বাড়ি > ময়দান > ক্রিকেট জুয়ার আঁতুড়ঘর ভারত! তেমনই ইঙ্গিত ICC-র
আইসিসির লোগো।
আইসিসির লোগো।

ক্রিকেট জুয়ার আঁতুড়ঘর ভারত! তেমনই ইঙ্গিত ICC-র

  • ভারতে বুকিদের রমরমার কারণও চিহ্নিত করেছে আইসিসির দুর্নীতি দমন শাখা।

২০১৩-য় আইপিএলের স্পট ফিক্সিং কেলেঙ্কারি সামনে আসার পর ভারতীয় ক্রিকেট গড়াপেটার ছায়া থেকে মুক্ত হয়েছে এমনটা ভাবার কোনও কারণ নেই। বরং ভারত ক্রমে ক্রিকেট জুয়ার আঁতুড়ঘরে পরিণত হচ্ছে। এমনটাই দাবি আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার দুর্নীতি দমন শাখার। 

আইসিসির অ্যান্টি কোরাপশন ইউনিট কার্যত পরিসংখ্যান তুলে ধরে জানিয়েছে, এই মুহূর্তে ৫০টি ক্রিকেট দুর্নীতির তদন্ত চালাচ্ছে তারা। যার বেশিরভাগের সঙ্গেই যুক্ত ভারতীয় বুকিরা। তবে আইসিসির তরফে এটাও স্পষ্ট করে দেওয়া হয়েছে যে, বড় কোনও ভারতীয় ক্রিকেটারের নাম তাদের সন্দেহের তালিকায় নেই। 

আইসিসির অ্যান্টি কোরাপশন ইউনিটের আধিকারিক স্টিভ রিচার্ডসন জানিয়েছেন, বুকিরা আপাতত বড় টুর্নামেন্টের দিকে তাকাচ্ছে না। ঝুঁকি কম বলে সরাসরি সম্প্রচারিত হয়, এমন কম গুরুত্বপূর্ণ ম্যাচগুলিকেই টার্গেট করছে তারা। 

রিচার্ডসন আরও বলেন, ক্রিকেটাররা এই চেনের একেবারের শেষের চারা। ক্রিকেট দুর্নীতির নিয়ন্ত্রণ রয়েছে তাদের হাতে, যারা গড়াপেটায় টাকা ঢালে।

ভারতে বুকিদের রমরমার কারণও চিহ্নিত করেছেন রিচার্ডসন। তাঁর মতে, ভারতে বেটিং নিয়ে কোনও আইন নেই। যতক্ষণ না গড়াপেটাকে অপরাধ বলে গণ্য করা হবে, ততক্ষণ এর উপদ্রব কমানো যাবে না বলে মত এসিইউ আধিকারিকের। 

রিচার্ডসন এক্ষেত্রে শ্রীলঙ্কার উদাহরণ দিয়ে জানান যে, দ্বীপরাষ্ট্রে বেটিং নিয়ে আইন হওয়ার পর ওদেশে বুকিদের সক্রিয়তা কমেছে।

বন্ধ করুন