বাংলা নিউজ > টেকটক > তিন মাসে সেরা দশ আইটি সংস্থায় কর্মী কমল ২১ হাজার

তিন মাসে সেরা দশ আইটি সংস্থায় কর্মী কমল ২১ হাজার

ফাইল ছবি

বছরের প্রথম ত্রৈমাসিকে কীভাবে চাকরি পেয়েছে আইটি সংস্থায়, জানুন বিস্তারিত। 

আয়ের দিক থেকে শীর্ষে থাকা ১০টি ভারতীয় আইটি কোম্পানির কর্মী সংখ্যা ২০২৩ অর্থ বর্ষের প্রথম কোয়ার্টারে ২১,৩২৭ জন কমেছে। আগের বছর ঠিক এই সময় এই আইটি কোম্পানিগুলির ক্রমবর্ধমান চাহিদার জন্য ৬৯,৬৪৩ জন কর্মী নিয়োগ করেছিল৷ রাজস্বের দিক থেকে শীর্ষ থাকা ভারতের ১০টি আইটি কোম্পানির মধ্যে, ছয়টি কোম্পানি এই  আর্থিক বছরের প্রথম তিন মাসে মোট বিচারে প্রচুর কর্মী কমিয়েছে। 

(আরও পড়ুন: IT Sector Salary Hike: দশ বছরে সবচেয়ে কম বেতন বাড়বে IT কর্মীদের, বলছে Deloitte-এর সমীক্ষা)

ভারতের অন্যতম আইটি কোম্পানি উইপ্রো ও এই রকম পরিস্থিতির মুখোমুখি হয়েছে, উইপ্রো প্রায় ৯,০০০ জন কর্মী সংকোচন করেছে। ভারতের আরেকটি আইটি কোম্পানি ইনফোসিস প্রায় ৭,০০০ জন কর্মী কমিয়েছে। টেক মাহিন্দ্রা তেও প্রায় ৬ শতাংশ কর্মীর সংখ্যা হ্রাস পেয়েছে। এর মাঝে ইতিবাচক খবর হল, টাটা কনসালটেন্সি সার্ভিসেস এই দুর্যোগের মাঝেও মোট কর্মী সংখ্যা বৃদ্ধি করেছে ৫২৩। 

(আরও পড়ুন: TCS hiring delay-কেন অনেককে চাকরি দিয়েও এখনও জয়েন করায়নি টিসিএস

ভারতীয় আইটি সেক্টর হল দেশের সবচেয়ে বড় বেসরকারি কর্মসংস্থান। ভারতের যেসকল আইটি কোম্পানিগুলি উত্তর আমেরিকা এবং ইউরোপের দেশগুলির মতো প্রথম বিশ্বের দেশের উপর নির্ভরশীল নয়, সেই সকল সংস্থাগুলি অন্যান্য আইটি  কোম্পানির চেয়ে ভালো ফল করেছে। মার্চ মাসে NASSCOM-এর একটি রিপোর্ট থেকে জানা গেছে যে, ভারতের প্রযুক্তি সেক্টরে প্রায় ৫৪ লক্ষ লোক নিয়োগ হয়েছে।

(আরও পড়ুন: ৫ বছরে সবচেয়ে কম মুনাফা! আর্থিক মন্দা, মূল্যবৃদ্ধি, চড়া বেতনে চাপে IT Sector)

Tata Consultancy Services (TCS), L&T Technology Services (LTTS), Persistent, এবং Coforge এই চারটি কোম্পানি উল্লেখযোগ্য ভাবে ভালো ফল করেছে। যেখানে TCS ৬.১৫ লক্ষ কর্মচারীর পরও বিগত মাসগুলিতে ৫২৩ জন কর্মী বৃদ্ধি করেছে। অন্যদিকে Coforge ১,০০০ জন কর্মী বৃদ্ধি করেছে এবং আইটি কোম্পানি LTTS ( L&T Technology Services ) সবচেয়ে বেশি প্রায় ১,১৫৯ জন কর্মী নিয়োগ করেছে।এই তথ্য পরিসংখ্যান থেকে এটি বোঝা যাচ্ছে যে মিড-ক্যাপ কোম্পানিগুলি তাদের বৃহত্তর প্রতিযোগীদের তুলনায় কিছুটা ভালো পারফর্ম করেছে। দ্বিতীয় কোয়ার্টারে অবস্থার কোনও বদল হয় কিনা সেটাই এখন দেখার।

টেকটক খবর
বন্ধ করুন

Latest News

৬ মার্চ নয়, আজই বিয়ে কাঞ্চন-শ্রীময়ীর! লাল-সাদা শাড়িতে গায়ে হলুদ কনের,ফুরফুরে বর ব্রাহ্মোস সহ আরও সমরাস্ত্র পাচ্ছে ভারতীয় সেনা!স্বাক্ষরিত ৩৯ হাজার কোটির মেগা ডিল স্বাধীনতা সংগ্রামী ভগৎ সিংয়ের আত্মীয় ৫ বছর আটকে কানাডায়, কারণটা কী? ফিরলেন দেশে বিরাটের টেস্ট সিরিজ না খেলা সত্যি লজ্জার!বিস্ফোরক কোহলিকে ১০ বার আউট করা তারকা বাংলায় পুলিশ নয়, অপরাধী ঠিক করে যে কখন আত্মসমর্পণ,গ্রেফতার হতে হবে: মোদী আজই মুম্বই, ওড়িশা নিশ্চিত করতে পারে প্লে-অফ,কোন অঙ্কে? বাগানকে অপেক্ষা করতে হবে 'এই প্রথম কোনও...' অতি উত্তমের ট্রেলারে মুগ্ধ অমিতাভ, উত্তরে কী লিখলেন সৃজিত? 'বয়েঠ যাও বেটা অ্যায়সা নেহি করতে', মঞ্চ থেকে সস্নেহে কার প্রতি বার্তা মোদীর? ১০ বছরের ওশ কি আসবে বাবার বিয়েতে! শ্রীময়ীকে বিয়ের আগে ছেলেকে নিয়ে জবাব কাঞ্চনের দেশের ভবিষ্যৎ প্রজন্মের জন্য ভালো খবর নয়! ১ কোটির বেশি শিশু ভুগছে ওবেসিটিতে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.