বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > NRS: জিভের ক্ষত রূপ নিয়েছিল ক্যানসারে, অসাধ্য সাধন করল এনআরএস
এনআরএস হাসপাতাল (ছবি সৌজন্যে সোশ্যাল মিডিয়া)

NRS: জিভের ক্ষত রূপ নিয়েছিল ক্যানসারে, অসাধ্য সাধন করল এনআরএস

  • চিকিৎসার জন্য একটা সময়ে ছেলেকে সঙ্গে নিয়ে ভেলোরে যান আশিসবাবু। কিন্তু বিশেষ সুবিধা হয়নি। কলকাতায় ফিরে এসে এনআরএসে প্লাস্টিক সার্জারি বিভাগে দেখান।

‌জিভে দাঁতের কামড় পড়ে ক্ষত তৈরি হয় নদিয়ার যুবক আশিস বিশ্বাসের। পরে সেটি ক্যানসারের রূপ নেয়। এই পরিস্থিতিতে রোগীকে মৃত্যুর হাত থেকে বাঁচিয়ে আনতে অসাধ্য সাধন করল কলকাতার এনআরএস মেডিক্যাল কলেজ ও হাসপাতাল। জিভের ক্ষতিগ্রস্ত অংশ বাদ দিয়ে নতুন জিভ লাগিয়ে দিলেন চিকিৎসকরা। ফলে নতুন জীবন পেলেন আশিস।

জানা যায়, খড়গপুরে নিরাপত্তারক্ষীর কাজ করতেন আশিস। কথা বলার সময় হঠাৎ করে জিভে কামড় পড়ে গিয়েছিল। জিভের ক্ষত সাধারণত মিলিয়ে যায়। কিন্তু এক্ষেত্রে তা হয়নি। বায়োপসি করতে গিয়ে ক্ষত আরও বেড়ে যায়। তারপরই ক্যানসার ধরা পড়ে। মারণরোগটি খুব দ্রুত ছড়িয়ে পড়ে। চিকিৎসার জন্য একটা সময়ে ছেলেকে সঙ্গে নিয়ে ভেলোরে যান আশিসবাবু। কিন্তু বিশেষ সুবিধা হয়নি। কলকাতায় ফিরে এসে এনআরএসে প্লাস্টিক সার্জারি বিভাগে দেখান।

চিকিৎসকরা অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন। আশিসবাবুর বাঁ হাতের কব্জির শিরা ও ধমনী নিয়ে পুনর্গঠন করা হয় জিহ্বা। এই অস্ত্রোপচারের সঙ্গে যুক্ত চিকিৎসক অমিতাভ দে জানিয়েছেন, ‘‌অশিসের জিভে ৬০ শতাংশ ক্ষতিগ্রস্ত হয়েছিল। সবটাই নিজের শরীরের অংশ ব্যবহার করে পুনর্গঠিত হয়েছে।’‌ জানা গিয়েছে, শুধু জিভ নয়, নাক, কান, মুখমণ্ডলের বিভিন্ন অংশ পুনর্গঠনের কাজ সাফল্যের সঙ্গে করেছে এনআরএস হাসপাতাল।

বন্ধ করুন