বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Madhyamik 2023 Question Dilemma: জীবন বিজ্ঞান নয়, তপনের স্কুলে এল ইতিহাসের প্রশ্ন, তবে যায়নি পড়ুয়াদের হাতে

Madhyamik 2023 Question Dilemma: জীবন বিজ্ঞান নয়, তপনের স্কুলে এল ইতিহাসের প্রশ্ন, তবে যায়নি পড়ুয়াদের হাতে

আজ মাধ্যমিকের জীবন বিজ্ঞানের পরীক্ষা ছিল। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএনআই)

Madhyamik 2023 Question Dilemma: আজ মাধ্যমিকে জীবন বিজ্ঞানের পরীক্ষা ছিল। নির্দিষ্ট নিয়ম মতো তপন থানা থেকে একাধিক পরীক্ষাকেন্দ্রে প্রশ্নপত্র পৌঁছে যায়। কিন্তু পরীক্ষাকেন্দ্রে প্রশ্নপত্র পৌঁছানোর পর দেখা যায় যে জীবন বিজ্ঞানের (ও সিরিজ) পরিবর্তে ইতিহাসের প্রশ্নপত্র (টি সিরিজ) এসেছে।

জীবন বিজ্ঞানের পরিবর্তে দক্ষিণ দিনাজপুরের তপনের একটি স্কুলে পৌঁছাল ইতিহাসের প্রশ্নপত্র। যদিও পরীক্ষার্থীদের হাতে প্রশ্নপত্র দেওয়ার আগেই বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরে আসে। তড়িঘড়ি ওই ইতিহাসের পরিবর্তে জীবন বিজ্ঞান প্রশ্ন আনা হয়। পরীক্ষার্থীদের বাড়তি সময়ও দেওয়া হয় বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। যদিও বিষয়টি নিয়ে মধ্যশিক্ষা পর্ষদের তরফে সরকারিভাবে কোনও মন্তব্য করা হয়নি।

আজ (মঙ্গলবার) মাধ্যমিকে জীবন বিজ্ঞানের পরীক্ষা ছিল। নির্দিষ্ট নিয়ম মতো তপন থানা থেকে একাধিক পরীক্ষাকেন্দ্রে প্রশ্নপত্র পৌঁছে যায়। কিন্তু পরীক্ষাকেন্দ্রে প্রশ্নপত্র পৌঁছানোর পর দেখা যায় যে জীবন বিজ্ঞানের (ও সিরিজ) পরিবর্তে ইতিহাসের প্রশ্নপত্র (টি সিরিজ) এসেছে। তখনও পরীক্ষার্থীদের হাতে প্রশ্নপত্র দেওয়া হয়নি। সেই পরিস্থিতিতে তড়িঘড়ি প্রতিটি পরীক্ষাকেন্দ্র থেকে থানায় ইতিহাসের প্রশ্ন ফেরত পাঠিয়ে দেওয়া হয়। তারপর তপন থানা থেকে তড়িঘড়ি আনা হয় জীবন বিজ্ঞানের প্রশ্নপত্র। কিছুটা দেরিতেই কয়েকটি স্কুলে পরীক্ষা শুরু হয়। সেজন্য অবশ্য বাড়তি সময় দেওয়া হয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। যতটা দেরিতে পরীক্ষা শুরু হয়েছে, সেইমতোই বাড়তি সময় দেওয়া হয়েছে।

বিষয়টি নিয়ে তপন ব্লকের ভেন্যু ইনচার্জ তথা দাড়ালহাট হাইস্কুলের প্রধান শিক্ষক রথীরঞ্জন নাথ জানান, ভুলবশত তপন থানা থেকে 'টি' সিরিজের প্রশ্নপত্র নিয়ে আসা হয়েছিল। কিন্তু মাধ্যমিকের পরিবর্তিত সূচনা অনুযায়ী, আগামিকাল (১ মার্চ) সেই পরীক্ষা হওয়ার কথা আছে। পরীক্ষাকেন্দ্রে পৌঁছানোর পর বিষয়টি নজরে আসে। তারপরই ইতিহাসের প্রশ্নপত্র থানায় ফেরত দিয়ে আসা হয়। সেইসঙ্গে জীবন বিজ্ঞানের নির্ধারিত 'ও' মার্কের প্রশ্ন নিয়ে আসে কর্তৃপক্ষ। তারইমধ্যে সেই ঘটনার খবর পেয়ে তপনে আসেন জেলা স্কুল বিদ্যালয় পরিদর্শক মৃণ্ময় ঘোষও।

মাধ্যমিক পরীক্ষার বিভিন্ন বিষয়ের প্রশ্নপত্রের রিভিউ

  • Madhyamik 2023 Bangla Exam Review: কেমন হল মাধ্যমিকের বাংলা প্রশ্ন? জানালেন বিশেষজ্ঞ শিক্ষকরা - ক্লিক করুন এখানে
  • Madhyamik 2023 English Exam Review: কেমন হল মাধ্যমিকের ইংরেজি প্রশ্ন? জানালেন বিশেষজ্ঞ শিক্ষকরা - ক্লিক করুন এখানে
  • Madhyamik 2023 Geography Exam Review: কেমন হল মাধ্যমিকের ভূগোল প্রশ্ন? জানালেন বিশেষজ্ঞ শিক্ষকরা - ক্লিক করুন এখানে
  • Madhyamik 2023 Life Science Exam Review: কেমন হল মাধ্যমিকের জীবন বিজ্ঞানের প্রশ্ন? জানালেন বিশেষজ্ঞ শিক্ষক - ক্লিক করুন এখানে

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

বন্ধ করুন