বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Electricity Cost To Rise: এবার মহার্ঘ হবে বিদ্যুৎ! কয়লা সংকটের মাঝেই চিন্তা বাড়ালেন খোদ কেন্দ্রীয় মন্ত্রী
মহার্ঘ হতে পারে বিদ্যুৎ (প্রতীকী ছবি) (REUTERS)

Electricity Cost To Rise: এবার মহার্ঘ হবে বিদ্যুৎ! কয়লা সংকটের মাঝেই চিন্তা বাড়ালেন খোদ কেন্দ্রীয় মন্ত্রী

  • Electricity Cost To Rise: আমদানিকৃত কয়লা থেকে বিদ্যুৎ উৎপাদন করা হলে খরচ বাড়তে চলেছে। এই পরিস্থিতির জন্য অবশ্য নিজেদের ঘাড়ে দোষ চাপাতে নারাজ কেন্দ্র। বরং পূর্বতন কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকারের ঘাড়েই এই পরিস্থিতির দায় চাপালেন কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রী আরকে সিং।

দেশে কয়লার জোগানে দেখা দিয়েছে ঘাটতি। এই আবহে কয়লা আমদানি করার নির্দেশ দিয়েছে কেন্দ্র। তবে তাতে তৈরি হয়েছে নয়া ধন্দ। আমদানিকৃত কয়লা থেকে বিদ্যুৎ উৎপাদন করা হলে খরচ বাড়তে চলেছে। এই পরিস্থিতির জন্য অবশ্য নিজেদের ঘাড়ে দোষ চাপাতে নারাজ কেন্দ্র। বরং পূর্বতন কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকারের ঘাড়েই এই পরিস্থিতির দায় চাপালেন কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রী আরকে সিং। পাশাপাশি মন্ত্রী জানান, চাহিদা বাড়ার পাশাপাশি এবার বিদ্যুতের দামও বাড়বে। আমদানিকৃত কয়লা থেকে উৎপাদন হওয়ায় ইউনিটে ৬০ থেকে ৮০ পয়সা পর্যন্ত বিদ্যুতের দাম বাড়তে পারে বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী আরকে সিং।

বিদ্যুতের চাহিদা মেটাতে কয়লা আমদানিতে আপত্তি রয়েছে বহু বিদ্যুৎ উৎপাদনকারী সংস্থার। কারণ এতে বিদ্যুৎ উৎপাদনের খরচ বাড়তে চলেছে। এই আবহে বিদ্যুৎ সংস্থাগুলির লোকসান কমানোর পক্ষে সওয়াল করলেন খোদ মন্ত্রী। এই আবহে বিদ্যুতের দাম বাড়ানোর কথা শোনা গেল তাঁর মুখে। তাঁর স্পষ্ট বক্তব্য, বিদ্যুতের দাম না বাড়ালে অন্ধকারে ডুবে যাওয়ার মতো পরিস্থিতি তৈরি হতে পারে দেশে।

উল্লেখ্য, ডিভিসির ৭৫তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে বৃহস্পতিবার কলকাতায় এসেছিলেন আরকে সিং। মন্ত্রী অনুষ্ঠানে দাবি করেন, মোদী জমানায় দেশে বিদ্যুৎ পরিষেবার উন্নতি ঘটেছে। তাঁর দাবি, গত এক বছরে দেশএ বিদ্যুতের ব্যবহার বেড়েছে ২৫ শতাংশ। এই আবহে চাহিদা মেটাতে কয়লা আমদানি করতে হচ্ছে বলে জানান মন্ত্রী। তিনি জানান, দেশের কয়লা থেকে আমদানিকৃত কয়লার মূল্য প্রায় নয়গুণ। মন্ত্রী দাবি করেন, আগের সরকারের ‘জটিল নীতি’র কারণে দেশের খনি থেকে কয়লা উত্তোলনে বিভিন্ন ছাড়পত্র প্রয়োজন হচ্ছে। তার জন্য কয়লা উত্তোলনে বিলম্ব ঘটছে।

বন্ধ করুন