বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Dharmendra Pradhan: উপাচার্য নিয়োগ রাজ্যপালের অধিকার,বোসের পাশে থেকে জানালেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী

Dharmendra Pradhan: উপাচার্য নিয়োগ রাজ্যপালের অধিকার,বোসের পাশে থেকে জানালেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান (PTI Photo/Swapan Mahapatra) (PTI)

উপাচার্য নিয়োগকে কেন্দ্র করে রাজ্য-রাজ্যপাল সংঘাত চরমে। মধ্যরাতে উপাচার্য নিয়োগ নিয়ে রাজ্যপালকে 'ভ্যাম্পায়ার' বলতেও ছাড়েনি রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। এই পরিস্থিতি কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর বক্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ।

 

রাজ্য বিশ্ববিদ্যালয়গুলিতে উপাচার্য নিয়োগ করে আইন ভাঙছেন না রাজ্যপাল সিভি আনন্দ বোস। বৃহস্পতিবার এমনই মতপ্রকাশ করলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। তাঁর মতে রাজ্যের অধীনে থাকা বিশ্ববিদ্যালয়গুলি উপাচার্য নিয়োগ রাজ্যপালের অধিকারের মধ্যেই পড়ে। একই সঙ্গে তিনি রাজ্য সরকারকে পরামর্শ দিয়ে বলেছেন, সরকারের উচিত যাদবপুরের মতো ঘটনা যাতে না হয় সেদিকে নজর রাখতে।

উপাচার্য নিয়োগকে কেন্দ্র করে রাজ্য-রাজ্যপাল সংঘাত চরমে। মধ্যরাতে উপাচার্য নিয়োগ নিয়ে রাজ্যপালকে 'ভ্যাম্পায়ার' বলতেও ছাড়েনি রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। এই পরিস্থিতি কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর বক্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ।

ধর্মেন্দ্র প্রধান বলেন,'অন্য রাজ্যে রাজ্যপালই রাজ্যের অধীনে থাকা বিশ্ববিদ্যালয়গুলিতে উপাচার্য নিয়োগ করেন। তাই পশ্চিমবঙ্গের রাজ্যপাল তাঁর অধিকারের মধ্যে থেকেই উপাচার্য নিয়োগ করছেন। তাঁকে আক্রমণ না করে রাজ্যের উচিত যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মতো ছাত্র মৃত্যুর ঘটনা আটকাতে এবং বিশ্ববিদ্যালয়গুলিতে নিরাপত্তায় জোর দিতে।' দলের একটি সাংগঠনিক অনুষ্ঠানের পর তিনি এই মন্তব্য করেন।

(পড়তে পারেন। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর আলোচনা সভায় হাজির উপাচার্যদের একাংশ, নিয়োগকাণ্ডে নয়া মোড়!)

যে পদ্ধতিতে রাজ্যপাল অস্থায়ী উপচার্য নিয়োগ করছেন করছেন তাতে প্রথম থেকে খুশি নয় রাজ্য। রাজ্যের শিক্ষামন্ত্রীর অভিযোগ, উচ্চশিক্ষা দফতরকে এড়িয়েই একের পর বিশ্ববিদ্যালয়ে অস্থায়ী উপাচর্য নিয়োগ করে চলেছেন রাজ্যপাল। সম্প্রতি মধ্যরাতে উপাচার্য নিয়োগকে কেন্দ্র করেও সংঘাত চরমে উঠেছে।

এর আগে বৃহস্পতিবার কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান শহরের পাঁচতারা হোটেলে একটি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। মূলত শিক্ষা সংক্রান্ত আলোচনামূলক একটি অনুষ্ঠান ছিল। আর সেই অনুষ্ঠানে উপস্থিত ছিল নতুন নিয়োজিত উপাচার্যদের একাংশ। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর অনুষ্ঠানে উপচার্যদের এই উপস্থিতি নতুন করে বিতর্ক তৈরি করে। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী অবস্থান স্পষ্ট করে দিয়ে জানিয়ে দিয়েছেন, রাজ্যপালের পাশেই আছে কেন্দ্র।

বাংলার মুখ খবর

Latest News

বিশ্বে নজির মোদীর! পার করলেন ১০০ মিলিয়নের মাইসল্টোন, ধারেকাছে নেই কেউই ট্রাম্পকে হত্যার চেষ্টা নিরাপত্তার গাফিলতি নাকি পুরোটাই সাজানো?নেটপাড়ায় শোরগোল আম্বানির ছেলের রিসেপশনে নেমন্তন্ন পেয়েও যাচ্ছেন না টলিউডের সন্দীপ্তা! কারণ জানুন ১ বলে ১৩ রান, ম্যাচের প্রথম বলেই বিশ্ব রেকর্ড হাঁকালেন যশস্বী, কী ভাবে সম্ভব হল? যুবরাজ-হরভজন-রায়নাদের এ কেমন ডান্স! WCL 2024 চ্যাম্পিয়ন হয়ে অদ্ভুত সেলিব্রেশন বিজেপিতে যোগ হাইকোর্টের প্রাক্তন বিচারপতির, অভিজিতের সঙ্গে একটা বিষয়ে অমিল ‘২০ অগস্টের মধ্যে সব বকেয়া মেটাতে হবে’, DA মামলার আগে ‘আলো’ পেলেন সরকারি কর্মীরা ট্রাম্পের উপর চলবে গুলি, আগেই নাকি দেখিয়েছিল জনপ্রিয় কার্টুন শো দিলীপ দাকে রাজ্য সভাপতি করতে হবে, সুকান্ত মজুমদারের সামনে চিল চিৎকার BJP কর্মীর অবশেষে মেধার জয়! PHD করতে পারবেন ‘মাওবাদী’ অর্ণব, বদলি করা হল বর্ধমান জেলে

T20 WC 2024

US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.