বাংলা নিউজ > ময়দান > উত্তর কোরিয়া সরে যেতেই বদলেছে অঙ্ক, টোকিও অলিম্পিক্সের ছাড়পত্র পেলেন মীরাবাই চানু

উত্তর কোরিয়া সরে যেতেই বদলেছে অঙ্ক, টোকিও অলিম্পিক্সের ছাড়পত্র পেলেন মীরাবাই চানু

টোকিও অলিম্পিক্সের ছাড়পত্র পেলেন মীরাবাই চানু (ছবি: গুগল)

আসন্ন টোকিও অলিম্পিক্সের জন্য ছাড়পত্র পেলেন ভারতীয় ভারোত্তলক মীরাবাই চানু। মেয়েদের ৪৯ কেজি বিভাগে টোকিও অলিম্পিক্সে অংশগ্রহণ করবেন চানু।

আসন্ন টোকিও অলিম্পিক্সের জন্য ছাড়পত্র পেলেন ভারতীয় ভারোত্তলক মীরাবাই চানু। মেয়েদের ৪৯ কেজি বিভাগে টোকিও অলিম্পিক্সে অংশগ্রহণ করবেন চানু। আন্তর্জাতিক ভারোত্তলন ফেডারেশন এই খবর ঘোষণা করেছে। চানু এর আগে আন্তর্জাতিক ভারোত্তলন ফেডারেশনের তালিকার চার নম্বরে ছিলেন। উত্তর কোরিয়া অলিম্পিক থেকে সরে দাঁড়ানোর ফলে তিনি দ্বিতীয় স্থানে পৌঁছে যান। ফলে টোকিও অলিম্পিক্সের টিকিট চলে আসে চানুর হাতে।

এরপরে স্পোর্টস অথরিটি অব ইন্ডিয়ার তরফ থেকে মীরাবাই চানুকে শুভেচ্ছা জানানো হয়েছে। তারা নিজেদের সোশ্যাল মিডিয়াতে মনিপুরের এই ভারোত্তলককে শুভেচ্ছা জানান। আন্তর্জাতিক ভারোত্তলন ফেডারেশনের নির্দেশিকা অনুযায়ী, অলিম্পিকে ভারোত্তোলন বিভাগে মোট ১৪ জন অ্যাথলিট অংশগ্রহণ নিতে পারবেন। আইডব্লিউএফের প্রকাশিত তালিকা থেকে প্রথম ৮ জন সরাসরি গেমসে নামার সুযোগ পাবেন।

মেয়েদের ৪৯ কেজি বিভাগে মীরাবাই ও ঝিহুই ছাড়া আইডব্লিউএফের তালিকার মেয়েদের ৪৯ কেজি বিভাগে প্রথম আটে রয়েছেন ভারতের একমাত্র ভারোত্তলক মীরাবাই চানু। ফলে ভারত থেকে এই বিভাগে টোকিও অলিম্পিক্সের ছাড়পত্র পাচ্ছেন একমাত্র তিনিই। বিশ্ব র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে টোকিও গেমসের জন্য যোগ্যতা অর্জন করেছেন মনিপুরের মীরাবাই চানু। আন্তর্জাতিক ভারোত্তলন ফেডারেশনের সাম্প্রতিক প্রকাশিত তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন তিনি। র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে ৪৯ কেজি বিভাগে তাঁর পয়েন্ট ৪১৩৩,৬১৭২। আইডব্লিউএফের প্রকাশিত তালিকার শীর্ষে রয়েছেন চিনের হোউ ঝিহুই। তাঁর অর্জিত পয়েন্ট ৪৯২৬,৪৪২২।

পুরুষদের ৬৭ কেজি বিভাগে ১২তম স্থানে রয়েছেন ভারতের জেরেমি লালরিনলুঙ্গা। তবে তিনি কোরিয়ার হাক মিয়াংমকের কাছে মহাদেশীয় কোটা হেরেছেন। তবে জেরেমির কাছে এখনও যোগ্যতা অর্জনের সুযোগ রয়েছে। চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে ২৫ জুন।

বন্ধ করুন