বাংলা নিউজ > ময়দান > বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে বিরল নজির, এই প্রথম জ্যাভলিনের ফাইনালে একসঙ্গে তিন ভারতীয়

বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে বিরল নজির, এই প্রথম জ্যাভলিনের ফাইনালে একসঙ্গে তিন ভারতীয়

নীরজ চোপড়া। ছবি- এএফপি।

আশ্চর্যজনকভাবে পুরুষদের জ্যাভলিন থ্রোয়ের ফাইনালে উঠতে পারেননি দু’বারের চ্যাম্পিয়ন অ্যান্ডারসন পিটার্স।

শুভব্রত মুখার্জি: বিশ্ব অ্যাথলেটিক্সে, বিশেষ করে জ্যাভলিনে এই মুহূর্তে অন্যতম সেরা তারকা নীরজ চোপড়া। নীরজের হাত ধরে জ্যাভলিনে ভারত সাম্প্রতিক সময়ে একাধিক সাফল্য অর্জন করেছে। টোকিয়ো অলিম্পিক্সে সোনাজয় হোক, লঁসানে ডায়মন্ড লিগের সোনা জয়, ভারতকে একের পর এক সাফল্য এনে দিয়েছেন তিনি। ২০২৪ সালেই অনুষ্ঠিত হবে প্যারিস অলিম্পিক গেমস। সেই গেমসের মূলপর্বে খেলার যোগ্যতাও ইতিমধ্যেই নিশ্চিত করে ফেলেছেন তিনি। চলতি বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার পরেই এই যোগ্যতা অর্জন করেছেন তিনি।

তবে এই দিনটা যেন ছিল ভারতীয় অ্যাথলিটদের। নীরজ একা নন, তাঁর পাশাপাশি আরও দুই জন ভারতীয় অর্থাৎ মোট তিনজন ভারতীয় জ্যাভলিন থ্রোয়ার কোয়ালিফাই করেছেন ফাইনালের জন্য, যা নিঃসন্দেহে এক নয়া নজির।

নীরজ চোপড়ার পাশাপাশি ডিপি মনু এবং কিশোর জেনা এই দুই ভারতীয় জ্যাভলারও বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের জ্যাভলিনের ফাইনালে উঠেছেন। হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে এদিনটা যেন ছিল ভারতীয় অ্যাথলিটদের দিন। ভারতীয় অ্যাথলেটিক্সের ইতিহাসে এই দিনটিকে স্বর্ণাক্ষরে লিখে দিলেন নীরজ, মনু এবং কিশোর। নীরজ এদিন ফাইনালে পৌঁছলেও স্বপ্নের ৯০ মিটারের নজির তিনি স্পর্শ করতে পারেননি। যদিও এই নজিরের খুব কাছাকাছি পৌঁছে যান তিনি। এদিন তাঁর প্রথম থ্রোতেই তিনি ফাইনালের টিকিট নিশ্চিত করেন।

আরও পড়ুন:- Asia Cup 2023: অনুশীলনেও কোহলির সঙ্গে জুটিতে শ্রেয়স, এশিয়া কাপে কপাল পুড়তে পারে সূর্যকুমারের

বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ভারতের ইতিহাসে এতদিন আগে পর্যন্ত যা ঘটেনি তাই ঘটল এদিন বুদাপেস্টে। পুরুষদের জ্যাভলিনের ফাইনালে খেলতে চলেছেন তিন ভারতীয়। নীরজ চোপড়া, ডিপি মনু এবং কিশোর জেনা রবিবার পদকের লক্ষ্যে লড়াই করবেন। তাঁদেরকে লড়াই করতে হবে স্বদেশীয়দের বিরুদ্ধেও।

নীরজ এদিন তাঁর মরশুমের সেরা ৮৮.৭৭ মিটার থ্রোয়ে বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিশ্চিত করার পাশাপাশি অলিম্পিক কোটাও নিশ্চিত করে নিয়েছেন। ডিপি মনু এবং কিশোর জেনাও ৮০ মিটারের লক্ষ্য পার করে ফাইনালে পৌঁছান। ডিপি মনু ৮১.৩১ মিটার এবং কিশোর জেনা ৮০.৫৫ মিটার দূরে জ্যাভলিন ছুড়েছেন।

