বাংলা নিউজ > ময়দান > ISL-এ ‘বুড়ো’ স্ট্রাইকার নয়, মাত্র ৩ বিদেশির কাছে নয়া চুক্তিপত্র পাঠাল মহমেডান

ISL-এ ‘বুড়ো’ স্ট্রাইকার নয়, মাত্র ৩ বিদেশির কাছে নয়া চুক্তিপত্র পাঠাল মহমেডান

রিয়াল কাশ্মীরের বিপক্ষে মহমেডানের ফুটবলার অ্যালেক্সিস। ছবি- পিটিআই (PTI)

বয়স বেশি তাই দল থেকে বাদ এডি, মহমেডানের আইএসএলের দলে থাকছেন গোমেজ, কাশিমভরা। কোচ আন্দ্রে চেরনিশভ চাইছেন ফুটবলারদের গড় বয়স যাতে বেশি না হয়। আইএসএলে যাতে ৯০ মিনিট ছেলেরা দৌড়াতে পারে। সেই কারণে হন্ডুরাসের ৩৩ বছর বয়সি ফুটবলার এডিকে ছেড়ে দিচ্ছে সাদা কালো শিবির।

মহমেডান স্পোর্টিং ক্লাব আইএসএলে সুযোগ পেয়েছে। আইলিগ চ্যাম্পিয়ন হয়েছে তাঁরা। এরই মধ্যে দল গোছানোর কাজে নেমে পড়েছেন সাদা কালো কর্তারা। প্রথম মরশুম হওয়ায় খুব বেশি খরচা হয়ত করবেন না তাঁরা। বিষয়টি বুঝে নিয়েই সম্ভবত পরের মরশুম থেকে বড় বাজেটের দল করবেন। আপাতত কোচ আন্দ্রে চেরনিশভকেই কর্তারা বলেছেন তাঁর পছন্দের ফুটবলার তালিকা দিতে। এছাড়া মহমেডান কোচও দলকে আইএসএলে তোলার পর ভারতের সেরা লিগের সব ম্যাচই প্রায় দেখছেন। আইলিগের সঙ্গে আইএসএলের ঠিক কতটা পার্থক্য রয়েছে সেটাই বোঝার চেষ্টা করছেন মহমেডানের বিদেশি কোচ আন্দ্রে চেরনিশভ। যবে থেকে দলের দায়িত্ব নিয়েছেন, সাদা কালো শিবিরকে সাফল্য দিয়েছেন। সেটা কলকাতা লিগ হোক বা আইলিগ। কিন্তু আইএসএল একেবারে ভিন্ন টুর্নামেন্ট। 

আরও পড়ুন-ক্যারাটে কমব্যাট লিগে ভারতের পতাকা হাতে পাকিস্তানের অ্যাথলিট, ভাইরাল ভিডিয়ো

আর ইতিহাস বলছে ভারতের সেরা লিগে মহমেডান স্পোর্টিংয়ের ট্র্যাক রেকর্ড খুব ভালো নয়। অতীতে জাতীয় লিগে খেলার সুযোগ পেলেও তারপর তাঁদের অবনমন হয়েছিল। এবার অবশ্য তেমনটা হওয়ার সম্ভাবনা নেই। কারণ এআইএফএফ সভাপতি কল্যাণ চৌবে কদিন আগেই বলেছেন, এই মূহূর্তে আইলিগের যা মান তাতে আইএসএলে অবনমন শুরু করা যাচ্ছে না। আরও কিছুটা সময় দিতে হবে। এরই মধ্যে মহমেডান স্পোর্টিংয়ের কোচও চাইছেন, দলের গড় বয়স থাকুক ২৬ থেকে ২৮-এর মধ্যে। সেক্ষেত্রে দলের মধ্যে সামঞ্জস্য যেমন থাকবে, তেমনই ৯০ মিনিট টানা দৌড়াতে পারবে ছেলেরা। সেই কারণে আইলিগজয়ী দলের বেশ কয়েকজন ফুটবলারকেও ছেড়ে দিচ্ছে ব্ল্যাক প্যান্থার্সরা। 

আরও পড়ুন-IPL 2024-স্লো-টার্নার নয়, উঠল ৪২৩ রান, হেরে চিপকের পিচকেই দুষলেন CSK-র কোচ?

