বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > একশো দিনের কাজের টাকা বন্ধ কেন?‌ কেন্দ্রের কাছে রিপোর্ট তলব কলকাতা হাইকোর্টের

একশো দিনের কাজের টাকা বন্ধ কেন?‌ কেন্দ্রের কাছে রিপোর্ট তলব কলকাতা হাইকোর্টের

১০০ দিনের কাজ

কলকাতা হাইকোর্ট একশো দিনের টাকা বন্ধ নিয়ে স্পষ্ট বলেছে, কেন্দ্রকে গোটা বিষয়টা সঠিকভাবে তদন্ত করে দেখতে হবে। প্রকল্পের সঙ্গে যুক্তরা যাতে বঞ্চিত না হন তাও নরেন্দ্র মোদী সরকারকে নিশ্চিত করতে নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। ১০০ দিনের কাজ আসলে গ্রামীণ জনগণের কর্মসংস্থানের বিষয়। রিপোর্ট পেশ করা হোক। 

গত দু’‌বছর ধরে বাংলায় ১০০ দিনের কাজের টাকা দেওয়া বন্ধ রেখেছে কেন্দ্রীয় সরকার। এই নিয়ে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং তৃণমূল কংগ্রেসের নেতা–মন্ত্রীরা বারবার সোচ্চার হয়েছেন। কিন্তু একটি টাকাও ঠেকায়নি মোদী সরকার বলে অভিযোগ। এই ইস্যুকে সামনে রেখে এখন রাজ্য–রাজনীতি সরগরম। তার মধ্যেই একটি জনস্বার্থ মামলার শুনানির পরে আজ, মঙ্গলবার কলকাতা হাইকোর্ট টাকা বন্ধের কারণ জানতে চেয়ে কেন্দ্রীয় সরকারের কাছে রিপোর্ট তলব করল। আর তার জেরে এই ইস্যুর পারদ আরও চড়ে গেল বলে মনে করা হচ্ছে।

বিষয়টি ঠিক কী ঘটেছে?‌ কলকাতা হাইকোর্ট একশো দিনের টাকা বন্ধ নিয়ে স্পষ্ট বলেছে, কেন্দ্রকে গোটা বিষয়টা সঠিকভাবে তদন্ত করে দেখতে হবে। এই প্রকল্পের সঙ্গে যুক্তরা যাতে বঞ্চিত না হন তাও নরেন্দ্র মোদী সরকারকে নিশ্চিত করতে নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। ১০০ দিনের কাজ আসলে গ্রামীণ জনগণের কর্মসংস্থানের বিষয়। তাই রিপোর্ট পেশ করা হোক। এই একশো দিনের কাজ নিয়ে দীর্ঘদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সরব। নবান্নের বক্তব্য, কোথাও যদি অনিয়ম হয় তার তদন্ত করে দোষীদের শাস্তি দিক কেন্দ্র। কিন্তু সবার টাকা আটকে রাখবে কেন? এবার আদালতের নির্দেশে চাপে পড়ল কেন্দ্র বলে মনে করা হচ্ছে।

আর কী জানা যাচ্ছে?‌ এই একশো দিনের কাজের টাকা নিয়ে একাধিকবার নথি জমা দিয়েছে নবান্ন। রাজ্যের পঞ্চায়েতমন্ত্রী রিপোর্ট পাঠিয়েছেন। দেখা করেছেন কেন্দ্রীয় সরকারের মন্ত্রীর সঙ্গে। বারবার বলা সত্ত্বেও এক টাকাও আসেনি। তবে আজ সময় বেঁধে দিয়ে কলকাতা হাইকোর্ট বলেছে, ২০ জুনের মধ্যে কেন্দ্রকে এই বিষয়ে রিপোর্ট দিতে হবে। তারপর আরও এক সপ্তাহ সময় পাবে রাজ্য সরকার। তাদের যদি কিছু বলার থাকে তাহলে ওই সময়ের মধ্যে নবান্ন সেটা জানাতে পারবে। আর জুলাই মাসে আবার এই মামলার শুনানি হবে কলকাতা হাইকোর্টে।

তারপর ঠিক কী ঘটল?‌ এই টাকা বকেয়া রাখার জন্য রাস্তায় বসে ধরনা দিয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একশো দিনের কাজের টাকা দিল্লি থেকে ছিনিয়ে আনার অঙ্গীকার করেছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। এই আবহে প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম ও বিচারপতি হীরন্ময় ভট্টাচার্যের বেঞ্চ বলেন, ‘‌রাজ্য সরকার যে রিপোর্ট দিয়েছিল কেন্দ্রকে, তা নিয়ে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক কী পদক্ষেপ করেছে সেটা জানাতে হবে।’‌ খেতমজুর কমিটি এই মামলা করেছিল কলকাতা হাইকোর্টে। রাজ্যের পক্ষ থেকে আজ বলা হয়, ২০২১ সাল থেকে মনরেগার টাকা বন্ধ করে রেখেছে নয়াদিল্লি। পাল্টা অতিরিক্ত সলিসিটর জেনারেল বলেন, এই প্রকল্পের টাকা লুঠ হয়েছে। যদিও রিপোর্ট পেশ করার নির্দেশ দিয়েছেন বিচারপতিরা।

বাংলার মুখ খবর

Latest News

৩৮ বছরে প্রেমে ‘দাগা খান’ লোপামুদ্রা! ‘তখন তো জয়ের সাথে বিবাহিত’, ধন্দে নেটপাড়া লম্বা সময় লোনে কোনও ক্লাবে যুক্ত থাকাটা আমার ক্ষতি করছে- AIFF-এর দ্বারস্থ আনোয়ার ‘এতদিন ওর বিরুদ্ধে খেলেছি, এবার ওর কোচিংয়ে খেলব’! গম্ভীরকে স্বাগত জানালেন অক্ষর ধূসর মেঘের আড়াল থেকে উঁকি দিচ্ছে রোদ, আজও কি বৃষ্টিতে ভিজবে কলকাতা? মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৩ জুলাইয়ের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৩ জুলাইয়ের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৩ জুলাইয়ের রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৩ জুলাইয়ের রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৩ জুলাইয়ের রাশিফল তুলা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৩ জুলাইয়ের রাশিফল

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.