বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > দুর্গাপুজোকে আন্তর্জাতিক উৎসবের স্বীকৃতি দেওয়া হোক, UNESCO-এ আবেদনের পথে রাজ্য
দুর্গাপুজো 
দুর্গাপুজো 

দুর্গাপুজোকে আন্তর্জাতিক উৎসবের স্বীকৃতি দেওয়া হোক, UNESCO-এ আবেদনের পথে রাজ্য

এর আগে ফ্রান্স, সুইজারল্যান্ড, বেলজিয়াম, ব্রাজিলের মতো দেশের উৎসবকে আন্তর্জাতিক উৎসবের স্বীকৃতি দিয়েছে ইউনেস্কো।

দুর্গাপুজোকে আন্তর্জাতিক উৎসব হিসেবে স্বীকৃতি দেওয়ার জন্য ইউনেস্কোর কাছে আবেদন জানাবে রাজ্য সরকারের পর্যটন দফতর। দু'বছর আগে বাঙালির শ্রেষ্ঠ উৎসবকে মেগা ফেস্টিভালের স্বীকৃতি দিয়েছে ন্যাশনাল জিওগ্রাফিক চ্যানেল। বাংলার দুর্গোৎসব ইউনেস্কোর স্বীকৃতি পেলে আন্তর্জাতিক ক্ষেত্রে এটা বাঙালিদের কাছে বড় প্রাপ্তি বলেই ওয়াকিবহাল মহলের মত।

প্রতি বছরই মহা ধুমধামের সঙ্গে বাংলায় পালিত হয় দুর্গোৎসব। তবে করোনা আবহে গত বছর পুজোয় মানুষের জমায়েতকে ঘিরে বেশ কিছু বিধিনিষেধ চালু হয়েছে। এবার পুজোর সময় রাজ্যে করোনা পরিস্থিতি কেমন থাকবে, তা এখন থেকে আন্দাজ করা যাচ্ছে না। তবে পুজোর প্রায় ২ মাস আগে থেকেই দুর্গোৎসবকে আন্তর্জাতিক উৎসবের স্বীকৃতি দেওযিয়ে ফের ইউনেস্কোর কাছে আবেদন জানাবে রাজ্যের পর্যটন দফতর। এর আগে বৈচিত্র্যের মধ্যে ঐক্যের ভাবনা ইউনেস্কো কর্তাদের নজর কেড়েছিল। কিন্তু তখন ইউনেস্কোর তরফে সেই স্বীকৃতি মেলেনি।

এর আগে ফ্রান্স, সুইজারল্যান্ড, বেলজিয়াম, ব্রাজিলের মতো দেশের উৎসবকে আন্তর্জাতিক উৎসবের স্বীকৃতি দিয়েছে ইউনেস্কো। রাজ্যে ক্ষমতায় তৃণমূল সরকার আসার পর গত বছর বাদ দিলে দুর্গোৎসবকে বিশেষ রূপ দিতে দশমীর পরে একদিন কার্নিভালের আয়োজন করে আসছে রাজ্য সরকার। করোনা আবহেও উৎসব পালনের মধ্যেও যাতে সতর্কতা অবলম্বন করা হয়, সেজন্য আগাম ব্যবস্থা নিচ্ছে দুর্গা পুজো কমিটিগুলি। ইতিমধ্যে ফোরাম ফর দুর্গোৎসবের পক্ষ থেকে জানানো হয়েছে, কারোর টিকার প্রথম ডোজ নেওয়া না থাকলে সেই ব্যক্তি মণ্ডপে প্রবেশ করতে পারবেন না। এই প্রেক্ষাপটে রাজ্য সরকারের এই আন্তর্জাতিক স্বীকৃতির আবেদন জানানো তাৎপর্যপূর্ণ ঘটনা বলেই মনে করা হচ্ছে।

বন্ধ করুন