বাংলা নিউজ > ময়দান > টি-২০ সিরিজ কমিয়ে বাড়াও ফ্রাঞ্চাইজি ক্রিকেট, 'বিস্ফোরক' পরামর্শ রবি শাস্ত্রীর
রবি শাস্ত্রী। ফাইল ছবি

টি-২০ সিরিজ কমিয়ে বাড়াও ফ্রাঞ্চাইজি ক্রিকেট, 'বিস্ফোরক' পরামর্শ রবি শাস্ত্রীর

  • সাদা পোশাকের ক্রিকেটকে বাঁচাতে শাস্ত্রীর দাওয়াই 'আমার মনে হয় দুটি টায়ার করা প্রয়োজন। না হলে ১০ বছরের মধ্যে টেস্ট ক্রিকেট মরে যাবে। উপরের সারিতে ৬টি দল থাকবে এবং ছয়টি দল দ্বিতীয় সারিতে থাকবে। এরপর কোয়ালিফাইং।

শুভব্রত মুখার্জি: টি-২০ ক্রিকেটের আন্তর্জাতিক সিরিজ কমিয়ে দেওয়া হোক। বাড়ানো হোক ফ্রাঞ্চাইজি ক্রিকেট! এমন 'বিস্ফোরক' পরামর্শ দিয়ে কার্যত হইচই ফেলে দিয়েছেন ভারতীয় দলের প্রাক্তন হেড কোচ রবি শাস্ত্রী। প্রসঙ্গত আগামী ৪ বছর আন্তর্জতিক ক্রিকেটের ব্যস্ত ক্রীড়াসূচি রয়েছে। অনেকেই মনে করেন এই সূচির কারণে অনেক ক্রিকেটারই মানসিকভাবে শুধু নয় শারীরিকভাবেও ক্ষতিগ্রস্থ হবেন। বিশেষ করে হঠাৎ করেই ওয়ানডে ক্রিকেট থেকে স্টোকস অবসর নিয়ে নেওয়ার ফলে ক্রিকেটারদের ওয়ার্কলোড ম্যানেজমেন্ট নিয়ে প্রশ্ন উঠছে। আর সেই আবহেই শাস্ত্রীর এই মন্তব্য তাৎপর্যপূর্ণ।

তিনি বলেন, 'আমি চাই দ্বিপাক্ষিক কিছু সিরিজ কমানো হোক। বিশেষ করে টি-২০ ক্রিকেটে। এখন অনেক ফ্রাঞ্চাইজি ক্রিকেট হচ্ছে। তাদেরকে উৎসাহিত করা যেতে পারে। সেটা যে দেশই হোক না কেন, ভারত, ওয়েস্ট ইন্ডিজ বা পাকিস্তান।'

তিনি আরও যোগ করেন, 'আপনি যদি কম দ্বিপাক্ষিক সিরিজ খেলেন এবং বিশ্বকাপে সবার সঙ্গে একত্রিত হতে পারবেন। এভাবে আইসিসির আসরগুলোতে আরও জোর দেয়া সম্ভব হবে। পাশাপাশি গুরুত্ব বাড়বে টুর্নামেন্টগুলোর। তাহলে এই টুর্নামেন্টগুলো দেখতে লোকেরা অধীর আগ্রহে অপেক্ষা করবে।'

সাদা পোশাকের ক্রিকেটকে বাঁচাতে শাস্ত্রীর দাওয়াই 'আমার মনে হয় দুটি টায়ার করা প্রয়োজন। না হলে ১০ বছরের মধ্যে টেস্ট ক্রিকেট মরে যাবে। উপরের সারিতে ৬টি দল থাকবে এবং ছয়টি দল দ্বিতীয় সারিতে থাকবে। এরপর কোয়ালিফাইং। শীর্ষ ছয় দল এরপর একে অপরের বিপক্ষে অনেক সিরিজ খেলতে পারবে কারণ এখানে টি-২০ সিরিজ কম থাকবে এবং শুধু ফ্রাঞ্চাইজি ক্রিকেট থাকবে। এভাবেই কেবল টেস্ট ক্রিকেট বাঁচতে পারে।' সম্প্রতি টেলিগ্রাফের স্পোর্টস পডকাস্টে ক্রিকেটের ভবিষ্যৎ কথা বলার সময়তে এমনটি জানিয়েছেন শাস্ত্রী।

বন্ধ করুন