বাংলা নিউজ > ময়দান > অশ্বিন না লিয়ঁ, ৮০০ উইকেটের রেকর্ড ছুঁতে পারেন কে? বেছে নিলেন মুরলিধরন
রবিচন্দ্রন অশ্বিন ও ন্যাথন লিয়ঁ। ছবি- গেটি ইমেজেস।
রবিচন্দ্রন অশ্বিন ও ন্যাথন লিয়ঁ। ছবি- গেটি ইমেজেস।

অশ্বিন না লিয়ঁ, ৮০০ উইকেটের রেকর্ড ছুঁতে পারেন কে? বেছে নিলেন মুরলিধরন

  • ইতিহাসের একমাত্র ক্রিকেটার হিসেবে টেস্টে ৮০০ উইকেট নিয়েছেন শ্রীলঙ্কান কিংবদন্তি।

২০১০ সালে গলে কেরিয়ারের শেষ টেস্টে ভারতের প্রজ্ঞান ওঝাকে আউট করে প্রথম ও একমাত্র ক্রিকেটার হিসেবে ৮০০ টেস্ট উইকেটের মাইলস্টোন ছুঁয়ে ফেলেন মুথাইয়া মুরলিধরন। এক দশক হয়ে গেল, আর কোনও বোলারই টেস্ট উইকেটের নিরিখে মুরলির ধারেকাছে পৌঁছতে পারেননি। সর্বোচ্চ উইকেটশিকারিদের তালিকায় মুরলি পিছনে দ্বিতীয় স্থানে থাকা শেন ওয়ার্নের সংগ্রহ ৭০৮টি উইকেট। তিনিও পিছিয়ে ৯২টি উইকেটে।

অদূর ভবিষ্যতে টেস্টে ৮০০ উইকেট নিতে পারেন, এমন কোনও সম্ভাবনাময় তরুণ তুর্কির হদিশ মেলেনি এখনও। বর্তমান বোলারদের মধ্যে দুই স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ও ন্যাথন লিয়ঁ ধারাবাহিকতা দেখাচ্ছেন। দু'জনেই চারশো উইকেটের কাছাকাছি রয়েছেন। সুতরাং, মাত্র অর্ধেক পথের কাছাকাছি পৌঁছেছেন দু'জনে।

মুরলি নিজে মনে করছেন যে, একমাত্র অশ্বিনের মধ্যে সম্ভাবনা রয়েছে তাঁর রেকর্ড ছোঁয়ার। ন্যাথন লিয়ঁর পক্ষে ৮০০ উইকেটে পৌঁছনো কঠিন বলে স্পষ্ট জানালেন মুরলি।

সিডনি মর্নিং হেরাল্ডকে মুরলি বলেন, ‘অশ্বিনের সুযোগ রয়েছে ৮০০ উইকেটে পৌঁছনোর। কেননা ও অসাধারণ বোলার। এছাড়া আমি মনে করি না যে, এমন কোনও তরুণ বোলার উঠে আসছে, যে ৮০০ উইকেটে পৌঁছতে পারে। সম্ভবত ন্যাথন লিয়ঁ এতদূর পৌঁছনোর মতো অতটা ভালো নয়। ও ৪০০ উইকেটের কাছে রয়েছে। তবে ৮০০ উইকেট নিতে হলে ওকে আরও অনেক ম্যাচ খেলতে হবে।’

উল্লেখ্য, ব্রিসবেনে কেরিয়ারের ১০০তম টেস্ট খেলতে নামছেন লিয়ঁ। তাঁর টেস্ট উইকেটের সংখ্যা ৩৯৬। অশ্বিন এখনও পর্যন্ত ৭৪ টেস্ট ৩৭৭টি উইকেট নিয়েছেন।

বন্ধ করুন