটি দল যদি একটি করে ম্যাচও জেতে, তাহলে কেকেআরের বাড়ি ফেরার টিকিট ‘কনফার্মড’ হয়ে যাবে। অর্থাৎ পঞ্জাব কিংস এবং গুজরাট টাইটানসের বিরুদ্ধে হারতে হবে ব্যাঙ্গালোরকে (-০.১১৫)। একইভাবে দিল্লি ক্যাপিটালস, লখনউ এবং চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে রাজস্থানকে (+০.৩২৬) হারতে হবে। সেইসঙ্গে কমতে হবে নেট রানরেট। দু'দলের থেকেই নেট রানরেট খারাপ কেকেআরের।

তবে সেখানেই শেষ হবে না। দিল্লি ক্যাপিটালস (+০.১৫০), সানরাইজার্স (-০.০৩১) দুটি ম্যাচ জিতলেও কেকেআর প্রবল চাপে পড়ে যাবে। আপাতত ১১ ম্যাচে ১০ পয়েন্টে আছে দু'দলের। শুধু তাই নয়, দু'দলেরই নেট রানরেট কেকেআরের থেকে ভালো। তাই কেকেআর চাইবে যে সানরাইজার্স দুটি ম্যাচে হেরে যাক। একটি কেকেআরের বিরুদ্ধে। অপরটি মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে। কারণ নেট রানরেট বেশি হয়ে গেলে গ্রুপের শেষ ম্যাচে জিতে পঞ্জাব কিংস প্লে-অফে উঠে যেতে পারে (কেকেআরের স্বার্থে বাকি দুটি ম্যাচে জিততে হবে পঞ্জাবকে)।

আরও পড়ুন: KKR vs MI: টিকে থাকার লড়াই নাকি! ১৪.১ ওভারে ১৩৬/৩ থেকে ২০ ওভারে ১৬৪/৯ রান তুলল KKR

অন্যদিকে, দিল্লিকে রাজস্থানের বিরুদ্ধে জিততেই হবে। হারতে হবে বাকি দুটি ম্যাচে (মুম্বই ইন্ডিয়ান্স এবং পঞ্জাব কিংস)। কেকেআর চাইবে যে ব্যাঙ্গালোর এবং দিল্লিকে হারিয়ে দিক পঞ্জাব। শেষ ম্যাচে সানরাইজার্সের বিরুদ্ধে বড় ব্যবধানে হারতে হবে। তাহলে রাজস্থান (বাকি তিন ম্যাচে হারবে ধরে নিয়ে এবং সেটাও বড় ব্যবধানে), কেকেআর এবং পঞ্জাবের ১৪ পয়েন্ট হবে। সেক্ষেত্রে নেট রানরেট ভালো থাকলে কেকেআর উঠতে পারে।

তবে সেখানেই বিপদ কাটবে না। চেন্নাই তিনটি ম্যাচ জিতে গেলে মহেন্দ্র সিং ধোনিরা ভালো জায়গায় থাকবেন। কারণ চেন্নাইয়ের নেট রানরেট ভালো (+০.০২৮)। তাই কেকেআর সমর্থকরা চাইবেন, রাজস্থানের বিরুদ্ধে জিতে যাক চেন্নাই। বাকি একটি বা দুটি ম্যাচে হেরে যাক। তাহলেই প্লে-অফের দৌড় থেকে ছিটকে যাবে।

বন্ধ করুন