বাংলা নিউজ > ময়দান > বর্ণবিদ্বেষ ও লিঙ্গ বৈষম্যমূলক বিতর্কের জের, ক্রিকেট থেকে নির্বাসিত ব্রিটিশ ক্রিকেটার অলি রবিনসন
নিউজিল্যান্ডের বিরুদ্ধে ইংল্যান্ডের ক্রিকেটার অলি রবিনসন (ছবি: গুগল)
নিউজিল্যান্ডের বিরুদ্ধে ইংল্যান্ডের ক্রিকেটার অলি রবিনসন (ছবি: গুগল)

বর্ণবিদ্বেষ ও লিঙ্গ বৈষম্যমূলক বিতর্কের জের, ক্রিকেট থেকে নির্বাসিত ব্রিটিশ ক্রিকেটার অলি রবিনসন

  • নিউজিল্যান্ডের বিরুদ্ধে এজবাস্টন টেস্টে দেখা যাবেনা ইংল্যান্ডের অলরাউন্ডার অলি রবিনসনকে। আপাতাত সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসিত করা হল ইংল্যান্ড ক্রিকেটার অলি রবনিসনকে।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে এজবাস্টন টেস্টে দেখা যাবেনা ইংল্যান্ডের অলরাউন্ডার অলি রবিনসনকে। আপাতাত সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসিত করা হল ইংল্যান্ড ক্রিকেটার অলি রবনিসনকে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্ট ড্র করার পরেই এমন সিদ্ধান্ত জানিয়েদিয়েছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলশ ক্রিকেট বোর্ড। বোর্ডের তরফ থেকে অলিকে অলিকে বলে দেওয়া হয়েছে তিনি যেন তারাতারি ইংল্যান্ডের ক্যাম্প ছেড়ে দেন। তাঁকে নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট থেকে বাদ দেওয়া হয়েছে।    

আচমকাই বিপদে পড়েছেন ইংল্যান্ডের বোলার অলি রবিনসন। দীর্ঘদিন আগে সোশ্যাল মিডিয়াতে তাঁর করা বর্ণবিদ্বেষী ও লিঙ্গ বৈষম্যমূলক মন্তব্য হঠাৎ করেই উদয় হয়েছে। যা দেখে নড়েচড়ে বসেছিল ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্ট শেষ হতেই নিজেদের শাস্তির কথা জানিয়ে দিয়েছে ইসিবি। আপাতত নির্বাসিত করা হল অলি রবিনসনকে।

২০১৩ সালে কেন্ট ছেড়ে ইয়র্কশায়ারে সই করেছিলেন রবিনসন। তখনই বর্ণবিদ্বেষ ও লিঙ্গ বৈষম্যমূলক মন্তব্য করে ছিলেন তিনি। ব্যাপারটা তখন নজরে আসেনি কারোর। কিন্তু নিউজিল্যান্ডের বিরুদ্ধে ইংল্যান্ড মাঠে নামার কয়েক ঘণ্টা পরেই সেই টুইট সোশ্যাল মিডিয়াতে ছড়িয়ে পড়ে। বাধ্য হয়ে আসরে নামতে হয় ইসিবি-কে। বিবৃতি জারি করে তারা জানিয়ে দেয়, বর্ণবিদ্বেষ সংক্রান্ত যেকোনও কাজের বিরোধী তারা। পুরনো ঘটনা হলেও শাস্তি পেতে হবে রবিনসনকে। এই টেস্ট শেষ হলেই শাস্তির কথা জানানো হবে। তবে রবিনসনের ক্লাব সাসেক্স জানিয়েছে, তারা ক্রিকেটারের বিরুদ্ধে কোনও শাস্তিমূলক সিদ্ধান্ত নিচ্ছে না। কারণ ঘটনার সময় ক্রিকেটার ক্লাবের সদস্য ছিলেন না।

রবিনসন নিজেও এই ঘটনায় যথেষ্ট অনুতপ্ত। ইতিমধ্যেই তিনি সোশ্যাল মিডিয়ার মাধ্যমে বিবৃতি জারি করে ক্ষমা চেয়েছেন। তবে শেষ পর্যন্ত ছাড় পেলেননা তিনি। ইংল্যান্ড বোর্ড তাকে শীঘ্রই ইংল্যান্ড ক্যাম্প ছেড়ে দিতেয় সাসেক্স-এ ফিরে যেতে বলেছেন। রবিনসন প্রথম টেস্টে মোট সাতটি উইকেট নিয়েছেন। প্রথম ইনিংসে ৭৫ রানে ৪ উইকেট নেওয়ার পাশাপাশি দ্বিতীয় ইনিংসে ২৬ রানে ৩ উইকেট নিয়েছেন। ব্যাট হাতে করেছেন ৪২ রান।  

বন্ধ করুন