বাংলা নিউজ > ময়দান > PCB এবং ক্রিকেট সমর্থকদের কাছে ক্ষমা চেয়ে নিলেন উমর আকমল
উমর আকমল।
উমর আকমল।

PCB এবং ক্রিকেট সমর্থকদের কাছে ক্ষমা চেয়ে নিলেন উমর আকমল

  • গত বছর পিএসএল-এ উমর আকমল স্পট ফিক্সিং-এর প্রস্তাব পেয়েছিলেন। তিনি তাতে রাজি না হলেও, বিষয়টি কাউকে জানাননি। আইসিসি দুর্নীতি দমন শাখার নিয়মানুযায়ী, স্পট ফিক্সিং-এ না জড়ালেও, প্রস্তাব পেলেও সেই ঘটনানিও রিপোর্ট করতে হয়।

আইসিসি-র দুর্নীতি বিরোধী নিয়ম ভাঙার অভিযোগে তাঁকে সমস্ত ধরনের ক্রিকেট থেকে নির্বাসিত করা হয়েছে। আইসিসি দুর্নীতি দমন শাখার সেই নির্বাসনের শাস্তির বিরুদ্ধে পিসিবি-র কাছে আবেদনও জানিয়েছিলেন উমর আকমল। তার ভিত্তিতে তিন বছরের নির্বাসনের শাস্তি কমে, এক বছর করা হয়। তবে এ বার নিজের দোষ স্বীকার করে পাকিস্তান ক্রিকেট বোর্ড এবং গোটা বিশ্বের ক্রিকেট সমর্থকদের কাছে তিনি ক্ষমা চেয়ে নিলেন উমর আকমল। 

উমর আকমলের একটি ভিডিও পাকিস্তান ক্রিকেট বোর্ডের তরফে শেয়ার করা হয়েছে। সেখানে পাক ক্রিকেটার বলেছেন, ‘১৭ মাস আগে আমি একটি ভুল করেছিলাম। যে কারণে আমার ক্রিকেট এবং ক্যারিয়ার নষ্ট হয়ে যেতে বসেছে। এই ভুল করার পর থেকে আমি জীবনে অনেক কিছু শিখেছি। বুঝেছি, পাকিস্তানের ক্রিকেট গরিমা আমার জন্য খারাপ ভাবে নষ্ট হয়েছে। আমি পিসিবি এবং বিশ্ব ক্রিকেটের যত সমর্থকেরা রয়েছেন, সকলের কাছে ক্ষমা চাইছি।’

গত বছর পিএসএল-এ উমর আকমল স্পট ফিক্সিং-এর প্রস্তাব পেয়েছিলেন। তিনি তাতে রাজি না হলেও, বিষয়টি কাউকে জানাননি। আইসিসি দুর্নীতি দমন শাখার নিয়মানুযায়ী, স্পট ফিক্সিং-এ না জড়ালেও, প্রস্তাব পেলেও সেই ঘটনানিও রিপোর্ট করতে হয়। উমর আকমল বিষয়টি চেপে গিয়েছিল। এই অপরাধে তাঁকে নির্বাসিতও করা হয়েছে। 

আকমল বলেছেন, ‘কিছু লোক আমাকে প্রস্তাব দিয়েছিল। কিন্তু আমি দুর্নীতি দমন শাখার কাছে সেই রিপোর্ট করিনি। যে কারণে আমাকে এক বছর ক্রিকেটের বাইরে থাকতে হচ্ছে। আমি ক্রিকেটার হয়েও ক্রিকেট খেলতে পারছি না। আমি আমার দোষ স্বীকার করে নিচ্ছি। এবং সকলকেই বলতে চাই, এই ধরনের ভুল যেন আর কেউ না করে। যাতে পাকিস্তান ক্রিকেটের থেকে তাকে অনেক দূরে সরে যেতে হয়।’ আকমল শেষবার পাকিস্তানের হয়ে মাঠে নেমেছিলেন গত বছর অক্টোবরে লাহোরে শ্রীলঙ্কার বিরুদ্ধে।

বন্ধ করুন