বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > তৃণমূলের প্রতিষ্ঠা দিবসেই এবার থেকে রাজ্যে পালিত হবে ‘পড়ুয়া দিবস’, ঘোষণা মমতার
এবার থেকে প্রতি বছর ১ জানুয়ারি রাজ্যে পড়ুয়া দিবস পালন করা হবে। (ছবিটি প্রতীকী) (PTI)
এবার থেকে প্রতি বছর ১ জানুয়ারি রাজ্যে পড়ুয়া দিবস পালন করা হবে। (ছবিটি প্রতীকী) (PTI)

তৃণমূলের প্রতিষ্ঠা দিবসেই এবার থেকে রাজ্যে পালিত হবে ‘পড়ুয়া দিবস’, ঘোষণা মমতার

  • এবার থেকে প্রতি বছর ১ জানুয়ারি রাজ্যে পড়ুয়া দিবস পালন করা হবে।

এবার থেকে প্রতি বছর ১ জানুয়ারি রাজ্যে পড়ুয়া দিবস পালন করা হবে। বুধবার উত্তর ২৪ পরগনায় প্রশাসনিক পর্যালোচনা বৈঠকে এমনই ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাৎপর্যপূর্ণভাবে ১ জানুয়ারিতে তৃণমূল কংগ্রেসের প্রতিষ্ঠা দিবস পালিত হয়।

মুখ্যমন্ত্রী বলেন, 'আমি একটা ঘোষণা করতে চাই। আমাদের ক্যালেন্ডারে পয়লা জানুয়ারি যদিও ছুটির দিন। বাংলায় একটি স্টুডেন্টস ডে হওয়া উচিত। যুব দিবস যেমন করা হয়, কন্যাশ্রী দিবস করা হয়। ১৪ অগস্ট পালিত হয় খেলা দিবস। তেমনভাবে ১ জানুয়ারি রাজ্যে স্টুডেন্টস ডে পালন করা হবে। পয়লা জানুয়ারি ছুটি থাকলেও এবার শিক্ষা দফতরকে বলব, তোমরা ২০ ডিসেম্বর যেটা করছ, ১ জানুয়ারি একইরকম একটা করে দাও। পড়ুয়াদের দিন হবে ১ জানুয়ারি। আর এটা আমরা প্রত্যেকে পড়ুয়ার কাছে পৌঁছে দেব। পড়ুয়ারাই হল ভবিষ্যত্‍। তাই ১ জানুয়ারি আমরা পড়ুয়াদের উত্‍সর্গ করছি।' সেইসঙ্গে আগামী ২০ ডিসেম্বরের মতো সেদিনও  ১০,০০০ পড়ুয়াকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়ার জন্য পরিকল্পনা করতে বলেন মমতা।

কী হবে আগামী ২০ ডিসেম্বর?

বুধবার রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী জানান, আগামী ২০ ডিসেম্বর রাজ্যে একটি মেলার আয়োজন করা হবে। ১০,০০০ পড়ুয়ার হাতে তুলে দেওয়া হবে ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’। সেই পরিপ্রেক্ষিতে প্রাথমিকভাবে মমতা প্রস্তাব দেন, তিন মাস অন্তর যেন সেইরকম মেলা করা হয়। পরে অবশ্য ১৫-২০ দিন অন্তর মেলা করার পরামর্শ দেন মমতা।

বন্ধ করুন