বাংলা নিউজ > ময়দান > এটাই কি আন্তর্জাতিক ক্রিকেটে আম্পায়ারের নেওয়া সবথেকে খারাপ সিদ্ধান্ত? দেখুন ভিডিও
আম্পায়ারের এই সিদ্ধান্ত নিয়েই তৈরি হয় বিতর্ক। ছবি- টুইটার।
আম্পায়ারের এই সিদ্ধান্ত নিয়েই তৈরি হয় বিতর্ক। ছবি- টুইটার।

এটাই কি আন্তর্জাতিক ক্রিকেটে আম্পায়ারের নেওয়া সবথেকে খারাপ সিদ্ধান্ত? দেখুন ভিডিও

  • আম্পায়ারের এমন সিদ্ধান্ত নিয়ে সোশ্যাল মিডিয়ায় প্রতিক্রিয়া ব্যক্ত করেন স্টেইন, ডি'ভিলিয়র্স, মর্কেলরা।

ক্রিকেটের মাঠে আম্পায়ারের ভুল সিদ্ধান্ত এমন কিছু নতুন বিষয় নয়। প্রায়শই আম্পায়ারদের হতাশাজনক সিদ্ধান্ত নিয়ে বিতর্ক তৈরি হয়। ফিল্ড আম্পায়ারদের সিদ্ধান্ত যথাসম্ভব নির্ভুল করার জন্যই আইসিসি প্রযুক্তির ব্যবহার বাড়িয়ে চলেছে। একারণেই ডিআরএসে সিদ্ধান্ত পুনর্বিবেচনার সুযোগ করে দেওয়া হয়েছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার তরফে।

যদিও তা সত্ত্বেও বহু ব্যাটসম্যান এবং বোলারকে আম্পায়ারের ভুল সিদ্ধান্তের শিকার হতে দেখা যায়। কখনও ব্যাটসম্যানকে অকারণে সাজঘরে ফিরতে হয়। কখনও আবার বোলারকে নিশ্চিত উইকেট থেকে বঞ্চিত হতে হয়।

করোনা আবহে দক্ষ আম্পায়ারদের বিশ্বের সর্বত্র অবাধে যাতায়াত করা মুশকিল, তাই আইসিসি সাময়িকভাবে ঘরোয়া আম্পায়ারদের দিয়েই কাজ চালানোর সিদ্ধান্ত নিয়েছে। যদিও তার ফলে এমন কিছু অভাবনীয় পরিস্থিতির মুখে পড়তে হচ্ছে আন্তর্জাতিক ক্রিকেটকে, যা মেনে নেওয়া সত্যিই কঠিন।

মাঠে আম্পায়ারের ভুল হওয়া স্বাভাবিক। তবে ওয়েস্ট ইন্ডিজ বনাম দক্ষিণ আফ্রিকার টি-২০ ম্যাচে ফিল্ড আম্পায়ারের এমন একটি ভুল চোখে পড়ে, যা আম্পায়ারিংয়ের মান নিয়ে প্রশ্ন তুলে দিতে বাধ্য। ডেল স্টেইন, অ্যালবি মর্কেল, এবি ডি'ভিলিয়র্সের মতো তারকা ক্রিকেটাররা সঙ্গত কারণেই সোশ্যাল মিডিয়ায় প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

সিরিজের পঞ্চম টি-২০ ম্যাচে ঘটে এমন ঘটনা। দক্ষিণ আফ্রিকা ব্যাট করার সময় ১৯তম ওভারের শেষ বলে লেগ-স্টাম্পের বাইরে বাউন্সার দিয়ে বসেন বোলার ওবেদ ম্যাককয়। শর্ট পিচড বল একটাই উচুঁতে ছিল যে, ব্যাটসম্যান মালডার তার নাগাল পাননি। তা সত্ত্বেও আম্পায়ার বলটিকে ওয়াইড ঘোষণা না করে বৈধ ডেলিভারি হিসেবেই বিবেচনা করেন।

বন্ধ করুন