বাংলা নিউজ > টেকটক > Maruti Grand Vitara: বিক্রি শুরুর আগেই ৩৩,০০০ গাড়ি বুকিং! বাজিমাত মারুতির

Maruti Grand Vitara: বিক্রি শুরুর আগেই ৩৩,০০০ গাড়ি বুকিং! বাজিমাত মারুতির

ফাইল ছবি: মারুতি সুজুকি (Maruti Suzuki)

Maruti Suzuki গ্র্যান্ড ভিটারা SUV-র এখনও পর্যন্ত ৩৩,০০০-এরও বেশি বুকিং হয়েছে। বাজারে Hyundai Creta, Kia Seltos, Tata Harrier, MG Hector-এর মতো জনপ্রিয় গাড়িকে টেক্কা দেবে Vitara।

বর্তমানে বিশ্বজুড়ে অটোমোবাইল সেক্টর একটা রূপান্তরের প্রক্রিয়ার মধ্যে দিয়ে যাচ্ছে। ফলে ভবিষ্যতে ঠিক কী হতে পারে, তার সঠিক আন্দাজ করতে পারছেন না কেউ-ই। ভারতে, যাত্রীবাহী গাড়ির ক্ষেত্রে এখনও IC ইঞ্জিনের মডেলের প্রাধান্য রয়েছে। তবে, বাজারের চাহিদার কথা মাথায় রেখে সেক্ষেত্রেও নতুন নতুন প্রযুক্তির প্রয়োগ চলছে। আর সেই কাজেই বাজিমাত করেছে মারুতি সুজুকি। হ্যাচব্যাক এখন অতীত। এবার মাঝারি আকারের SUV স্পেসে নিজেদের উপস্থিতি পাকা করতে চায় মারুতি। সম্প্রতি উন্মোচিত গ্র্যান্ড ভিটারার মাধ্যমে সেই লক্ষ্যপূরণেই এগিয়ে চলেছে মারুতি। আর এই গাড়ির সবচেয়ে লক্ষ্যণীয় বিষয়টি কী জানেন? সেটি হল, এর শক্তিশালী হাইব্রিড পাওয়ারট্রেন।

Maruti Suzuki গ্র্যান্ড ভিটারা SUV-র এখনও পর্যন্ত ৩৩,০০০-এরও বেশি বুকিং হয়েছে। বাজারে Hyundai Creta, Kia Seltos, Tata Harrier, MG Hector-এর মতো জনপ্রিয় গাড়িকে টেক্কা দেবে Vitara।

মিড সাইজ SUV-র বাজার গত কয়েক বছর ধরেই বাড়ছে। আর তার সবচেয়ে বড় প্রমাণ হল, কিয়া-র মতো নতুন কোম্পানিও এসে দারুণ ব্যবসা করা। ফলে দেশের বৃহত্তম গাড়ি প্রস্তুতকারক, মারুতি এই দৌড়ে অনেকটাই দেরি করে আসছে। কিন্তু তার মানে যে তাদের আর লড়াই করার ইচ্ছা নেই, তা একেবারেই নয়। হিন্দুস্তান টাইমস অটো-কে মারুতি সুজুকির বিপণন ও বিক্রয়ের সিনিয়র এক্সিকিউটিভ ডিরেক্টর শশাঙ্ক শ্রীবাস্তব এমনটাই জানালেন। তিনি বললেন, 'আমরা গ্র্যান্ড ভিটারার জন্য প্রায় ৩৩,০০০ বুকিং পেয়েছি। এর মধ্যে প্রায় ৪৬-৪৭ শতাংশই হাইব্রিডের জন্য। সারা দেশজুড়েই বুকিং হয়েছে।' তিনি জানালেন, 'সর্বোচ্চ বুকিং দিল্লিতে। তারপরে রয়েছে হায়দরাবাদ, পুনে, মুম্বই এবং ব্যাঙ্গালুরু।

শশাঙ্কের মতে, যেহেতু হাইব্রিড প্রযুক্তির জন্য চার্জিং পরিকাঠামোর প্রয়োজন হয় না, তাই বৈদ্যুতিক যানের (EV) তুলনায় এর চাহিদা দ্রুত বাড়তে পারে। হাইব্রিড যানবাহন ভবিষ্যতের জন্য একটি সেতু হিসাবে উঠে আসতে পারে।

সম্পূর্ণরূপে ব্যাটারি চালিত গাড়ির বিষয়ে এখনও Maruti Suzuki তেমন তাড়াহুড়ো করছে না। শশাঙ্ক শ্রীবাস্তব নিজেও স্বীকার করলেন যে, বৈদ্যুতিক যানই ভবিষ্যতে অনিবার্য হতে পারে। তবে তাঁর মতে, এতে এখনও সময় লাগবে।

তিনি বলেন, যতদিন না ইভি মূলধারায় পরিণত হচ্ছে, ততদিন পর্যন্ত, আমাদের এমন কোনও প্রযুক্তির প্রয়োজন যা পরিবেশও বাঁচাবে, আবার জ্বালানিও কম খরচ করবে।

আরও বেশি মডেলে স্ট্রং হাইব্রিড?

আগামিদিনে কি আরও বেশি মডেলে এই প্রযুক্তির ব্যবহার হতে পারে? শশাঙ্ক জানালেন, গ্র্যান্ড ভিটিরা নিয়ে গ্রাহকদের প্রতিক্রিয়া যদি ভাল হয়, সেক্ষেত্রে অবশ্যই অন্যান্য মডেল নিয়েও ভাবা হবে। তবে বর্তমানে তাঁরা গ্র্যান্ড ভিটারায় স্ট্রং হাইব্রিডটিকেই আরও শক্তিশালী করার বিষয়ে জোর দিচ্ছেন।

টেকটক খবর

Latest News

‘‌বাড়িতে সরবরাহ করা জল ২ তারিখ পর্যন্ত পান করা যাবে না’‌, নিষেধ করলেন মেয়র ক্যামেরা যেন থাকে না, মোদীর ধ্যান নিয়ে আপত্তি কংগ্রেসের, কী বলছে ভোটের নিয়ম? প্রিয়াঙ্কার মায়ের চোখে সলমন 'আদর্শ পুরুষ', আর শাহরুখ-অক্ষয়রা 'ব্যবসায়ী' SBI ক্লার্ক পদের মেইনসে নতুন পরীক্ষার তারিখ ঘোষিত, প্রকাশিত অ্যাডমিট কার্ড Olympics 2036 আয়োজনের দৌড়ে ভারতকে পিছনে ফেলল কাতার! দোহায় বসতে পারে আসর-রিপোর্ট করোনার থেকেও ভয়ঙ্কর তৃণমূলের বাহিনী,বিস্ফোরক সন্দেশখালির বধূ,'জেল থেকে বের হলে…' আসছে কালাষ্টমী, রাশি অনুসারে করুন এই মন্ত্র গুলির জপ, দূর হবে যে কোনও বাধা দ্বিতীয় বিয়ের পরই একফ্রেমে ধরা দিলেন মুনাওয়ার-মেহজাবিন, হাতে ধরে কাটলেন কেক T20 WC 2024: বর্ণবৈষম্যের আগুনে জ্বলছে SA ক্রিকেট! এবার মুখ খুললেন ডি'ভিলিয়ার্স Afghanistan বনাম Oman ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে?

Latest IPL News

কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.