বাংলা নিউজ > ময়দান > T20 ক্রিকেট কী জিনিস, ১৫ বছর আগে ঠিক আজকের দিনে বুঝিয়েছিলেন যুবরাজ সিং: ভিডিয়ো

T20 ক্রিকেট কী জিনিস, ১৫ বছর আগে ঠিক আজকের দিনে বুঝিয়েছিলেন যুবরাজ সিং: ভিডিয়ো

যুবরাজ সিং। ছবি- বিসিসিআই টুইটার।

On This Day: ভারতের জোড়া বিশ্বকাপ জয়ের নায়কের কেরিয়ারের সেরা কীর্তি হিসেবে চিহ্নিত হয়ে থাকবে ১৯ সেপ্টেম্বরের সেই তাণ্ডব।

টি-২০ ক্রিকেটে যে বোলাররাও ছড়ি ঘোরাতে পারেন, সেটা বোঝা যায় পরবর্তী সময়ে। প্রাথমিকভাবে ২০ ওভারের ক্রিকেট মানেই মারকাটারি ব্যাটিং, এমনটাই ধারণা ছিল ক্রিকেটপ্রেমীদের মনে। ১৫ বছর আগে ঠিক আজকের দিনে ক্রিকেটপ্রেমীদের সেই ধারণাটা বদ্ধমূল করেছিলেন যুবরাজ সিং। যে ইচ্ছা নিয়ে দর্শকরা টি-২০ ক্রিকেট দেখতে স্টেডিয়ামে আসেন, যা যথাযথ পূরণ করেছিলেন যুবি।

২০০৭ সালে ১৯ সেপ্টেম্বর, ডারবানে উদ্বোধনী টি-২০ বিশ্বকাপের ম্যাচে এক ওভারের ৬টি বলে ছ'টি ছক্কা হাঁকিয়েছিলেন যুবি। ইংল্যান্ডের বিরুদ্ধে সেই ম্যাচে মাত্র ১২ বলে হাফ-সেঞ্চুরি করেছিলেন যুবরাজ। ছয় ছক্কায় যুবির হাতে লাঞ্ছিত হওয়া বোলার ছিলেন স্টুয়ার্ট ব্রড। পরবর্তী সময়ে ছয় বলে ছ'টি ছয় মারার নজির গড়েছেন আরও কয়েকজন। তবে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে এমন কৃতিত্ব অর্জন করা প্রথম ব্যাটসম্যান হলেন যুবরাজই।

আরও উল্লেখযোগ্য বিষয় হল, টি-২০ ক্রিকেটের ইতিহাসে যুবরাজের ১২ বলে হাফ-সেঞ্চুরিই হল এখনও পর্যন্ত সংক্ষিপ্ত ফর্ম্যাটে দ্রুততম অর্ধশতরানের বিশ্বরেকর্ড। যুবরাজ সিং সেই ম্যাচে তাঁর ধ্বংসাত্মক ইনিংস শেষ করেন ১৬ বলে ৫৮ রান করে। ঘড়ি ধরে মোটে ১৪ মিনিট ক্রিজে ছিলেন তিনি। তাতেই ব্যক্তিগত পঞ্চাশ রানের গণ্ডি টপকে যান তারকা ক্রিকেটার। ব্যাট হাতে এমন তাণ্ডবলীলা চালানো ইনিংসে তিনি ৩টি চার ও ৭টি ছক্কা মারেন।

স্বাভাবিকভাবেই আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটের ইতিহাসে যুবরাজের সেই কীর্তি অমলিন হয়ে রয়েছে এবং থাকবেও। সঙ্গত কারণেই আইসিসি ও বিসিসিআই প্রতি বছর ১৯ সেপ্টেম্বর তারিখে নিয়ম করে ক্রিকেটপ্রেমীদের স্মরণ করিয়ে দেয় যুবরাজের সেই ধ্বংসাত্মক ইনিংসের কথা। এবারও তার ব্যতিক্রম হয়নি। আইসিসি ও বিসিসিআই সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে যুবির কীর্তির ইতিহাস।

আরও পড়ুন:- Legends League Cricket: কাজে লাগল না কাইফের ৭৩, ভাজ্জির দলকে হারালেন পাঠান ভাইরা

একজন আগ্রাসী বাঁ-হাতি ব্যাটসম্যান, কাযর্করী স্পিন বোলার এবং অসাধারণ ফিল্ডার, সবমিলিয়ে যুবরাজ সিং একজন কমপ্লিট অল-রাউন্ডার ছিলেন। শুধু ধ্বসাত্মক ব্যাটসম্যান হিসেবেই নয়, ক্রিকেটবিশ্ব যুবরাজ সিংকে মনে রাখবে ইতিহাসের অন্যতম সেরা অল-রাউন্ডার হিসেবে।

আরও পড়ুন:- RSWS 2022: তিন বলে দরকার ছিল ১২ রান, পরপর ৩টি চার মেরে ম্যাচ জেতালেন হ্যাডিন, ফের হারল বাংলাদেশ

যুবির দুর্দান্ত সব পারফর্ম্যান্সের মাঝে আলাদা করে স্মরণীয় হয়ে থাকবে ভারতের হয়ে দু'টি বিশ্বকাপে (২০০৭ টি-২০ ও ২০১১ ওয়ান ডে) তাঁর ব্যাটে-বলে অনবদ্য অবদান। তবে টিম ইন্ডিয়ার জোড়া বিশ্বখেতাব জয়ের নায়কের কেরিয়ারের সেরা কীর্তি হিসেব অবশ্যই চিহ্নিত হয়ে থাকবে স্টুয়ার্ট ব্রডের বলে হাঁকানো সেই ছয় ছক্কার ঐতিহাসিক অধ্যায়।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

৩০ বছরের যুবতীর চরিত্র করতে নারাজ টাবু! বললেন, 'আমার বয়সটা তো...' ২১ জুলাই শিয়ালদা ডিভিশনে বহু লোকল ট্রেন বাতিলের ঘোষণা? মুখ খুলল রেল বাংলাদেশ থেকে দেশে ফিরলেন আরও ২৬০ ভারতীয়, ট্যাক্সি কনভয়ে এপার বাংলায় ৮০ পড়ুয়া আমরা এভাবেই নির্ভীক ক্রিকেট খেলতে চাই- পাকিস্তানকে হারিয়ে হরমনপ্রীতের হুঙ্কার আসছে ববি-প্রীতির আইকনিক ছবি সোলজার-এর সিক্যুয়েল! কবে থেকে শুরু হচ্ছে শ্যুটিং? PCB-র কঠোর পদক্ষেপ! কানাডার লিগে খেলার অনুমতি পাচ্ছেন না বাবর-রিজওয়ান-শাহিন কারা আজ প্রেম জীবনে কিছু সমস্যার সম্মুখীন হতে পারেন? দেখুন আজকের প্রেম রাশিফল মমতার ক্যাবিনেটে বড়সড় রদবদল, রাজভবনে ফাইল পাঠিয়েছে নবান্ন, কারা হচ্ছেন মন্ত্রী নতুন ইনিংস শুরু করলেন দীপক হুডা! নয় বছর ডেট করার পরে সাত পাকে বাঁধা পড়লেন সোনালির মৃত্যুর পর অপরাধবোধে ভুগছেন শঙ্কর চক্রবর্তী! কেঁদে ফেলে কী বললেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.