অবশ্য আইলিগজয়ের পর আইএসএলের দলে সুযোগ না পাওয়ার ঘটনা নতুন নয়। ২০২০ সালে করোনার সময় আইলিগ চ্যাম্পিয়ন হয়েছিল মোহনবাগান। সেবার আইলিগে অসাধারণ ফুটবল খেলেছিলেন জোসেবা বেইতিয়া, ফ্রান গঞ্জালেজ, বাবা দিয়াওয়ারাসহ গোটা দল। কিন্তু তাঁদের কারোরই ঠাই হয়নি পরের বছর আইএসএলে। কারণ এটিকে সঙ্গে যোগ দেওয়ায় আইএসএলে খেলা বিদেশিদের ওপরই আস্থা রেখেছিল তাঁরা। 

আরও পড়ুন-IPL 2024-ক্যাপ্টেন রোহিতও রান করেননি,২-৩ বছরে IPL-ও জেতেননি, সেহওয়াগকে পাশে পেলেন হার্দিক

৩৩ বছর বয়সী হন্ডুরাসের ফুটবলার এডি হার্নান্ডেজ, যিনি মহমেডানকে আইএসএলে তোলার পথে মুখ্য ভূমিকা নিয়েছিলেন। প্রচুর গোল করেছেন, তাঁকে সম্ভবত রাখা হচ্ছে না। যদিও আইলিগের সেরা মিডফিল্ডার হওয়া কাসিমভ, ডিফেন্ডার জোসফ আদজাই এবং অ্যালেক্সিস গোমেসের সঙ্গে এক বছরের চুক্তি করা হচ্ছে। অপর মিডফিল্ডার কজলভকেও ছেড়ে দিচ্ছে সাদা কালো শিবির। পরিবর্তে ব্রাজিল ও আর্জেন্তিনার দুই ফুটবলারের সঙ্গে কথা চালানো হচ্ছে বলে খবর। যদিও ফুটবলার বাছাইয়ের বিষয়টি পুরোপুরি কোচের ওপরই ছাড়তে চলেছেন ক্লাব কর্তারা। ভারতীয়দের মধ্যে লালরেমসাঙ্গা, ইরশাদদের সঙ্গে চুক্তি নবিকরণ করা হচ্ছে। এখনও এই মরশুম শেষ হয়নি। ফলে কিছুটা আগে থেকেই সাদা কালো শিবির দলবদলের ময়দানে নেমে পড়েছে বলা যায়।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

'সেকেন্ড' বাংলা! CAA-র অধীনে বঙ্গের আবেদনকারীদের নাগরিকত্ব দেওয়া শুরু কেন্দ্রের নতুন রূপে নতুন শো নিয়ে ফিরছেন সুদীপা, কবে থেকে-কোথায় দেখা যাবে সুদীপার সংসার? আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর! গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ক্ষেপণাস্ত্র রুদ্রম ২-র পরীক্ষা সফল ভারতের ‘হুকিং করে চলছিল সজল ধারার পাম্পে’, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু BJP-র বুথ সভাপতির ‘‌বাড়িতে সরবরাহ করা জল ২ তারিখ পর্যন্ত পান করা যাবে না’‌, নিষেধ করলেন মেয়র ক্যামেরা যেন থাকে না, মোদীর ধ্যান নিয়ে আপত্তি কংগ্রেসের, কী বলছে ভোটের নিয়ম? প্রিয়াঙ্কার মায়ের চোখে সলমন 'আদর্শ পুরুষ', আর শাহরুখ-অক্ষয়রা 'ব্যবসায়ী'

Latest IPL News

আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.