বাংলা নিউজ > ময়দান > Wimbledon Women's Singles Final 2022: ‘প্রথমের’ লড়াইয়ে দুর্দান্ত জয় রিবাকিনার, উইম্বলডনের শতবর্ষে হল না ‘আরব বসন্ত’
Wimbledon Women's Singles Final 2022: মহিলা সিঙ্গলস বিভাগের ফাইনালে নজির গড়ে জিতলেন এলিনা রিবাকিনা। (REUTERS)

Wimbledon Women's Singles Final 2022: ‘প্রথমের’ লড়াইয়ে দুর্দান্ত জয় রিবাকিনার, উইম্বলডনের শতবর্ষে হল না ‘আরব বসন্ত’

  • Wimbledon Women's Singles Final 2022: মহিলা সিঙ্গলস বিভাগের ফাইনালে নজির গড়ে জিতলেন এলিনা রিবাকিনা। ফাইনালে তিনি হারালেন তিউনিশিয়ার ওন্স জাবেউরকে।

শুভব্রত মুখার্জি

উইম্বলডনের ঘাসের কোর্ট পেল নয়া রানি। মহিলা সিঙ্গলস বিভাগের ফাইনালে নজির গড়ে জিতলেন এলিনা রিবাকিনা। ফাইনালে তিনি হারালেন তিউনিশিয়ার ওন্স জাবেউরকে। এদিন সেন্টার কোর্টে ফাইনালে মুখোমুখি হয়েছিলেন এমন দুই প্রতিপক্ষ, যাঁদের দু'জনের সামনেই ছিল ইতিহাস গড়ার সুযোগ।

বেউর জিতলে ওপেন প্রথম আরব মহিলা হিসেবে গ্রান্ডস্ল্যাম জয়ের নজির গড়তেন। তবে সেটা হল না, প্রথম কাজাস্তান মহিলা হিসেবে কোনও গ্রান্ডস্ল্যাম জয়ের নজির গড়লেন তিনি। শনিবাসরীয় বিকেলে সেন্টার কোর্টে ইতিহাসের সাক্ষী থাকলেন কয়েক হাজার দর্শক। 

প্রসঙ্গত উইম্বলডনের শতবর্ষে মিলল নয়া চ্যাম্পিয়ন। শনিবার উইম্বলডনে মহিলাদের ফাইনালে মুখোমুখি হয়েছিল তিউনিশিয়ার জাবেউর ও কাজাকিস্তানের এলিনা রিবাকিনা।প্রাক্তন উইম্বলডন চ্যাম্পিয়ন সিমোনা হ্যালেপকে স্ট্রেট সেটে হারিয়ে ফাইনালে উঠে সবাইকে চমকে দিয়েছিলেন রিবাকিনা। মাত্র ২৩ বছর বয়সে এবার উইম্বলডনে চ্যাম্পিয়ন হয়ে নজির গড়লেন রিবাকিনা। ২০১৫ সালের পর থেকে এই প্রথম এত কম বয়সে কোনও খেলোয়াড় উইম্বলডন ফাইনালে উঠলেন। অন্য সেমিফাইনালে তাতিয়ানা মারিয়াকে ৬-২, ২-৬ ও ৬-১ গেমে হারিয়ে প্রথমবার ফাইনালে উঠেছিলেন জাবেউর।

মস্কোতে জন্ম হওয়া রিবাকিনার এই শিরোপা জয় নিঃসন্দেহে উল্লেখযোগ্য। এদিন রিবাকিনার পক্ষে খেলার ফল ৩-৬,৬-২,৬-২। এদিন ম্যাচের প্রথম সেটে হেরে গিয়েও কামব্যাক করলেন ২৩ বছরের এই কাজাক কন্যা রিবাকিনা।  ফলে প্রথম সেট হেরেও কামব্যাক করে উইম্বলডনের শিরোপা জিতে নজির গড়ে ফেললেন রিবাকিনা।

বন্ধ করুন