বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > নিম্নচাপের তেমন প্রভাব পড়বে না দক্ষিণবঙ্গে, পুজোর আগে ঝলমলে থাকবে আকাশ
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

নিম্নচাপের তেমন প্রভাব পড়বে না দক্ষিণবঙ্গে, পুজোর আগে ঝলমলে থাকবে আকাশ

  • শুক্রবার বঙ্গোপসাগরে যে লঘুচাপ ক্ষেত্র তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে তা শক্তিবৃদ্ধি করে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। যা ওড়িশা – অন্ধ্রপ্রদেশ সীমানা দিয়ে ভূভাগে প্রবেশ করতে পারে।

পুজোর আগে দক্ষিণবঙ্গে নাগাড়ে বৃষ্টির সম্ভাবনা নেই। হতে পারে বিক্ষিপ্ত বৃষ্টি। শুক্রবার বঙ্গোপসাগরে যে নিম্নচাপ সৃষ্টি হওয়ার কথা তার তেমন প্রভাব পড়বে না পশ্চিমবঙ্গে। এমনটাই জানিয়েছেন আবহবিদরা। 

পূর্বাভাসে জানানো হয়েছে, পশ্চিমবঙ্গ-সহ গোটা পূর্ব ভারতে এখনো সক্রিয় মৌসুমি বায়ু। যার জেরে জলীয় বাস্প ঢুকছে সমুদ্র থেকে। সেই জলীয় বাস্প থেকে বজ্রগর্ভ মেঘ সঞ্চারের ফলে বিক্ষিপ্ত বৃষ্টি হচ্ছে দক্ষিণবঙ্গে। এমন বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গেও। 

শুক্রবার বঙ্গোপসাগরে যে লঘুচাপ ক্ষেত্র তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে তা শক্তিবৃদ্ধি করে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। যা ওড়িশা – অন্ধ্রপ্রদেশ সীমানা দিয়ে ভূভাগে প্রবেশ করতে পারে। এই নিম্নচাপের প্রভাব দক্ষিণবঙ্গে তেমন পড়বে না। খুব বেশি হলে কয়েক জায়গায় বজ্রগর্ভ মেঘ সঞ্চারের ফলে বৃষ্টি হতে পারে।

উলটে পুজোর আগেই পশ্চিমবঙ্গ থেকে মৌসুমি বায়ু বিদায় নিতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। সেক্ষেত্রে পুজোয় মিলতে পারে হালকা শীতের আমেজ। 

 

বন্ধ করুন