আরও পড়ুন:- ভুল করেছেন শাদব, তবু হম্বিতম্বি বাবর আজমদের, শাহিনের অসভ্যতা ঢাকার চেষ্টা করেও রাগ লুকোতে পারলেন না পাক দলনায়ক- ভিডিয়ো

ফাইনালে সরাসরি যোগ্যতা অর্জনের যোগ্যতামান ছিল ৮৩.০০ মিটার। ডিপি মনু প্রথম প্রচেষ্টায় ৭৮.১০ মিটার, দ্বিতীয় প্রচেষ্টায় ৮১.৩১ মিটার ছুঁড়ে তৃতীয় স্থানে উঠে আসেন। তাঁর তৃতীয় ও ফাইনাল প্রচেষ্টা ছিল ৭২.৪০ মিটারের। অন্যদিকে প্রথম প্রচেষ্টায় ৮০.৫৫ মিটার দূরে জ্যাভলিন ছোঁড়েন কিশোর জেনা। দুই গ্রুপ থেকে শীর্ষে থাকা ১২ জন ফাইনালের জন্য যোগ্যতা অর্জন করেছেন। নীরজ রয়েছেন সবার শীর্ষে। দ্বিতীয় স্থানে রয়েছেন পাকিস্তানের আর্শাদ নাদিম। তবে আশ্চর্যজনকভাবে পুরুষদের জ্যাভলিন থ্রোয়ের ফাইনালে যোগ্যতা অর্জন করতে পারেননি দু’বারের চ্যাম্পিয়ন তথা ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অ্যান্ডারসন পিটার্স।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

এনটিএ'র আরও উন্নতির প্রয়োজন, NEET-UG বিতর্কে বলেই ফেললেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী সোনাক্ষী-জাহিরের বিয়ে, মত নেই সিনহা পরিবারের? হবু দম্পতির সঙ্গে শুধুই বরপক্ষ হোটেল ভাড়ায় ৭০% ছাড় দিয়েও বকরি ইদের সময় মিলছে না পর্যটক! কোনও আশায় মালিকরা? স্বস্তি পেল না ইনফোসিস, ইলেকট্রিক বিলের ২.৫ কোটি টাকা দিতে হবে আইটি সংস্থাকে শিলিগুড়ির চিকেন নেককে এড়িয়ে বাংলাদেশের মধ্য়ে দিয়ে রেলপথ, আরও কাছে নর্থ-ইস্ট অভিনয় ছেড়ে লেখালিখি! লেখিকা হয়ে ছোটদের জন্য বই প্রকাশ করলেন আলিয়া পাঠ্যবইতে বাবরি মসজিদের নাম বাদ! বিতর্ক ঘিরে NCERT প্রধান বললেন, ‘আমরা কেন…' লেয়নডস্কিহীন পোল্যান্ডের বিরুদ্ধে পিছিয়ে পড়ে, কষ্টার্জিত জয় নেদারল্যান্ডসের বাংলায় আরও ৮টা মেডিক্যাল কলেজ, বাড়বে MBBS আসন, আপনার জেলা কি তালিকায় আছে? ব্যান্ডেলকে দেখে লজ্জা পাবে লন্ডনও! ছাড়বে এক্সপ্রেস, কতটা কাজ হল? শুনলেন বৈষ্ণব

T20 WC 2024

রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে T20 WC 2024: শৃঙ্খলাভঙ্গের কারণে দেশে ফিরছেন শুভমন-আবেশ? সাফাই দিলেন ব্যাটিং কোচ স্কটল্যান্ডের স্বপ্ন ভাঙল অস্ট্রেলিয়া, চিরশত্রুর দাক্ষিণ্যে সুপার এইটে ইংল্যান্ড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.