বাংলা নিউজ > ময়দান > প্যারিস অলিম্পিক্সে যাবেন প্রতিবাদের অন্যতম মুখ ভিনেশ ফোগাট, টিকিট পেলেন আনসু-রীতিকা

প্যারিস অলিম্পিক্সে যাবেন প্রতিবাদের অন্যতম মুখ ভিনেশ ফোগাট, টিকিট পেলেন আনসু-রীতিকা

একইদিনে প্যারিস অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করলেন ভিনেশ-আনসু-রীতিকা (ছবি:PTI) (PTI)

অলিম্পিক গেমসে ভারত তার কোটায় এখন পর্যন্ত চারটি জায়গা পূরণ করতে সক্ষম হয়েছে। যার মধ্যে তিনটি নিশ্চিত হয়েছে শনিবারেই। এশিয়ান অলিম্পিক কোয়ালিফায়ার্সের আসর বসেছে কিরগিজস্তানে। সেখানে বিসখেকে অনুষ্ঠিত হচ্ছে এই আসর। আর সেখান থেকেই ভারতের তিন কুস্তিগীর নিশ্চিত করেছে তিন ভারতীয় কুস্তিগীর।

শুভব্রত মুখার্জি: ভারতীয় কুস্তিতে দীর্ঘদিন ধরে চলেছে ডামাডোলের পরিবেশ।কুস্তি ফেডারেশনের প্রাক্তন সভাপতি ব্রিজভূষন শরণ শর্মার বিরুদ্ধে মহিলা কুস্তিগীরদের যৌন হেনস্থার গুরুতর অভিযোগ উঠেছিল। সেই নিয়ে তোলপাড় হয় ভারতীয় কুস্তির জগত। এরপর গঙ্গা দিয়ে বহু জল গড়িয়ে গিয়েছে। সামনেই রয়েছে প্যারিস অলিম্পিক্স। এই আন্দোলনের ফলে এই গেমসে ভারতীয় কুস্তি প্রভাবিত হবে কিনা তা নিয়ে এক সন্দেহ ছিল। তবে সেই সন্দেহকে একেবারে ফুৎকারে উড়িয়ে দিয়েছেন তিন ভারতীয় কুস্তিগীর। আন্দোলনকারীদের নেতৃত্ব দানের অন্যতম মুখ ভিনেশ ফোগাট, অনসু মালিক এবং রীতিকা হুডা শনিবার প্যারিস অলিম্পিক গেমসের যোগ্যতা অর্জন করেছেন।

আরও পড়ুন… আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন দীনেশ কার্তিক

অলিম্পিক গেমসে ভারত তার কোটায় এখন পর্যন্ত চারটি জায়গা পূরণ করতে সক্ষম হয়েছে। যার মধ্যে তিনটি নিশ্চিত হয়েছে শনিবারেই। এশিয়ান অলিম্পিক কোয়ালিফায়ার্সের আসর বসেছে কিরগিজস্তানে। সেখানে বিসখেকে অনুষ্ঠিত হচ্ছে এই আসর। আর সেখান থেকেই ভারতের তিন কুস্তিগীর নিশ্চিত করেছে তিন ভারতীয় কুস্তিগীর। এই তিন ভারতীয় কুস্তিগীর এদিন অনবদ্য ফর্মে ছিলেন। তাদের নিজ নিজ বাউটে তারা কার্যত দাঁড়াতেই দেননি তাদের প্রতিপক্ষকে। বিসখেকে প্রতিটি ওজন বিভাগে দুটি করে কোয়ালিফিকেশন স্পট ছিল প্যারিস অলিম্পিকে যাওয়ার। সেখানেই বাজিমাত করলেন তিন ভারতীয় কুস্তিগীর।

আরও পড়ুন… IPL 2024 DC vs SRH: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড

প্রসঙ্গত গত বছর প্যারিস অলিম্পিক গেমসের যোগ্যতা অর্জন করেছিলেন অন্তিম পাঙ্ঘাল। এবার আরও তিন ভারতীয় সেই কৃতিত্ব অর্জন করলেন। মহিলাদের ৫০ কেজি বিভাগে ভিনেশ ফোগাট জয়ের মধ্যে দিয়ে তাঁর অভিযান শুরু করেন। তিনি টেকনিক্যালি এগিয়ে থাকার কারণে জয় পান। কুস্তির পরিভাষায় যাকে বলে 'ভিক্টরি বাই ফল' পান ভিনেশ। প্রথম দুই রাউন্ডে এক পদ্ধতিতে জিতে তিনি যান সেমিফাইনালে। সেমিফাইনালেও তিনি কাজাকিস্তানের লরা গানিকজিকে ১০-০ ফলে হারিয়ে দেন।

আরও পড়ুন… ইমপ্যাক্ট প্লেয়ারের জন্যই IPL-এ আন্তর্জাতিক মানের ব্যাটিং লাইন আপ দেখছেন- ট্র্যাভিস হেড

অনসু মালিকও এক দাপট দেখিয়ে কোয়ালিফাই করেছেন। মহিলাদের ৫৭ কেজি বিভাগে তিনি ও তাঁর ম্যাচ টেকনিক্যাল সুপিরিয়ররিটিতে জিতে অলিম্পিক কোটা নিশ্চিত করেন অনসুও। অন্যদিকে হুডাও তাঁর অভিযান শুরু করেন পরপর দুটি ম্যাচে টেকনিক্যাল সুপিরিয়রিটিতে জয় দিয়ে। তবে এরপর তাঁকে প্রচন্ড লড়াই লড়তে হয়। কোয়ার্টার ফাইনালে চিনের জুয়ান ওয়াঙ্গের বিরুদ্ধে ৯-৬ পয়েন্টে জেতেন হুডা। তবে পরের ম্যাচেই ছন্দে ফেরেন তিনি। অনুর্ধ্ব ২৩ চ্যাম্পিয়ন এর পরের ম্যাচে চাইনিজ তাইপের হুই টিজেডকে ৭-০ ফলে হারিয়ে প্যারিস অলিম্পিক গেমসের যোগ্যতা অর্জন করেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

ভোটের আগেই অশান্ত তমলুক লোকসভা আসন, খুন হলেন মহিষাদলের তৃণমূল নেতা ষষ্ঠীতে বাংলায় নির্বাচন ৮ আসনে, একুশে নিরিখে আসন ধরে ধরে কোথায় এগিয়ে BJP, TMC? ভোট ষষ্ঠীর ৫৮ আসনে গতবার কটিতে জিতেছিল BJP? আজকের দফায় বিরোধীরা কোথায় এগিয়ে? মিলবে একেবারে ছিপছিপে চেহারা! একটুও মেদ থাকবে না শরীরে, জানুন অসাধারণ কিছু টোটকা 'ইন্ডাস্ট্রিতে কেউ কাউকে বন্ধু ভাবে না', টলিউড নিয়ে কেন এমন বললেন জিৎ? মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ মে’র রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ মে’র রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ মে’র রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ মে’র রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ মে’র রাশিফল

Latest IPL News

IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো ICC-র অ্যাম্বাসাডর নই, তবে ২০১১ বিশ্বকাপের ট্রফি আছে, পাক সাংবাদিককে জবাব রায়নার পরপর ২ বলে ২ উইকেট, উড়িয়ে দিলেন সামাদের স্টাম্প, আবেশ বদলে দিলেন ম্যাচের রং লন্ডন থেকে স্নাতকোত্তর ডিগ্রি সারার! মডেলিং নিয়ে ব্যস্ত সচিন কন্যা কত নম্বর পেল? কার্তিককে নিয়ে আবেগে ভাসলেন কোহলি, চোখের জল ধরে রাখতে পারলেন না স্ত্রী দীপিকা IPL থেকে অবসর নেওয়ার পরে T20 WC 2024-এ দেখা যাবে কার্তিককে! বড় দায়িত্ব পেলেন DK আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি? IPL 2024: ১৩ বছর পর ফের চিপকে আইপিএলের শিরোপা জয়ের সন্ধানে নামবেন অশ্বিন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.