বাংলা নিউজ > ময়দান > বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে বিরল নজির, এই প্রথম জ্যাভলিনের ফাইনালে একসঙ্গে তিন ভারতীয়

বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে বিরল নজির, এই প্রথম জ্যাভলিনের ফাইনালে একসঙ্গে তিন ভারতীয়

নীরজ চোপড়া। ছবি- এএফপি।

আশ্চর্যজনকভাবে পুরুষদের জ্যাভলিন থ্রোয়ের ফাইনালে উঠতে পারেননি দু’বারের চ্যাম্পিয়ন অ্যান্ডারসন পিটার্স।

শুভব্রত মুখার্জি: বিশ্ব অ্যাথলেটিক্সে, বিশেষ করে জ্যাভলিনে এই মুহূর্তে অন্যতম সেরা তারকা নীরজ চোপড়া। নীরজের হাত ধরে জ্যাভলিনে ভারত সাম্প্রতিক সময়ে একাধিক সাফল্য অর্জন করেছে। টোকিয়ো অলিম্পিক্সে সোনাজয় হোক, লঁসানে ডায়মন্ড লিগের সোনা জয়, ভারতকে একের পর এক সাফল্য এনে দিয়েছেন তিনি। ২০২৪ সালেই অনুষ্ঠিত হবে প্যারিস অলিম্পিক গেমস। সেই গেমসের মূলপর্বে খেলার যোগ্যতাও ইতিমধ্যেই নিশ্চিত করে ফেলেছেন তিনি। চলতি বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার পরেই এই যোগ্যতা অর্জন করেছেন তিনি।

তবে এই দিনটা যেন ছিল ভারতীয় অ্যাথলিটদের। নীরজ একা নন, তাঁর পাশাপাশি আরও দুই জন ভারতীয় অর্থাৎ মোট তিনজন ভারতীয় জ্যাভলিন থ্রোয়ার কোয়ালিফাই করেছেন ফাইনালের জন্য, যা নিঃসন্দেহে এক নয়া নজির।

নীরজ চোপড়ার পাশাপাশি ডিপি মনু এবং কিশোর জেনা এই দুই ভারতীয় জ্যাভলারও বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের জ্যাভলিনের ফাইনালে উঠেছেন। হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে এদিনটা যেন ছিল ভারতীয় অ্যাথলিটদের দিন। ভারতীয় অ্যাথলেটিক্সের ইতিহাসে এই দিনটিকে স্বর্ণাক্ষরে লিখে দিলেন নীরজ, মনু এবং কিশোর। নীরজ এদিন ফাইনালে পৌঁছলেও স্বপ্নের ৯০ মিটারের নজির তিনি স্পর্শ করতে পারেননি। যদিও এই নজিরের খুব কাছাকাছি পৌঁছে যান তিনি। এদিন তাঁর প্রথম থ্রোতেই তিনি ফাইনালের টিকিট নিশ্চিত করেন।

আরও পড়ুন:- Asia Cup 2023: অনুশীলনেও কোহলির সঙ্গে জুটিতে শ্রেয়স, এশিয়া কাপে কপাল পুড়তে পারে সূর্যকুমারের

বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ভারতের ইতিহাসে এতদিন আগে পর্যন্ত যা ঘটেনি তাই ঘটল এদিন বুদাপেস্টে। পুরুষদের জ্যাভলিনের ফাইনালে খেলতে চলেছেন তিন ভারতীয়। নীরজ চোপড়া, ডিপি মনু এবং কিশোর জেনা রবিবার পদকের লক্ষ্যে লড়াই করবেন। তাঁদেরকে লড়াই করতে হবে স্বদেশীয়দের বিরুদ্ধেও।

নীরজ এদিন তাঁর মরশুমের সেরা ৮৮.৭৭ মিটার থ্রোয়ে বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিশ্চিত করার পাশাপাশি অলিম্পিক কোটাও নিশ্চিত করে নিয়েছেন। ডিপি মনু এবং কিশোর জেনাও ৮০ মিটারের লক্ষ্য পার করে ফাইনালে পৌঁছান। ডিপি মনু ৮১.৩১ মিটার এবং কিশোর জেনা ৮০.৫৫ মিটার দূরে জ্যাভলিন ছুড়েছেন।

আরও পড়ুন:- ভুল করেছেন শাদব, তবু হম্বিতম্বি বাবর আজমদের, শাহিনের অসভ্যতা ঢাকার চেষ্টা করেও রাগ লুকোতে পারলেন না পাক দলনায়ক- ভিডিয়ো

ফাইনালে সরাসরি যোগ্যতা অর্জনের যোগ্যতামান ছিল ৮৩.০০ মিটার। ডিপি মনু প্রথম প্রচেষ্টায় ৭৮.১০ মিটার, দ্বিতীয় প্রচেষ্টায় ৮১.৩১ মিটার ছুঁড়ে তৃতীয় স্থানে উঠে আসেন। তাঁর তৃতীয় ও ফাইনাল প্রচেষ্টা ছিল ৭২.৪০ মিটারের। অন্যদিকে প্রথম প্রচেষ্টায় ৮০.৫৫ মিটার দূরে জ্যাভলিন ছোঁড়েন কিশোর জেনা। দুই গ্রুপ থেকে শীর্ষে থাকা ১২ জন ফাইনালের জন্য যোগ্যতা অর্জন করেছেন। নীরজ রয়েছেন সবার শীর্ষে। দ্বিতীয় স্থানে রয়েছেন পাকিস্তানের আর্শাদ নাদিম। তবে আশ্চর্যজনকভাবে পুরুষদের জ্যাভলিন থ্রোয়ের ফাইনালে যোগ্যতা অর্জন করতে পারেননি দু’বারের চ্যাম্পিয়ন তথা ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অ্যান্ডারসন পিটার্স।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

আমাদের বাঁচান! গাড়ি দাঁড় করিয়ে উপজাতি কমিশনের পায়ে লুটিয়ে পড়লেন গ্রামবাসীরা 'লাভ সেক্স অউর ধোকা ২'-এ ক্যামিও রোলে দেখা যাবে মৌনিকে, কবে বড় পর্দায় আসছে ছবি তিন বিয়ে টেকেনি! লাল বেনারসিতে বাঙালি কনের সাজে অন্যতম বিতর্কিত বাঙালি, চিনলেন? হিরানন্দানি গোষ্ঠীর বাড়িতে তল্লাশি ইডির, ব্যাপারটা কী? শুরুতেই গম্ভীর বনাম বিরাট! IPL-এ কবে, কোথায় ও কখন খেলবে KKR? রইল সূচি সিভিক ভলান্টিয়ারের আত্মহত্যায় স্ত্রীর বিরুদ্ধে মানসিক নির্যাতনের অভিযোগ পরিবারের কালো নাকি সবুজ, কোন আঙুর বেশি উপকারী জানেন আসছে মহাশিবরাত্রির ব্রত, তিথি ও পুজোর শুভ সময় জেনে নিন বার বার কেন ঐশ্বর্য রাইকে অপমান করেন? রাহুল গান্ধীকে ‘জোকার’ বলে কটাক্ষ বিজেপির IPL 2024: প্রথম ১৫ দিনে ২১টি ম্যাচের সূচি ঘোষণা করল BCCI, শুরুতেই CSK বনাম RCB

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.