বাংলা নিউজ > ময়দান > Lisa Sthalekar: ক্রিকেটারদের আন্তর্জাতিক সংগঠনের প্রথম মহিলা সভাপতি লিজা স্টালেকার
লিজা স্টালেকার। ছবি: টুইটার

Lisa Sthalekar: ক্রিকেটারদের আন্তর্জাতিক সংগঠনের প্রথম মহিলা সভাপতি লিজা স্টালেকার

  • জাতীয় দলের হয়ে ২০১৩ সালে বিশ্বকাপ জয়ের পর আন্তর্জাতিক ক্রিকেটে আলবিদা জানান তিনি। ২০২১ সালে চতুর্থ মহিলা ক্রিকেটার হিসেবে জায়গা করে নেন ক্রিকেট অস্ট্রেলিয়ার হল অফ ফেমে। ফিকার সভাপতি হিসেবে সারা বিশ্বের ক্রিকেটারদের জন্য কাজ করার সুযোগ পেয়ে বেশ উচ্ছ্বসিত স্টালেকার।

শুভব্রত মুখার্জি: বিশ্ব ক্রিকেটের আঙিনায় নয়া ইতিহাস তৈরি হল বলা যেতে পারে। ক্রিকেট বিশ্ব ক্রিকেটারদের যে আন্তর্জাতিক সংগঠন রয়েছে তারা তাদের ইতিহাসে পেল প্রথম মহিলা সভাপতি। ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের (ফিকা) প্রথম মহিলা সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক লিজা স্টালেকার। সুইজারল্যান্ডের নিয়নে বসেছিল ফিকার কার্যনির্বাহী কমিটির সভা। সেই সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রসঙ্গত স্টালেকারের আগে সভাপতি ছিলেন ইংল্যান্ডের প্রাক্তন ব্যাটার বিক্রম সোলাঙ্কি। এবার সোলাঙ্কির স্থলাভিসিক্ত হলেন স্টালেকার। উল্লেখ্য ২০০১ সালে অজিদের হয়ে অভিষেক হয়েছিল স্টালেকারের। এর পরবর্তীতে অস্ট্রেলিয়ার হয়ে ১৮৭টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন স্টালেকার।

যার মধ্যে রয়েছে ১২৫টি ওয়ানডে ম্যাচ। সেখানে তার‌ ঝুলিতে রয়েছে দুটি শতরান এবং ১৬টি অর্ধশতরান। তার‌ মোট রান সংগ্রহ ২৭২৮। পাশাপাশি অফ স্পিনে বোলিং করে নিয়েছেন ১৪৬টি উইকেট। এখনো ওয়ানডেতে সেরা ১০ উইকেট শিকারির তালিকায় রয়েছেন স্টালেকার।

জাতীয় দলের হয়ে ২০১৩ সালে বিশ্বকাপ জয়ের পর আন্তর্জাতিক ক্রিকেটে আলবিদা জানান তিনি। ২০২১ সালে চতুর্থ মহিলা ক্রিকেটার হিসেবে জায়গা করে নেন ক্রিকেট অস্ট্রেলিয়ার হল অফ ফেমে। ফিকার সভাপতি হিসেবে সারা বিশ্বের ক্রিকেটারদের জন্য কাজ করার সুযোগ পেয়ে বেশ উচ্ছ্বসিত স্টালেকার। তিনি বলেন 'ফিকার নতুন সভাপতি হতে পেরে অত্যন্ত সম্মানিত ও রোমাঞ্চিত। খেলাটির নতুন একটি পর্যায়ে প্রবেশ করছি আমরা। যেখানে অন‍্য যেকোনো সময়ের চেয়ে আমাদের পুরুষ ও নারী ক্রিকেটাররা সারা বিশ্বে বেশি গুরুত্ব পাচ্ছে। অনেক দেশ এখন ক্রিকেট খেলছে, এটি প্রমাণ করে যে ক্রিকেট খেলার কতটা বিশ্বায়ন হয়েছে।'

বন্ধ করুন