বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > ICC Ranking: বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে সরিয়ে বিশ্বের এক নম্বর ওয়ান ডে দল নিউজিল্যান্ড
নিউজিল্যান্ড দল। ছবি- গেটি।
নিউজিল্যান্ড দল। ছবি- গেটি।

ICC Ranking: বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে সরিয়ে বিশ্বের এক নম্বর ওয়ান ডে দল নিউজিল্যান্ড

  • ভারত দ্বিতীয় স্থান থেকে নেমে গিয়েছে তিন নম্বরে।

বিশ্বের এক নম্বর ওয়ান ডে দলের মুকুট মাথায় পরল নিউজিল্যান্ড। দলগত ব়্যাঙ্কিং পদ্ধতিতে বার্ষিক পুনর্গঠনের পর আইসিসির এক নম্বর ওয়ান ডে দলে পরিণত হল নিউজিল্যান্ড।

কিউয়িরা এক্ষেত্রে পিছনে ফেলে দেয় বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে। প্রকৃতপক্ষে ২ ধাপ উপরে উঠে সিংহাসনে বসে পড়ে নিউজিল্যান্ড। এক নম্বর থেকে তিন ধাপ পিছিয়ে চারে নেমে যেতে হয় ব্রিটিশদের।

অ্যানুয়াল আপডেটের পর ভারত ওয়ান ডে ব়্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থান থেকে নেমে যায় তিন নম্বরে। অস্ট্রেলিয়া চার থেকে উঠে আসে দুইয়ে। আগের মতোই ৫ ও ৬ নম্বরে রয়েছে যথাক্রমে দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তান।

প্রতিবছর মে মাসের শুরুতে আইসিসির ব়্যাঙ্কিং সিস্টেমে আপডেট করা হয়। শেষ ৩ বছরের পারফর্ম্যান্সের নিরিখে হিসাব করা হয় রেটিং পয়েন্ট। সুতরাং ২০১৮ সালের মে মাসের আগে পর্যন্ত যাবতীয় পারফর্ম্যান্স সাম্প্রতিক ব়্যাঙ্কিং নির্ধারণের ক্ষেত্রে কোনও প্রভাব ফেলবে না।

ওয়ান ডে'র এক নম্বরের সিংহাসন খোয়াতে হলেও টি-২০'র এক নম্বরের মুকুট ধরে রেখেছে ইংল্যান্ড। ভারতও টি-২০'র দ্বিতীয় স্থান বজায় রেখেছে। ওয়ান ডে'র মতো টি-২০ ব়্যাঙ্কিংয়েও বড়সড় লাফ দিয়েছে নিউজিল্যান্ড। তারা পাঁচ নম্বর থেকে ২ ধাপ উঠে এসে তিন নম্বরে চলে এসেছে।

টি-২০ ব়্যাঙ্কিংয়ে ৩ নম্বর থেকে ২ ধাপ পিছিয়ে পাঁচে চলে যেতে হয় অস্ট্রেলিয়াকে। পাকিস্তান আগের মতোই চার নম্বরে অবস্থান করছে। দক্ষিণ আফ্রিকা এবং আফগানিস্তান আগের মতোই আইসিসির সাম্প্রতিক টি-২০ ব়্যাঙ্কিংয়েও ছয় ও সাত নম্বরে নিজেদের জায়গা ধরে রেখেছে।

বন্ধ করুন