বাংলা নিউজ > টেকটক > Aadhaar-Voter ID Link: জেনে নিন কীভাবে লিঙ্ক করতে হবে, রইল সহজ স্টেপস

Aadhaar-Voter ID Link: জেনে নিন কীভাবে লিঙ্ক করতে হবে, রইল সহজ স্টেপস

ছবি : হিন্দুস্তান টাইমস বাংলা (HT Bangla/ Soumick Majumdar)

বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভা নির্বাচনী সংস্কার সংক্রান্ত একটি বিল অনুমোদন করে। এর অংশ হিসাবে ভোটার আইডি কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করার সুপারিশ করা হয়েছে।

বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভা নির্বাচনী সংস্কার সংক্রান্ত একটি বিল অনুমোদন করে। এর অংশ হিসাবে ভোটার আইডি কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করার সুপারিশ করা হয়েছে। ভারতের নির্বাচন কমিশন (ECI)-এর মূল প্রস্তাবগুলির মধ্যে এটি একটি।

এছাড়াও এই বিল অনুযায়ী, আগামিদিনে হবু ভোটারদের এক বছরে রেজিস্ট্রেশনের জন্য চারবার সুযোগ দেওয়া হবে। বর্তমানে, যাঁরা প্রতি বছরের ১ জানুয়ারি বা তার আগে ১৮ বছর বয়সে পড়েন, তাঁদের শুধুমাত্র একবার ভোটার হিসাবে রেজিস্ট্রেশনের সুযোগ মেলে। এর পাশাপাশি, পরিষেবা ভোটারদের জন্য নির্বাচনী আইন লিঙ্গ-নিরপেক্ষ করা হবে।

আধার-ভোটার কার্ড লিঙ্ক কি বাধ্যতামূলক?

না, ভোটার আইডির সঙ্গে আধার কার্ড লিঙ্ক করা আবশ্যিক নয়।

জাতীয় ভোটার পরিষেবা পোর্টাল, এসএমএস, ফোন বা বুথ-স্তরের আধিকারিকদের কাছে গিয়ে ভোটার আইডি কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করা যাবে।

ন্যাশনাল ভোটার সার্ভিস পোর্টালের মাধ্যমে ভোটার আইডি কার্ডের সঙ্গে কীভাবে আধার লিঙ্ক করবেন :

১. https://voterportal.eci.gov.in/ -এ যান।

২. আপনার মোবাইল নম্বর/ইমেল আইডি/ভোটার আইডি নম্বর ব্যবহার করে লগইন করুন এবং পাসওয়ার্ড দিন।

৩. রাজ্য, জেলা এবং ব্যক্তিগত বিবরণ যেমন নাম, জন্ম তারিখ এবং পিতার নাম ভরুন।

৪. ডিটেলস পূরণ করার পর 'সার্চ'-এ ক্লিক করুন। যদি আপনার দেওয়া ডিটেলস সরকারি ডাটাবেসের সঙ্গে মিলে যায়, তবে তা স্ক্রিনে দেখাবে।

৫. 'ফিড আধার নং' অপশনে ক্লিক করুন। এটি স্ক্রিনের বাঁ দিকে দেখা যাবে।

৬. একটি পপ-আপ পেজ আসবে। সেখানে আধার কার্ড, আধার নম্বর, ভোটার আইডি নম্বর, নিবন্ধিত মোবাইল নম্বর এবং/অথবা রেজিস্টার্ড ইমেলে উল্লিখিত আপনার নাম দিতে হবে।

৭. সমস্ত বিবরণ সঠিকভাবে ভরার পরে, একবার ক্রস চেক করে নেবেন। এরপর 'সাবমিট'-এ ক্লিক করুন।

৮. স্ক্রিনে দেখাবে যে আপনার আবেদন সফলভাবে গৃহিত হয়েছে।

এসএমএসের মাধ্যমে ভোটার আইডি কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করার পদ্ধতি :

166 বা 51969 নম্বরে একটি এসএমএস পাঠিয়ে ভোটার আইডির সঙ্গে আপনার আধার কার্ড লিঙ্ক করতে পারবেন।

< Voter ID Number > < Aadhaar_Number >

ফোনের মাধ্যমে ভোটার আইডি কার্ডের সঙ্গে কীভাবে আধার লিঙ্ক করবেন:

ভোটার আইডির সাথে আধার কার্ড লিঙ্ক করার আরেকটি উপায় হল কল করা।

শনি-রবি বাদে যে কোনওদিন সকাল ১০ টা থেকে বিকাল ৫ টার মধ্যে 1950 ডায়াল করতে হবে। এরপর ভোটার আইডি কার্ড নম্বর এবং আধার কার্ডের তথ্য শেয়ার করতে হবে।

