বাংলা নিউজ > ময়দান > চোট থেকে সেরে উঠছেন খুব ধীরে ধীরে, মেনে নিলেন ফেডেরার
ফেদেরার (AP)

চোট থেকে সেরে উঠছেন খুব ধীরে ধীরে, মেনে নিলেন ফেডেরার

  • মুহূর্তে বিশ্ব ক্রমতালিকায় ৫০ নম্বরে নেমে গিয়েছেন তিনি। যা তার ২২ বছরের কেরিয়ারে প্রথমবার। বলা ভালো এটাই তার রাঙ্কিংয়ে সবথেকে খারাপ জায়গা সাম্প্রতিক সময়ে।

শুভব্রত মুখার্জি: একটা সময় ছিল যখন ২০টি গ্রান্ড স্ল্যামেই আটকে ছিলেন তিন কিংবদন্তি টেনিস খেলোয়াড়। পরবর্তীতে রজার ফেডেরার এবং নোভাক জকোভিচকে পিছনে ফেলে এগিয়ে গিয়েছেন রাফায়েল নাদাল। নাদালের ঝুলিতে রয়েছে ২২ টি গ্রান্ড স্ল্যাম। নোভাকের যা বয়স তাতে করে তিনিও ২০টি স্ল্যামে বেশিদিন আটকে থাকবেন না। তবে রজারের পক্ষে বিষয়টি একটু হলেও কঠিন। প্রথমত তার বয়স। দ্বিতীয়ত তার হাঁটুর চোটমুক্ত হতে সময় লাগছে প্রচুর। স্বয়ং ফেডেরার স্বীকার করে নিয়েছেন তিনি চোটমুক্ত হচ্ছেন বেশ ধীরে ধীরে।

প্রায় এক বছর আগে শেষ ম্যাচ খেলেছেন রজার। উইম্বলডনের কোয়ার্টার ফাইনালে সেই ম্যাচে হারের পর আর কোর্টে দেখা যায়নি তাঁকে। হাঁটুর চোটের কারণে তাকে তৃতীয়বার অপারেশন করাতে হয়। সেই জায়গা থেকে রিকোভার করতে তার বেশ সময় লাগছে। এর ফলে এই মুহূর্তে বিশ্ব ক্রমতালিকায় ৫০ নম্বরে নেমে গিয়েছেন তিনি। যা তার ২২ বছরের কেরিয়ারে প্রথমবার। বলা ভালো এটাই তার রাঙ্কিংয়ে সবথেকে খারাপ জায়গা সাম্প্রতিক সময়ে।

সম্প্রতি সুইস ব্রডকাস্টার এসআরএফকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন তিনি সময় সময় তার চার ছেলে মেয়ের সঙ্গে খেলাধুলা করছেন। তবে 'সবকিছুই খুব ধীরে ধীরে এগোচ্ছে। আগস্টের শেষে আমার অপারেশন হয়েছে। অনেকেই আমাকে প্রশ্ন করেন এখন কী অবস্থা। প্রতিবার আমি যখন উত্তর দিই তখন একটাই কথা বলি আরও কিছু সময় লাগবে। বর্তমানে শারীরিক বিষয়টির উপর বেশি জোর দিচ্ছি। যাতে করে কোনও রকম ওভারলোড না হয়। সপ্তাহে ৫-৬ বার জিমে যাই। আমাকে ধৈর্য্য ধরতে হবে। আমি ধারাবাহিক উন্নতি করছি।' সেপ্টেম্বর মাসের শেষের দিকে লন্ডনে লেভার কাপের মধ্যে দিয়ে কোর্টে ফেরার লড়াই আপাতত চালাচ্ছেন রজার ফেডেরার।

বন্ধ করুন