বাংলা নিউজ > ময়দান > Ranji Trophy: রঞ্জি ট্রফির ইতিহাসে প্রথমবার কর্নাটককে হারাল উত্তরপ্রদেশ, সেমিফাইনালের টিকিট রিঙ্কুদের হাতে
উত্তরপ্রদেশকে জেতালেন করণ। ছবি- স্ক্রিনগ্র্যাব।

Ranji Trophy: রঞ্জি ট্রফির ইতিহাসে প্রথমবার কর্নাটককে হারাল উত্তরপ্রদেশ, সেমিফাইনালের টিকিট রিঙ্কুদের হাতে

  • অধিনায়কোচিত দৃঢ়তায় উত্তরপ্রদেশকে Ranji Trophy-র শেষ চারে তুললেন করণ শর্মা।

২৩ বছর বয়সী করণ শর্মার ফার্স্ট ক্লাস ক্রিকেটে আবির্ভাব ছিল রীতিমতো চমকপ্রদ। আসলে উত্তরপ্রদেশের এই অল-রাউন্ডার প্রথমবার রঞ্জি ট্রফি খেলতে নামেন দলের ক্যাপ্টেন হিসেবে। সামনে থেকে নেতৃত্ব দিয়ে করণ নিজের প্রথম মরশুমেই দলকে রঞ্জি ট্রফির সেমিফাইনালে তুললেন।

উল্লেখযোগ্য বিষয় হল, রঞ্জি ট্রফির ইতিহাসে এতদিন যে কাজটা কখনও করে দেখাতে পারেনি উত্তরপ্রদেশ, করণের নেতৃত্বে এবার সেটাই করে দেখাল তারা। রঞ্জির কোয়ার্টার ফাইনালে কর্নাটককে ৫ উইকেটে পরাজিত করে ইউপি। রঞ্জিতে এই প্রথমবার উত্তরপ্রদেশ জয় তুলে নেয় কর্নাটকের বিরুদ্ধে। এর আগে কখনও তারা কর্নাটককে হারাতে পারেনি।

আলুরে প্রথমে ব্যাট করে কর্নাটক তাদের প্রথম ইনিংসে ২৫৩ রান তোলে। রবিকুমার সামর্থ ৫৭ ও শ্রেয়স গোপাল অপরাজিত ৫৬ রান করেন। সৌরভ কুমার ৪টি ও শিবম মাভি ৩টি উইকেট নেন।

আরও পড়ুন:- Ranji Trophy: এক দিনে ২১টি উইকেটের পতন, তাসের ঘরের মতো ভেঙে পড়ল মণীশ-মায়াঙ্কদের প্রতিরোধ

জবাবে ব্যাট করতে নেমে উত্তরপ্রদেশ ব্যাটিং বিপর্যয়ে পড়ে। তারা ১৫৫ রান তুলে প্রথম ইনিংসে অল-আউট হয়ে যায়। প্রিয়ম গর্গ ৩৯, রিঙ্কু সিং ৩৩ ও শিবম মাভি ৩২ রান করেন। ৩টি উইকেট নেন রনিত মোরে। বিজয়কুমার, কাভেরাপ্পা ও কৃষ্ণাপ্পা গৌতম ২টি করে উইকেট দখল করেন।

প্রথম ইনিংসের নিরিখে ৯৮ রানে এগিয়ে থেকে দ্বিতীয় দফায় ব্যাট করতে নামে কর্নাটক। দ্বিতীয় ইনিংসে তারা চূড়ান্ত ব্যাটিং ভরাডুবির মুখে পড়ে। কর্নাটক দ্বিতীয় ইনিংসে মাত্র ১১৪ রানে অল-আউট হয়ে যায়।  সামর্থ ১১, মায়াঙ্ক ২২, নায়ার ১০, সিদ্ধার্থ ১৫ ও মণীশ ৪ রান করেন। সৌরভ কুমার ৩টি এবং যশ দয়াল ও অঙ্কিত রাজপুত ২টি করে উইকেট নেন। ১টি উইকেট নেন মাভি।

আরও পড়ুন:- Ranji Trophy: আইপিএলের চমক জারি রঞ্জিতেও, কোয়ার্টার ফাইনালে দুর্দান্ত ইনিংস RCB-র রজত পতিদারের

জয়ের জন্য উত্তরপ্রদেশের সামনে ২১৩ রানের লক্ষমাত্রা দাঁড়ায়। তারা একসময় ১১৪ রানে ৫ উইকেট হারিয়ে বসে। তবে প্রিন্স যাদবকে সঙ্গে নিয়ে ক্যাপ্টেন করণ শর্মা ষষ্ঠ উইকেটের জুটিতে অবিচ্ছেদ্য থেকে দলের জয় নিশ্চিত করেন। উত্তরপ্রদেশ শেষ ইনিংসে ৫ উইকেটে ২১৩ রান তুলে ম্যাচ জিতে যায় এবং সেই সঙ্গে প্রথম দল হিসেবে চলতি রঞ্জি ট্রফির সেমিফাইনালের টিকিট পকেটে পোরে।

করণ ৯৩ রানের অধিনায়কোচিত ইনিংস খেলে অপরাজিত থাকেন। ম্যাচের সেরা হয়েছেন তিনিই। প্রিন্স নট-আউট থাকেন ৩৩ রান করে। প্রিয়ম গর্গ ৫২ রানের অনবদ্য ইনিংস খেলেন। রিঙ্কু সিং আউট হন ৪ রান করে।

বন্ধ করুন