বুথ লেভেল অফিসারদের মাধ্যমে ভোটার আইডি কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করার পদ্ধতি:

আপনি নিকটস্থ বুথ স্তরের অফিসে আবেদন জমা দিয়ে ভোটার আইডির সঙ্গে আধার কার্ড লিঙ্ক করতে পারেন। বুথ লেভেল অফিসার সমস্ত বিবরণ যাচাই করবেন। বিশদ বিবরণ পরীক্ষা করতে আপনার বাসস্থানেও যেতে পারেন।

ভোটার আইডির সঙ্গে আধার কার্ড লিঙ্ক করা আছে কিনা সেই স্ট্যাটাস কিভাবে চেক করবেন?

NVSP ওয়েবসাইট- https://voterportal.eci.gov.in/--এ গিয়ে আপনার আবেদনের স্ট্যাটাস পরীক্ষা করতে পারবেন। ‘Seeding Through NVSP Portal’ বিভাগে প্রয়োজনীয় ডেটা ভরুন। সেখানেই স্ট্যাটাস দেখতে পাবেন।

টেকটক খবর

Latest News

সার্জারি করে বদলে ফেলেছেন মুখের চোয়াল!মানতে নারাজ রাজকুমার রাও, কী বলছে নেটপাড়া ‘গদ্দারের জায়গা’ মন্তব্যের প্রতিবাদে নন্দীগ্রামে বিক্ষোভ, TMC অফিসে তালা BJP-র KKR vs LSG Live Score Updates, IPL 2024: ইডেনে জয়ের ধারা বজায় রাখতে মরিয়া কলকাতা লা লিগার অ্যাকাডেমির সঙ্গে গাঁটছড়া ভবানীপুর ক্লাবের,ফুটবলার তুলে আনতে উদ্যোগ IPL-এর মরশুমে পয়লা বৈশাখের আগে শহরে অনিন্দ্য, কীভাবে কাটাচ্ছেন নববর্ষ? বাংলার কিশোরীর সঙ্গে শ্লীলতাহানি, পুলিশকে না জানিয়েই কিশোরকে ছেড়ে দিল পঞ্চায়েত লাঠি ছেড়ে নববর্ষে ত্রিশূল হাতে দিলীপ, কমিশনে যাচ্ছে তৃণমূল সার্চ কমিটি তৈরির প্রস্তাব ‘ফেলে রেখেছেন’ রাজ্যপাল, উপাচার্য নিয়োগে সরব ব্রাত্য ১১ বছরের পার্থক্য, বিয়ের আগেই প্রেগন্যান্ট, কেমন ছিল রণবীর-আলিয়ার লাভ লাইফ চন্দ্রকান্তকে নিয়ে সোচ্চার প্রাক্তন শিষ্যরা, সতর্ক প্রতিক্রিয়া গম্ভীরের

Latest IPL News

IPL-এর মরশুমে পয়লা বৈশাখের আগে শহরে অনিন্দ্য, কীভাবে কাটাচ্ছেন নববর্ষ? চন্দ্রকান্তকে নিয়ে সোচ্চার প্রাক্তন শিষ্যরা, সতর্ক প্রতিক্রিয়া গম্ভীরের হঠাৎ করে কেন টেলএন্ডারকে ওপেনিংয়ে পাঠালেন? বিতর্কের মুখে সাফাই সঞ্জুর ‘এত কম বয়সে অধিনায়ক হব ভাবতে পারিনি’, অকপট শ্রেয়স আইয়ার বল না করলে হার্দিককে কেন বিশ্বকাপে খেলানো হবে, প্রশ্ন তুললেন হর্ষ ভোগলে ‘জিতেশ কোনওদিনই দলের সহ-অধিনায়ক ছিল না’, বিতর্কের পর সাফাই কোচ সঞ্জয় বাঙ্গারের কীভাবে ভারতীয় টেস্ট দলে সুযোগ পাবেন মায়াঙ্ক যাদব! উপায় বলে দিলেন ইয়ান বিশপ ম্যাচ ফিট হচ্ছেন পাথিরানা, MI ম্যাচে না খেললেও শীঘ্রই ফিরবেন- স্টিফেন ফ্লেমিং বাবা ভক্ত আব্রাম! শাহরুখের কলকাতার সঙ্গী ছোট ছেলে আর সুহানা, জমবে রবিবারের ম্যাচ উইনিং কম্বিনেশন কি ভাঙবেন হার্দিক-রুতুরাজ! দেখুন IPL-র এল ক্লাসিকোর সম্ভাব্য XI

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.