বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > দেশের সরকারের পথ অনুসরণ করল অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড
ভারত ও অস্ট্রেলিয়া ক্রিকেট সংস্থার লোগো (ছবি: গুগল)
ভারত ও অস্ট্রেলিয়া ক্রিকেট সংস্থার লোগো (ছবি: গুগল)

দেশের সরকারের পথ অনুসরণ করল অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড

  • অস্ট্রেলিয়া বোর্ড কর্তা নিক হকলি বলে দিয়েছেন, ভারতে উপস্থিত তাদের দেশের ক্রিকেটারদের জন্য বোর্ডের যেমন চিন্তা রয়েছে ঠিক তেমনই তাদের দেশে ফেরানোর কোনও ভাবনা তাঁরা এমুহূর্তে করতে পারবেনা।

আগেই হাত তুলে নিয়ে ছিল দেশের সরকার, এবার হাত তুলে নিল দেশের সর্বোচ্চ ক্রিকেট সংস্থা।চিন্তায় ভারতে থাকা অস্ট্রেলিয়ার ক্রিকেটার ও আইপিএলের অংশ নেওয়ে সে দেশের বহু সদস্য। ক্রিকেটারদের আনতে বোর্ড কোনও চাটার্ড বিমানের ব্যবস্থা করতে পারবেনা বলে জানিয়ে দিল অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড। অস্ট্রেলিয়া বোর্ড কর্তা নিক হকলি বলে দিয়েছেন, ভারতে উপস্থিত তাদের দেশের ক্রিকেটারদের জন্য বোর্ডের যেমন চিন্তা রয়েছে ঠিক তেমনই তাদের দেশে ফেরানোর কোনও ভাবনা তাঁরা এমুহূর্তে করতে পারবেনা। 

ভারতে করোনা পরিস্থিতি দিন দিন উদ্বেগ বাড়াচ্ছে। প্রত্যেক দিনের সংক্রমিত হওয়ার রেকর্ড প্রত্যেক দিন ভাঙছে। গড়ে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা পেরিয়েছে ৪লক্ষ। এই অবস্থায় দাড়িয়েই ভারতের বুকে বসছে আইপিএলের আসর। দেশের ক্রিকেটাররা ছাড়াও বিভিন্ন দেশের একাধিক ক্রিকেটার অংশ নিয়েছেন এই প্রতিযোগিতায়। বিশেষ করে একাধিক সংখ্যায় রয়েছেন অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের ক্রিকেটাররা। প্রসঙ্গত সম্প্রতি অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছিলেন অজি ক্রিকেটাররা নিজেদের ইচ্ছেয় আইপিএল খেলতে ভারতে গেছেন। ভারতে এই মুহূর্তে করোনা পরিস্থিতি ভয়াবহ। এই পরিস্থিতিতে দাড়িয়ে ভারত থেকে অস্ট্রেলিয়ায় ফিরতে হলে ক্রিকেটারদের নিজেদেরই ব্যবস্থা করতে হবে। 

এরপরেই অস্ট্রেলিয়ার সরকার ভারত থেকে দেশে ফেরা নাগরিকদের প্রবেশের ক্ষেত্রে বিধিনিষেধ জারি করেছে। এমন পরিস্থিতিতে ক্রিকেটারদের পক্ষে অস্ট্রেলিয়ায় ফেরার রাস্তা দিন দিন কঠিন হচ্ছে। অস্ট্রেলিয়ায় ফিরতে হলে মোটা অঙ্কের টাকা জরিমানা দিতে হতে পারে আইপিএল খেলতে আসা অজি ক্রিকেটারদের। অজি সরকার ১৫ই মে পর্যন্ত ভারত থেকে আসা সমস্ত ধরনের যাত্রীবাহি বিমানে লাল সংকেত দিয়েছে। তারা জানিয়েছে যদি ১৫ই মের মধ্যে ভারত থেকে কেউ তাদের দেশে প্রবেশ করে তাহলে তার পাঁচ বছর পর্যন্ত জেল হতে পারে। 

এমন অবস্থায় কোনও ঝুঁকি নিতে চায়না অজি ক্রিকেট বোর্ড। বিভিন্ন ফ্র্যাঞ্চাইজির সঙ্গে সাপোর্ট স্টাফ, কোচ হিসেবেও অস্ট্রেলিয়ার একাধিক প্রাক্তন তারকা যুক্ত রয়েছেন। অস্ট্রেলিয়ার বেশ কয়েকজন প্রাক্তন ক্রিকেটার আইপিএলে ধারাভাষ্য দিচ্ছেন। এনারা ভারত থেকে সরাসরি দেশে ফিরলে জরিমানা বা জেল হতে পারে বলে খবর ভেসে আসছে। জরিমানার অঙ্ক ধার্য করা হয়েছে ৬৬হাজার অস্ট্রেলিয় ডলার। প্রসঙ্গত ক্রিকেটাররা ছাড়াও এই মুহূর্তে ৯ হাজার অস্ট্রেলিয়ান নাগরিক রয়েছেন ভারতে।

বন্ধ করুন