বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > জল জমার সমস্যা মেটাতে বেওয়ারিশ ২২টি খাল সংস্কারের সিদ্ধান্ত সোনারপুর পুরসভার
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

জল জমার সমস্যা মেটাতে বেওয়ারিশ ২২টি খাল সংস্কারের সিদ্ধান্ত সোনারপুর পুরসভার

  • গত বছর বৃষ্টিতে রাজপুর – সোনারপুর পুরসভার বেশ কয়েকটি ওয়ার্ডে ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়। বৃষ্টি থেমে যাওয়ার পরেও দিনের পর দিন জল জমে ছিল ওই ওয়ার্ডগুলিতে। কিন্তু কেন এই অবস্থা জানতে তদন্তে নামের পুরসভার নিকাশি বিভাগের চেয়ারম্যান ইন কাউন্সিল নজরুল আলি মণ্ডল।

জল জমার সমস্যা থেকে সোনারপুরবাসীকে মুক্তি দিতে ২৪ বেওয়ারিশ খাল সংস্কার শুরু করল পুরসভা ও সেচ দফতর। এর জেরে সোনারপুর পুর এলাকায় জল জমার সমস্যা অনেকটা কমবে বলে আশাবাদী স্থানীয় বিধায়ক ফিরদৌসি রহমান।

গত বছর বৃষ্টিতে রাজপুর – সোনারপুর পুরসভার বেশ কয়েকটি ওয়ার্ডে ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়। বৃষ্টি থেমে যাওয়ার পরেও দিনের পর দিন জল জমে ছিল ওই ওয়ার্ডগুলিতে। কিন্তু কেন এই অবস্থা জানতে তদন্তে নামের পুরসভার নিকাশি বিভাগের চেয়ারম্যান ইন কাউন্সিল নজরুল আলি মণ্ডল। তাতে জানা যায়, পুর এলাকা ও তার আসেপাশে এমন ২৪টি নিকাশি খাল রয়েছে যার দেখভালের দায়িত্বে নেই কোনও সরকারি সংস্থা।

এই খালগুলি পরিদর্শন করেন বিধায়ক ফিরদৌসি রহমানও। তাতে দেখা যায় রেনিয়া খাল ও হোগলবেড়িয়া খালের অবস্থা সব থেকে খারাপ। জঞ্জাল পড়ে বন্ধ হয়ে গিয়েছে টালিনালাও। এই পরিস্থিতিতে দ্রুত খাল সংস্কারের উদ্যোগ শুরু হয়।

মড়ার ওপর খাঁড়ার ঘায়ের মতো যোগ হয়েছে মাতলা নদীর ওপর গজিয়ে ওঠা চর। বিশেষজ্ঞদের দাবি ওই চরের জন্য খালের জল মাতলায় পড়তে পারছে না। যার জেরে সোনারপুরের জল নামতে দেরি হচ্ছে। খালের নাব্যতা ফেরাতে ২২ কোটি টাকা খরচ করে ড্রেজিং করা প্রয়োজন। সেজন্য সেচ দফতরের দিকে তাকিয়ে রয়েছে পুরসভা।

 

বন্ধ করুন