বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > হাওড়ার রাস্তার দায়িত্ব বেসরকারি সংস্থার হাতে, ভিআইপি যাতায়াতের জের

হাওড়ার রাস্তার দায়িত্ব বেসরকারি সংস্থার হাতে, ভিআইপি যাতায়াতের জের

হাওড়া শহরের রাস্তা রাস্তা। ছবি : এএনআই

এক, রাস্তার হাল হকিকতের উপর নজর রাখবে। দুই, বৃষ্টির জল জমে গর্ত হয়ে যাওয়া দেখবে। তিন, পিচ উঠে যাওয়া থেকে ফুটপাতের রক্ষণাবেক্ষণ এবং চার, প্যাচওয়ার্ক–সহ নানা কাজগুলি করবে এই সংস্থা। ভিআইপি যাতায়াতের জন্য এই রাস্তাগুলি ব্যবহার হয়। তাই সামান্য ক্ষতি হলেই সারিয়ে ফেলা হবে।

হাওড়া শহরের রাস্তা রক্ষণাবেক্ষণের দায়িত্ব এবার বেসরকারি সংস্থার হাতে যেতে চলেছে বলে খবর। এই উদ্যোগ নিতে চলেছে হাওড়া পুরসভা। এমনকী তার জন্য বরাদ্দ হচ্ছে কুড়ি কোটি টাকা। এই রাস্তা দেখভালের ‘দায়িত্ব’ বেসরকারি সংস্থাকে দিচ্ছে হাওড়া পুরসভা। অর্থাৎ রাস্তা পুরসভা তৈরি করবে আর তার খেয়াল রাখবে বেসরকারি সংস্থা বলে খবর।

কেন এমন উদ্যোগ পুরসভার?‌ হাওড়া পুরসভা সূত্রে খবর, হাওড়া শহরের বেশ কিছু রাস্তা দিয়ে ‘ভিআইপি মুভমেন্ট’ হয়ে থাকে। তার মধ্যে নবান্ন থেকে শুরু করে রয়েছে ইস্ট–ওয়েস্ট বাইপাস, ফোরশোর রোড–সহ একাধিক রাস্তা। এই রাস্তাগুলির রক্ষণাবেক্ষণের দায়িত্বই বেসরকারি সংস্থাকে দিচ্ছে হাওড়া পুরসভা। তার জন্য সংস্থার হাতে তুলে দেওয়া হবে বরাদ্দ অর্থ।

কী কাজ করবে বেসরকারি সংস্থা? এক, রাস্তার হাল হকিকতের উপর নজর রাখবে। দুই, বৃষ্টির জল জমে গর্ত হয়ে যাওয়া দেখবে। তিন, পিচ উঠে যাওয়া থেকে ফুটপাতের রক্ষণাবেক্ষণ এবং চার, প্যাচওয়ার্ক–সহ নানা কাজগুলি করবে এই সংস্থা। ভিআইপি যাতায়াতের জন্য এই রাস্তাগুলি ব্যবহার হয়। তাই সামান্য ক্ষতি হলেই সারিয়ে ফেলা হবে।

ঠিক কী বলছে হাওড়া পুরসভা?‌ হাওড়া পুরসভার প্রশাসক ডাঃ সুজয় চক্রবর্তী বলেন, ‘‌ইস্ট-ওয়েস্ট বাইপাস বা ফোরশোর রোডের রাস্তাগুলি নিয়মিত রক্ষণাবেক্ষণের প্রয়োজন হয়। পুরসভার উপর গোটা শহরের দায়িত্ব রয়েছে। তাই এই সংস্থা বিশেষভাবে রাস্তাগুলির উপর নজর রাখবে। সামান্য খারাপ হলেই তারা নিজেরা তা সারিয়ে ফেলবে। তবে পুরো রাস্তা তৈরির কাজ পুরসভার নিজের তত্ত্বাবধানেই করবে।’‌

বন্ধ করুন