বাংলা নিউজ > ময়দান > উইজডেনের বর্ষসেরা টেস্ট দলে কোহলি-স্মিথ, জায়গা পেলেন না একজন ভারতীয়ও
উইজডেনের বর্ষসেরা দলে কোহলি-স্মিথ, জায়গা পেলেন না একজন ভারতীয়ও (ফাইল ছবি, সৌজন্য টুইটার)
উইজডেনের বর্ষসেরা দলে কোহলি-স্মিথ, জায়গা পেলেন না একজন ভারতীয়ও (ফাইল ছবি, সৌজন্য টুইটার)

উইজডেনের বর্ষসেরা টেস্ট দলে কোহলি-স্মিথ, জায়গা পেলেন না একজন ভারতীয়ও

  • একনজরে দেখে নিন উইজডেনের বর্ষসেরা টেস্ট একাদশ

শুভব্রত মুখার্জি

করোনাভাইরাসের কারণে এই ক্যালেন্ডার বর্ষে ব্যাপক প্রভাব পড়েছে ক্রীড়াঙ্গনে। একাধিক প্রতিযোগিতা বাতিল হয়ে গিয়েছে নাহলে স্থগিত হয়ে গিয়েছে। এখন একেবারে শেষের দিকে ২০২০ সাল। করোনার কারণে ক্রিকেটের বেশিরভাগ প্রতিযোগিতার ক্ষেত্রেও ছবিটা একরকম।

চলতি বছরে ডিসেম্বরে এখন পর্যন্ত মাত্র ১৮ টি টেস্ট ম্যাচ খেলা হয়েছে। সেইসব ম্যাচের পারফরম্যান্সের ভিত্তিতে ২০২০ সালের সেরা টেস্ট একাদশ বেছে নিয়েছে জনপ্রিয় ক্রিকেটভিত্তিক সংবাদমাধ্যম উইজডেন। চলতি বছর ছাড়াও গত বছরেরও কিছু পরিসংখ্যান ও বিবেচনা করেছে উইজডেন।

গত বছরের ১১ ডিসেম্বর থেকে চলতি বছরের ১১ ডিসেম্বর পর্যন্ত খেলা ২৩ টি টেস্ট ম্যাচের পারফরমেন্সের ভিত্তিতে তারা বাছাই করেছে সেরা একাদশ। তবে আলোচনার সবথেকে বড় বিষয় ১১ জনের সেরা টেস্ট একাদশে জায়গা হয়নি বর্তমান সময়ের অন্যতম সেরা দুই ব্যাটসম্যান বিরাট কোহলি ও স্টিভ স্মিথের।

উইজডেনের বাছাই করা সেরা একাদশের অধিনায়কের দায়িত্ব পেয়েছেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন। উইকেটরক্ষক হিসেবে কুইন্টন ডি'কক, ওপেনার হিসেবে ইংল্যান্ডের ডম সিবলি ও পাকিস্তানের শান মাসুদ দলে জায়গা পেয়েছেন। মিডল অর্ডারে উইলিয়ামসন, বাবর আজম, মার্নাস লাবুশানে রয়েছেন। উইজডেনের বর্ষসেরা একাদশে জায়গা হয়নি কোন ভারতীয় ক্রিকেটারের। সবচেয়ে বেশি তিনজন ক্রিকেটার রয়েছেন নিউজিল্যান্ড ও ইংল্যান্ড থেকে। অস্ট্রেলিয়া ও পাকিস্তানের রয়েছেন দু'জন করে খেলোয়াড়।

একনজরে দেখে নিন উইজডেনের বর্ষসেরা টেস্ট একাদশ :

ডম সিবলি (ইংল্যান্ড), শান মাসুদ (পাকিস্তান), কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড, অধিনায়ক), বাবর আজম (পাকিস্তান), মার্নাস লাবুশান (অস্ট্রেলিয়া), বেন স্টোকস (ইংল্যান্ড), কুইন্টন ডি'কক (দক্ষিণ আফ্রিকা, উইকেটরক্ষক), কাইল জেমিসন (নিউজিল্যান্ড), টিম সাউদি (নিউজিল্যান্ড), স্টুয়ার্ট ব্রড (ইংল্যান্ড) এবং নাথান লিঁয় (অস্ট্রেলিয়া)।

বন্ধ করুন