বাংলা নিউজ > ময়দান > নিজের শেষ টেস্টে ইতিহাস গড়লেন স্টুয়ার্ট ব্রড! জানালেন রেকর্ড গড়ার অনুভূতি

নিজের শেষ টেস্টে ইতিহাস গড়লেন স্টুয়ার্ট ব্রড! জানালেন রেকর্ড গড়ার অনুভূতি

অ্যালেক্স ক্যারির উইকেট নেওয়ার পরে স্টুয়ার্ট ব্রড (ছবি-রয়টার্স)

আসলে, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচ ম্যাচ অ্যাশেজ সিরিজের শেষ ম্যাচে স্টুয়ার্ট ব্রড যখন ব্যাট করতে নামেন, তখন তিনি খেলার শেষ বলে ছক্কা মেরেছিলেন। একই সঙ্গে বোলিং করতে এসে শেষ বলে উইকেট নেন তিনি। এইভাবে একটি বিরল রেকর্ড গড়ে ফেলেন ব্রিটিশ ক্রিকেটার।

৩১ জুলাই সোমবার শেষবারের মতো মাঠে নামলেন ইংল্যান্ড দলের দুর্দান্ত ফাস্ট বোলার স্টুয়ার্ট ব্রড। ইতিমধ্যেই সাদা বলের ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন এবং এখন টেস্ট ক্রিকেটকেও অবসর নিলেন তিনি। এই ফর্ম্যাটে সবচেয়ে বেশি উইকেট নেওয়া বোলারদের তালিকায় পাঁচ নম্বরে রয়েছেন তিনি। এবার নিজের শেষ টেস্ট ম্যাচে ব্রড এমন বিরল কীর্তি গড়েছেন, বিশেষজ্ঞরা মনে করেন এই রেকর্ড অন্য কেউ ভাঙতেই পারবে না।

আসলে, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচ ম্যাচ অ্যাশেজ সিরিজের শেষ ম্যাচে স্টুয়ার্ট ব্রড যখন ব্যাট করতে নামেন, তখন তিনি খেলার শেষ বলে ছক্কা মেরেছিলেন। একই সঙ্গে বোলিং করতে এসে শেষ বলে উইকেট নেন তিনি। এইভাবে, এটি এমন একটি বিরল রেকর্ড গড়ে ফেলেন, যা কখনও ভাঙা সহজ হবে না। ব্রড তাঁর শেষ ম্যাচে ব্যাট ও বল দিয়ে বিস্ময়কর কাজ করার জন্য খুব ভাগ্যবান ছিলেন, যা তিনি মনে রাখবেন।

ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসের ৮১তম ওভারের শেষ বলে ছক্কা হাঁকান স্টুয়ার্ট ব্রড। অস্ট্রেলিয়ান পেসার মিচেল স্টার্কের বল বাউন্ডারি পাঠিয়ে ছিলেন ব্রড। স্টার্ক একটি শর্ট বল করেছিলেন, যার উপর তিনি একটি শক্তিশালী পুল শট খেলেন। একই সময়ে বোলিং করতে এসে অস্ট্রেলিয়ার উইকেটরক্ষক ব্যাটসম্যান অ্যালেক্স ক্যারিকে আউট করেন তিনি। তখন ব্রডের বলে উইকেটের পিছনে জনি বেয়ারস্টোর হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন ক্যারি। এভাবে ৬০৪ উইকেট নিয়ে ক্যারিয়ার শেষ করেন স্টুয়ার্ট ব্রড।

নিজের এই রেকর্ড নিয়ে কথা বলতে গিয়ে ব্রড বলেন, ‘এটিই একমাত্র বল যা আমি সারা বছর ধরে খেলেছি। বাঁ-হাতি বোলিং উপভোগ করেছি। আমার শেষ স্পেলটা দারুণ ছিল, বৃষ্টির পরে বলটি বেশ জিপ হচ্ছিল।’ ম্যাচ জেতার নিয়ে ব্রড বলেন, ‘এই অভিজ্ঞতাটা চমৎকার ছিল। বৃষ্টি বিরতির পর ওকস এবং মইন অবিশ্বাস্যভাবে ছন্দে ফেরেন। এই জুটিটা দারুণ করেছে। এই ম্যাচে কয়েকটা উইকেট শিকার করে দলেতে অবদান রাখতে পেরে এবং টেস্ট ম্যাচ জেতাটা সত্যিই বিশেষ।’ 

মাথার ব্যান্ডের রহস্য ফাঁস করে ব্রড বলেন, ‘যখন আমি চারপাশে তাকালাম তখন আমি ভিড়ের মধ্যে এটাকে দেখলাম, এটি একটি সুন্দর মুহূর্ত। এটা একটা কুসংস্কার শেষ বলতে পারেন। আমি এটা কোভিড-এ পরেছিলাম তারপর খুলে ফেললাম, তারপর একটা উইকেটও নিতে পারছিলাম না। তাই শেষ পর্যন্ত এটির সঙ্গে জুড়ে গেলাম, লোকেদের সেগুলি পরা দেখে আমার হাসি পেয়েছে।’

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

লোকসভা ভোটে তৃণমূলের টিকিটে রচনা! কোন আসন থেকে দাঁড়াবেন টিভির দিদি নম্বর ১ 'আমার গায়ের চামড়া পুড়ে যায়', 12th Failএর প্রস্তুতিতে কঠিন অভিজ্ঞতা বিক্রান্তের ‘অনেকে গদ্দারদের সঙ্গে যোগাযোগ রাখছে’‌, সভা থেকে নেতা–কর্মীদের সতর্ক করলেন মমতা সলমনকে কোলে তুলতে না পেরে শেরাকে ডাকলেন অনন্ত! এরপরই তো শুরু হল আসল মজা প্যারিস অলিম্পিক গেমসের আগেই আন্তর্জাতিক ব্যাডমিন্টন থেকে অবসর নিলেন সাই প্রণীত ই-মেলে নয়, ডাকযোগে রাষ্ট্রপতির কাছে ইস্তফাপত্র পাঠালেন বিচারপতি গঙ্গোপাধ্যায় সলমনের জন্যই নাকি ‘নিউ ইয়র্ক’ করতে রাজি হন ক্যাটরিনা! এতদিনে ফাঁস হল বড় সিক্রেট স্প্যাম কল, প্রতারণার চেষ্টায় জীবন দুর্বিসহ? রিপোর্ট করুন সরকারের চক্ষু পোর্টালে তাপমাত্রায় রোলার-কোস্টার রাইড! বৃষ্টির সম্ভাবনা কি আছে? জানুন আবহাওয়ার খবর ইতিহাস গড়ে প্যারিস অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করল ভারতের পুরষ ও মহিলা টিটি দল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.