বাংলা নিউজ > ময়দান > WTC Final: ৫ উইকেট নিয়ে অশ্বিনদের পিছনে ফেললেন জেমিসন, ভাঙলেন ৭২ বছরের পুরনো রেকর্ডও
সাউদাম্পটনে কোহলির বিরুদ্ধে এলবিডব্লিউর আবেদন জেমিসনের। ছবি- আইসিসি।
সাউদাম্পটনে কোহলির বিরুদ্ধে এলবিডব্লিউর আবেদন জেমিসনের। ছবি- আইসিসি।

WTC Final: ৫ উইকেট নিয়ে অশ্বিনদের পিছনে ফেললেন জেমিসন, ভাঙলেন ৭২ বছরের পুরনো রেকর্ডও

  • প্রথম কিউয়ি বোলার হিসেবে টেস্টে অনন্য নজির কাইল জেমিসনের।

সাউদাম্পটনে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের প্রথম ইনিংসকে ভাঙার দায়িত্ব নিজের কাঁধে তুলে নেন নিউজিল্যান্ডের তারকা পেসার কাইল জেমিসন। তিনি ৩১ রানের বিনিময়ে পাঁচ উইকেট দখল করেন। ইনিংসে পাঁচ উইকেটের বৃত্ত পূর্ণ করার পথে জেমিসন বেশ কয়েকটি দুরন্ত রেকর্ড গড়েন। দেখে নেওয়া যাক সেই তালিকা। 

১. কেরিয়ারের প্রথম ৮টি টেস্টে সবথেকে বেশি উইকেট নেওয়া কিউয়ি বোলারে পরিণত হলেন জেমিসন। অষ্টম টেস্টের প্রথম ইনিংসে ৫ উইকেট নেওয়ার সুবাদে জেমিসনের টেস্ট উইকেট সংখ্যা দাঁড়ায় ৪৪। সাউদাম্পটনে রোহিত, কোহলি ও পন্তের উইকেট নিয়ে তিনি ৪২টি উইকেটে পৌঁছনো মাত্রই জ্যাক কাউয়ির ৭২ বছরের পুরনো রেকর্ড ভেঙে দেন। ১৯৩৭ থেকে ১৯৪৯ পর্যন্ত কাউয়ি কেরিয়ারের প্রথম ৮টি টেস্টে নিউজিল্যান্ডের হয়ে ৪১টি উইকেট নিয়েছিলেন।

২. নিউজিল্যান্ডের প্রথম বোলার হিসেবে কেরিয়ারের আটটি টেস্টে ৫ বার ইনিংসে পাঁচ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করলেন জেমিসন। রোহিত, কোহলি ও পন্ত ছাড়া সাউদাম্পটনে জেমিসন আউট করেন ইশান্ত শর্মা ও জসপ্রীত বুমরাহকে।

৩. চলতি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে একমাত্র বোলার হিসেবে পাঁচবার ইনিংসে ৫ উইকেট নেওয়ার নজির গড়েন জেমিসন। তিনি পিছনে ফেলে দেন রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল ও ন্যাথন লিয়ঁকে। তিনজনেই উদ্বোধনী টেস্ট চ্যাম্পিয়নশিপে ৪ বার করে ইনিংসে পাঁচ উইকেট নিয়েছেন।

৪. ভারতের বিরুদ্ধে কোনও টেস্ট ইনিংসে ৫ উইকেট নেওয়ার ক্ষেত্রে সবথেকে কৃপণ কিউয়ি বোলারে পরিণত হন জেমিসন। তিনি সাউদাম্পটনে ওভার প্রতি ১.৪০ রান খরচ করেছেন। এতদিন এই রেকর্ড ছিল রিচার্ড হ্যাডলির নামে। ১৯৮১ সালে হ্যাডলি ভারতের বিরুদ্ধে টেস্ট ইনিংসে পাঁচ উইকেট নিয়েছিলেন ওভার প্রতি ১.৪২ রান খরচ করে।

বন্ধ করুন